আবার সংলাপে বসার আহবান ড্যান মজিনার-'নাফিসই সহায়তা নেননি'

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে সব রাজনৈতিক দলকে একসঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা। গতকাল শনিবার ঢাকার সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) সদরদপ্তর পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।


এ সময় তিনি যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হওয়া বাংলাদেশি ছাত্র কাজী রেজওয়ানুল আহসান নাফিসকে কূটনৈতিক সহায়তার প্রস্তাব দেওয়া হলেও নাফিস তা নেননি বলে জানান।
গতকাল সিআরপি পরিদর্শন গিয়ে বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলকে সংলাপে বসার আহ্বান জানিয়ে ড্যান মজিনা বলেন, 'আমি সহিংসতায় নয়, সংলাপে বিশ্বাসী। আগামী নির্বাচন সুষ্ঠু করতে সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলগুলোকে সিদ্ধান্ত নিতে হবে।'
সন্ত্রাসবাদের অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পুলিশ ও গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের হাতে গ্রেপ্তার নাফিস সম্পর্কে মজিনা বলেন, 'নাফিসকে তাৎক্ষণিক কূটনীতিক সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে ব্যক্তিগত কারণে তিনি তা প্রত্যাখ্যান করেন। বিষয়টি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে। আসলে তিনি বাংলাদেশি কি না এ বিষয়েও অনুসন্ধান চলছে।' সরকারি পর্যায়ে এবং আইনি প্রক্রিয়ার মাধ্যমে নাফিসের বিষয়টি সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ড্যান মজিনা গতকাল সকাল ১১টার দিকে স্ত্রী গ্রেসকে নিয়ে সিআরপিতে পেঁৗছলে তাঁকে অভ্যর্থনা জানান সিআরপির প্রতিষ্ঠাতা ডা. ভ্যালেরি টেইলর, নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম এবং সিআরপি বিদ্যালয়ের ছোট্ট শিশুরা। এরপর তাঁরা যুক্তরাষ্ট্রের দাতব্য সেবা সংস্থা 'স্মাইল ইউএসএ' পরিচালিত সপ্তাহব্যাপী বিনা মূল্যে ঠোঁট ও তালুকাটা রোগীদের অস্ত্রোপচার ক্যাম্প পরিদর্শন করেন।
সেখানকার কর্মীদের উদ্দেশে মজিনা বলেন, 'আগামী দিনে যারা বাংলাদেশকে এগিয়ে নেবে, আমি সেসব লোককেই এখানে দেখছি। এরাই আসলে সত্যিকারের রাষ্ট্রদূত।' তিনি মানবতার সেবায় সিআরপির ভূমিকার প্রশংসার পাশাপাশি সংস্থাটির পাশে থাকারও প্রত্যয় ব্যক্ত করেন।

No comments

Powered by Blogger.