আগুন কেড়ে নিল ১৪ প্রাণ

রাজধানীর হাজারীবাগের সনাতন বউবাজারে গতকাল শনিবার রাত আড়াইটার দিকে আগুনে পুড়ে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ঘটনাস্থলে ১১ জন এবং হাসপাতালে নেওয়ার পর তিনজনের মৃত্যু হয়। নিহত পাঁচজনের পরিচয় পাওয়া গেছে। তাঁরা হলেন: সখিনা (৬০), হেলেনা (৪৫), ময়না (১২), রাকিব (৪) ও আকলিমা (৯)। আহত হয়েছেন অন্তত ২৫ জন। এ ঘটনায় প্রায় ১৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।


প্রত্যক্ষদর্শী আবুল কালাম প্রথম আলো ডটকমকে বলেন, আনুমানিক রাত আড়াইটার দিকে সনাতন বউবাজারে তাজুর বস্তিতে আগুনের সূত্রপাত। মুহূর্তেই আশপাশের বাড়িঘরে আগুন ছড়িয়ে পড়ে।
সকালে ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, আগুনে বস্তি ও এর আশপাশের পাঁচ হাজার ছোট-বড় ঘর পুড়ে গেছে। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত তিন হাজার পরিবারকে তিন হাজার টাকা করে দেওয়া হয়েছে। ঢাকা সিটি করপোরেশনের পক্ষ থেকেও সাহায্য দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে খোঁজখবর রাখছেন। এ সময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন স্থানীয় সাংসদ ফজলে নূর তাপস।
নিহত প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে জানিয়েছেন ঢাকা জেলা প্রশাসক ইউসুফ হারুন।
খোঁজ নিয়ে জানা গেছে, বেড়িবাঁধসংলগ্ন রাস্তার পাশে নিচু জায়গায় গড়ে ওঠা এই বস্তিতে আগুন লাগে। বাঁশ ও বেড়া দিয়ে নির্মিত দোতলার এ বস্তিটি খুব দ্রুত পুড়ে যায়। লোকজন কিছু বুঝে ওঠার আগেই আগুন চারপাশে ছড়িয়ে পড়ে।
একটি ঘর থেকেই নয়জনের লাশ উদ্ধার করা হয় বলে স্থানীয়রা জানিয়েছেন। এর মধ্যে তিনটি শিশুর লাশ রয়েছে। ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট কাজ করে আজ ভোর ছয়টার দিকে আগুন নেভাতে সক্ষম হয়।
সিগারেট বা মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত্র হয়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিডি) ব্রিগেডিয়ার জেনারেল আবু নঈম মো. শহিদুল্লাহ।
হাজারীবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম প্রথম আলো ডটকমকে বলেন, উদ্ধার করা লাশগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। আহত ব্যক্তিদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

No comments

Powered by Blogger.