বিপর্যস্ত এলাকা ঘুরে দেখলেন প্রেসিডেন্ট ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন সাইক্লোন স্যান্ডির আঘাতে বিপর্যস্ত মানুষের ঘুরে দাঁড়ানোর জন্য তার সরকার সবসময়ই তাদের পাশে আছে। সাইক্লোন স্যান্ডির আঘাতে ক্ষতিগ্রস্ত নিউ জার্সির অংশবিশেষ দেখার পর তিনি একথা বলেন।

এই ঝড়ে পঞ্চাশ জনের মৃত্যু ছাড়াও লাখ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রেসিডেন্ট ওবামা বলেছেন, বিদ্যুৎ ব্যবস্থা পূর্বের অবস্থায় ফিরিয়ে আনাটাই এখন প্রধান লক্ষ্য। এদিকে এই ঝড়ের পর নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়েছে এবং দুটি বিমানবন্দর খুলেছে।
প্রেসিডেন্ট ওবামা বলেন, এই ঝড়ে যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি সমবেদনা। প্রেসিডেন্ট ওবামা বলেন , একথা সত্যি যে এই ঝড় মোকাবলার জন্য ভালো প্রস্তুতি থাকায় প্রাণহানি কম হয়েছে। সেটি না হলে প্রাণহানি আরো বেশি হতে পারত বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, যেসব পরিবার তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের ক্ষতি পূরণ হবার নয়। ঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য সবরকমের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ওবামা।

প্রেসিডেন্ট ওবামা বলেছেন তার সরকার ক্ষতিগ্রস্তদের পাশে আছে। তারা কোনো কিছু ভুলে যাবেন না বলে তিনি উল্লেখ করেন। প্রেসিডেন্ট ওবামা বলেন, ক্ষতিগ্রস্তরা যতক্ষণ পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারবে না , ততক্ষণ পর্যন্ত যত সহায়তা লাগবে তার সবকিছু নিশ্চিত করার জন্য সেগুলোর ওপর নজর রাখা হবে।

ওবামা বলেন, এই মুহুর্তে সবচেয়ে বেশি নজর দেয়া হচ্ছে বেশি ক্ষতিগ্রস্ত নিউ জার্সি এবং নিউ ইয়র্কের লোয়ার ম্যানহাটন এবং লং আইল্যান্ডের দিকে।

এছাড়া কানেকটিকাট এবং ভার্জিনিয়ার পরিস্থিতি নিয়েও উদ্বেগ রয়েছে বলে প্রেসিডেন্ট ওবামা উল্লেখ করেন।

প্রেসিডেন্ট ওবামা বলেন, ক্ষতিগ্রস্তদের সহায়তার ক্ষেত্রে কোনো আমলাতান্ত্রিক জটিলতা তার সরকার সহ্য করবে না।

সাইক্লোন স্যান্ডির তাণ্ডবে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল পর পর দু'দিন বন্ধ থাকার পর বুধবার থেকে বাণিজ্যিক ও সেবামূলক প্রতিষ্ঠানগুলো কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে।

কয়েকটি বিমানবন্দর, কিছু সরকারি দফতর ও স্কুল-কলেজ খুলে দেয়া হবে এবং নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হবে।

কিন্তু অনেক বাড়িঘরে এখনও বিদ্যুৎ সংযোগ নেই এবং নিউ ইয়র্কের পাতাল রেল এখনো বন্ধ রয়েছে। সামুদ্রিক ঘূর্ণিঝড় স্যান্ডির কারণে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পরিস্কার করতে ব্যয় হবে তিন থেকে চার হাজার কোটি ডলার।

সোমবার স্থানীয় সময় রাত আটটার দিকে ৮০ মাইল বেগে সামুদ্রিক এই ঝড় যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের ৮০০ মাইল জুড়ে আঘাত হানা ঝড়ের সাথে শুরু হয় জলোচ্ছ্বাস।

নিউ ইয়র্কে জলচ্ছ্বাসের উচ্চতা ছিল ১৪ ফুটের মতো। এর ফলে শহরের নিচু এলাকা, লোয়ার ম্যানহাটন পুরোপুরি প্লাবিত হয়।

প্রেসিডেন্ট ওবামা নিউ ইয়র্ককে উপদ্রুত এলাকা বলে ঘোষণা করেছেন।

নিউ ইয়র্কের পাশের রাজ্য নিউ জার্সির তিনটি শহরে বন্যা কবলিত হয়ে পড়ে। পর্যটন শহর আটলান্টিক সিটি পুরোপুরি তলিয়ে যাওয়ায় সেখানকার ৩০ হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। সূত্র: বিবিসি।

No comments

Powered by Blogger.