হাত মিলিয়েই থাপ্পড় খেলেন প্রচণ্ড

দিওয়ালি (দীপাবলি) উপলক্ষে চা চক্রের আয়োজন করেছিল ইউনিফায়েড কমিউনিস্ট পার্টি অব নেপাল (সিপিএন-এম)। পার্টি যখন বেশ জমে উঠছে ঠিক তখনই ঘটল অঘটন! এক ব্যক্তি হঠাৎ থাপ্পড় কষলেন সাবেক প্রধানমন্ত্রী ও সিপিএন-এম প্রধান পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ডের গালে। গত শুক্রবার রাজধানী কাঠমাণ্ডুতে এ ঘটনা ঘটে।


ঘটনার পর পদম কুনওয়ার (২৫) নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। তবে কেন তিনি থাপ্পড় মেরেছেন_তার কারণ জানা যায়নি। কুনওয়ারের বাড়ি নেপালের পশ্চিমাঞ্চলীয় বাগলুং জেলায়।
কাঠমাণ্ডুর পুলিশপ্রধান জয় বাহাদুর চাঁদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, 'তাঁর (প্রচণ্ড) ওপর হামলার কারণ আমরা জানি না। তন্তদ চলছে।' নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও এ ঘটনার তদন্ত শুরু করেছে।
ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, 'প্রচণ্ডের সঙ্গে করমর্দনের জন্য আমরা সবাই দাঁড়িয়ে ছিলাম। সারিতে কুনওয়ারও ছিল। করমর্দনের পর হঠাৎ তিনি (কুনওয়ার) প্রচণ্ডের গালে থাপ্পড় মারেন। ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান প্রচণ্ড।' তবে উপস্থিত নেতা-কর্মীরা তাৎক্ষণিকভাবে পরিস্থিতি সামাল দেন।
ধারণা করা হচ্ছে, কুনওয়ার সিপিএনের (এম) ভেঙে যাওয়া অংশের সদস্য। গত জুনে দলটি ভেঙে যায়। দলত্যাগী অংশটির অভিযোগ, সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে কমিউনিস্ট বিপ্লবের আদর্শ ত্যাগ করেছেন প্রচণ্ড।
শুক্রবারের ঘটনার পর সিপিএনের (এম) মুখপাত্র অগি্ন সাপকোটা বলেন, 'এটা পূর্বপরিকল্পিত ষড়যন্ত্র। বৃহত্তর রাজনৈতিক স্বার্থ সিদ্ধির জন্য তারা এ ঘটনা ঘটিয়েছে।' তবে দলত্যাগী অংশের নেতারা এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন।
কমিউনিস্ট পার্টি অব নেপালের নেতা ঝালানাথ খানাল ও নেপালি কংগ্রেসের প্রধান সুশিল কৈরালা এ ঘটনার নিন্দা জানিয়েছে। সূত্র : দ্য হিন্দু, হিমালয়ান টাইমস।

No comments

Powered by Blogger.