মিসরে বাস-ট্রেন সংঘর্ষ ৪৭ শিশুসহ নিহত ৪৯

মিসরের মধ্যাঞ্চলীয় প্রদেশ আসিউতে গতকাল শনিবার বাস-ট্রেনের সংঘর্ষে অন্তত ৪৭ শিশুসহ ৪৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৮ জন। হতাহত শিশুদের প্রত্যেকের বয়স চার থেকে ছয় বছরের মধ্যে। প্রাদেশিক গভর্নর ইয়েহিয়া কেশক গতকাল জানান, রাজধানী কায়রো থেকে ৩৫৬ কিলোমিটার দক্ষিণে মানফালুত শহরে এ ঘটনা ঘটে।


পরিবহনমন্ত্রী রাশাদ আল মেতিনি দুর্ঘটনার 'দায়' নিয়ে পদত্যাগ করেছেন। রেলওয়ে বিভাগের প্রধানও পদত্যাগ করেছেন। রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনার সময় রেলওয়ের সংকেত দেওয়ার দায়িত্বে নিয়োজিত ব্যক্তি (সিগন্যাল অপারেটর) ঘুমিয়ে পড়েছিলেন। এ ঘটনায় মানুষের মধ্যে বিক্ষোভ দেখা দিয়েছে। বিক্ষুব্ধ জনতা সংশ্লিষ্টদের পদত্যাগের দাবি জানায়।
পুুলিশ জানিয়েছে, শিশুদের বহনকারী বাস রেলক্রসিং অতিক্রমের সময় ট্রেনের সঙ্গে সংঘর্ষ ঘটে। ওই শিশুরা স্কুলে যাচ্ছিল। গভর্নর কেশক বলেন, '৪৭ শিশুসহ ৪৯ জন মারা গেছে। এদের একজন বাসের চালক এবং অন্যজন তাঁর সহযোগী। আহত ১৮ জনের চিকিৎসায় ৪৫ সদস্যের একটি চিকিৎসক দল কাজ করছে।' আহত শিশুদের অবস্থা সংকটজনক নয় বলে তিনি জানান।
রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এমইএনএ জানায়, ক্ষতিগ্রস্তদের পরিবারকে সব ধরনের সহযোগিতা দিতে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও প্রাদেশিক গভর্নরকে নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় ট্রেনের যাত্রীদের কারো হতাহতের খবর পাওয়া যায়নি।
মিসরে রেলওয়েতে রক্ষণাবেক্ষণের অভাব ও দুর্বল ব্যবস্থাপনার ব্যাপারটি বহুল আলোচিত। ২০০২ সালে ভয়াবহ এক ট্রেন দুর্ঘটনায় ৩৬০ জন মারা গিয়েছিল। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.