সিরিয়ায় বিপ্লব ছিনতাই নিয়ে হিলারির উদ্বেগ

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সিরিয়ায় সরকার বিরোধীদের ব্যাপারে অসন্তোষ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তার এই অসন্তোষ বিদ্রোহীদের বিচ্ছিন্ন ও অসংগঠিত অবস্থার জন্যে।

অন্যদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, কোনো কোনো পশ্চিমা দেশ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে উতখাতের যে আহ্বান জানাচ্ছে তা তাদের অলীক স্বপ্ন।
রাশিয়া মনে করে এ ধরনের আহ্বানে সিরিয়ায় কেবল রক্তপাতই বাড়বে।

প্যারিসে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফেবিয়াসের সঙ্গে আলোচনার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ মন্তব্য করেন।

ল্যাভরভ আরো বলেন, আমাদের সহযোগীরা আসাদকে পছন্দ করেন না বলেই তাকে ক্ষমতা ছাড়তে হবে বলে যে অবস্থান তারা নিয়েছেন তাতে কেবল রক্তপাতই বাড়বে। অন্যদিকে হিলারি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, চরমপন্থি বা উগ্রবাদীরা সিরিয়ার ‘বিপ্লব’ ছিনতাইয়ের চেষ্টা করছে।

বুধবার ক্রোয়েশিয়ায় হিলারি বলেন, জঙ্গিরা সিরিয়ায় বিপ্লবকে হাইজ্যাকের যে চেষ্টা করছে তার বিরুদ্ধে আসাদ সরকারের বিরোধীদেরকে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে হবে। ওয়াশিংটন সিরিয়ার বর্তমান সরকারের ওপর চাপ ও নিষেধাজ্ঞা জোরদারের চেষ্টা করছে বলেও হিলারি জানান।

হিলারির অভিমত হচ্ছে, সিরিয়ার সরকার বিরোধী জোট সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল বা এসএনসি-কে সরকার বিরোধী সব দলের নেতৃত্বদানকারী বলে বিবেচনা করা সঠিক নয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সরকার বিরোধী জোটের নেতৃত্ব-কাঠামোতে সকল নাগরিকের প্রতিনিধিত্ব নিশ্চিত করার পরামর্শ দেন।

হিলারি বলেন, সিরিয়ায় অনেক মানুষ আসাদপন্থী না হয়েও ভবিষ্যতের ব্যাপারে উদ্বিগ্ন, তাই সিরিয়ায় এমন একটি সরকার বিরোধী জোট গড়ে তোলা দরকার যারা দেশটির প্রত্যেক অঞ্চল ও সব শ্রেণীর মানুষের সঙ্গে কথা বলতে সক্ষম।

এদিকে আলকায়দা প্রধান আইমান আল জাওয়াহিরি এক ভিডিও-বার্তায় সিরিয়ার বিদ্রোহীদের পুনরায় সমর্থন দেয়ার কথা ঘোষণা করেছেন।

তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, সিরিয়া সরকারের পতন ঘটলেই সব কিছু ঠিক হয়ে যাবে এ ধরণের ভাবনা অলীক কল্পনা ছাড়া আর কিছু নয়।

সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়ে সের্গেই ল্যাভরভ আরো বলেন, দেশটির চলমান সংকটের কোনো সামরিক সমাধান হতে পারে না।

একই সাথে সিরিয়া সংকট নিয়ে তুরস্কসহ পশ্চিমা দেশগুলোকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে আলোচনায় বসারও আহ্বান জানান ল্যাভরভ।

এদিকে সিরিয়ায় সরকার বিদ্রোহীরা নিজেদের যাতায়াতের কাজে তুরস্কের দেয়া অ্যাম্বুলেন্স ব্যবহার করছে বলে অভিযোগ করেছে দেশটির সামরিক গোয়েন্দা বিভাগ।

এ ধরনের অ্যাম্বুলেন্সে করে প্রশিক্ষণপ্রাপ্ত বিদ্রোহীদেরকে তুরস্ক থেকে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে আনার সময় সিরিয়ার নিরাপত্তা বাহিনীর হামলায় তিনটি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে।

তুরস্কের বহু রাজনৈতিক নেতা সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে আঙ্কারার প্রতি আহ্বান জানানোর পর তা অব্যাহত রেখেছে তুর্কি সরকার।

No comments

Powered by Blogger.