আজ সংবাদ সম্মেলন-আপিল বিভাগের রায়ে দলের অবস্থান জানাবেন খালেদা

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায়ের ব্যাপারে দলের প্রতিক্রিয়া ও অবস্থান জানাতে সংবাদ সম্মেলন ডেকেছেন সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় গুলশানের কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।


সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ খালেদা জিয়া দেশের সার্বিক পরিস্থিতি, বিশেষ করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে দল ও ১৮ দলীয় জোটের অবস্থান ব্যাখ্যা করবেন। গত বছরের ১০ মে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় গত ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হয়। ওই রায়কে ভিত্তি ধরেই গত বছরের ৩০ জুন সংবিধানের পঞ্চদশ সংশোধনী পাস করা হয়। এতে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত হয়। কিন্তু সংবিধানের ওই সংশোধনীর বিরোধিতা করে আসছে বিএনপি। তারা বলছে, সরকার রায়ের একটি অংশ ধরে সংবিধান সংশোধন করলেও অন্য অংশকে উপেক্ষা করেছে। সুপ্রিম কোর্টের রায় প্রকাশ করার পর বিএনপির পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করে বলা হচ্ছে, জনগণের রায়ের ওপরে আর কোনো রায় নেই। মঙ্গলবার রাতে গুলশানের কার্যালয়ে দলের সিনিয়র নেতা ও আইনজীবীদের সঙ্গে এ নিয়ে খালেদা জিয়া বৈঠক করেন।
১৮ দলের বিক্ষোভ সমাবেশ ২৪ সেপ্টেম্বর : দিনাজপুরে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জনসভার কারণে ১৮ দলীয় জোটের দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের তারিখ পরিবর্তন করা হয়েছে। ২৩ সেপ্টেম্বরের এ কর্মসূচি ২৪ সেপ্টেম্বর পালন করা হবে। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিকেল ৩টায় বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছে।
সাবেক এমপি ও বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীসহ নিখোঁজ বিএনপি নেতাদের সন্ধানের দাবিতে, গুম ও নির্যাতনের প্রতিবাদে এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন দেওয়ার দাবিতে ২৩ সেপ্টেম্বর বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছিল বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।
গতকাল বুধবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান। তিনি বলেন, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে জেলা সফর করবেন চেয়ারপারসন খালেদা জিয়া। জেলা সফরের অংশ হিসেবে আগামী ২৩ সেপ্টেম্বর তিনি দিনাজপুর জেলায় বিএনপি আয়োজিত জনসভায় বক্তব্য দেবেন। এ জন্য দিনাজপুর জেলা ও আশপাশের জেলাগুলোতে প্রস্তুতি চলছে। এ কারণে মহানগর ও জেলা-উপজেলায় ১৮ দলীয় জোটের বিক্ষোভ সমাবেশ ২৩ সেপ্টেম্বরের পরিবর্তে ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.