ইমরানকে স্বাগত জানিয়েছে আমেরিকাঃ মার্কিন মুখপাত্রের দাবি

আমেরিকা বলেছে,পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ দলের নেতা ও সাবেক ক্রিকেট তারকা ইমরান খানকে টরেন্টোতে জিজ্ঞাসাবাদ করা সত্ত্বেও তাকে ওয়াশিংটনে স্বাগত জানানো হয়েছে। সম্প্রতি কানাডা থেকে আমেরিকাগামী বিমান থেকে নামিয়ে মার্কিন ইমিগ্রেশন কর্মকর্তারা তাকে জিজ্ঞাসাবাদ করে।

ইমরান খানকে নিয়ে এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন মার্কিন পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত মুখপাত্র মার্ক টোনার। তিনি বলেন, আমেরিকায় আসার আগে ইমরান খানকে যে টরেন্টো বিমান বন্দরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এ  বিষয়টি মার্কিন কর্তৃপক্ষ জানে। তিনি দাবি করেন, বিষয়টি দ্রুত নিষ্পত্তি হয়ে গেছে এবং ইমরান খান আমেরিকায় এসেছেন। তাকে নিশ্চিতভাবেই আমেরিকায় স্বাগত জানানো হয় বলে দাবি করেন মার্ক টোনার।
গত ২৬ অক্টোবর মার্কিন ইমিগ্রেশন কর্তৃপক্ষ ইমরান খানকে জিজ্ঞাসাবাদ করার পর তিনি টুইটারে দেয়া এক বার্তায় জানান, পাকিস্তানে মার্কিন ড্রোন হামলার বিষয়ে তার দৃষ্টিভঙ্গি জানার জন্য তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের সময় তিনি মার্কিন কর্তৃপক্ষকে পাকিস্তানে ড্রোন হামলা বন্ধ করার আহ্বান জানান।

ইমরান খানকে প্রায় আধা ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয় এবং এ সময় তাকে তালেবানদের সমর্থক বলে অভিহিত করা হয়। শেষ পর্যন্ত ইমরান খান আমেরিকাগামী তার নির্ধারিত ফ্লাইটে উঠতে পারেননি। পরে অন্য একটি ফ্লাইটে তিনি আমেরিকা যান।

পাকিস্তানের আফগান সীমান্তবর্তী উপজাতি অধ্যুষিত এলাকায় মার্কিন ড্রোন হামলার বিরুদ্ধে সম্প্রতি বিক্ষোভ শোভাযাত্রা করেছেন ইমরান খান। এ  শোভাযাত্রায় অনেক বিদেশি মানবাধিকার কর্মীও যোগ দিয়েছিলেন, যাদের মধ্যে আমেরিকার অনেক নাগরিক ছিলেন।

এদিকে আজ (বৃহস্পতিবার) সকালে বিদেশ সফর শেষ করে ইমরান খান পাকিস্তানে ফিরে এসেছেন। রাওয়ালপিন্ডি বিমান বন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় ইমরান বিদেশে পাকিস্তানি নাগরিকদের হেনস্তার বিষয়ে পাক সরকারের নীরবতার নিন্দা জানান।

No comments

Powered by Blogger.