হামলার পরিকল্পনার দায়ে যুক্তরাষ্ট্রে এক ব্যক্তির যাবজ্জীবন

নিউ ইয়র্কের পাতাল রেলে হামলার ষড়যন্ত্রের দায়ে বসনীয় বংশোদ্ভূত এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। তাঁর নাম আদিস মেদুনজানিন (৩৪)। জানা গেছে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হামলার প্রতিশোধ নিতেই তিনি ওই পরিকল্পনা করেছিলেন। ব্রুকলিনের কেন্দ্রীয় আদালত গত শুক্রবার এ রায় দেন।


মেদুনজানিন ২০০৯ সালে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেন। এ লক্ষ্যে বিস্ফোরকও জোগাড় করেন তিনি। হামলা চালানোর জন্য স্কুল জীবনের দুই বন্ধুকেও সহযোগী হিসেবে পেয়ে যান তিনি। তাঁর বন্ধুরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি নিয়ে ক্ষুব্ধ ছিলেন বলে জানান আইনজীবীরা। ২০১০ সালের জানুয়ারিতে মেদুনজানিনকে গ্রেপ্তার করা হয়।
আইনজীবীরা আরো জানান, আটক না হলে 'কয়েক দিনের মধ্যেই' হামলার পরিকল্পনা বাস্তবায়ন করতেন তাঁরা। এতে ৯/১১-এর মতোই হতাহতের ঘটনা ঘটতে পারত। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি লরেটা লিনচ বলেন, 'আল-কায়েদার পরিকল্পনা অনুসারে মেদুনজানিন নিজের জন্য শাহাদাৎ বরণ এবং নিরীহ নিউ ইয়র্কবাসীর জন্য মৃত্যুর বন্দোবস্ত করেছিলেন। এখন তাঁকেই যাবজ্জীবন জেল খাটতে হবে।' তাঁর দুই বন্ধুও দোষী সাব্যস্ত হয়েছেন। তবে মেদুনজানিনের বিরুদ্ধে সরকারি সাক্ষী হয়ে যাওয়ায় তাঁদের সাজার মেয়াদ কম হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.