ছয় মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ডিজিটাল হবেঃ স্বরাষ্ট্রমন্ত্রী

আগামী ছয় মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পূর্ণাঙ্গ ডিজিটাল করার ঘোষণা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দিন খান আলমগীর। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রী নিজ কক্ষে চীনের রাষ্ট্রদূত লি জুনের সঙ্গে আলোচনা শেষে এ ঘোষণা দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এই ডিজিটাল সিস্টেমের নাম হবে ‘টেকনিক্যাল লিংকেজ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ সংক্ষেপে ‘টেকলিংক’। এই কাজে চীন সহায়তা দেবে।”
স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, আগামী ছয় মাসের মধ্যে পূর্ণাঙ্গভাবে দলিল-দস্তাবেজ কম্পিরাইজড করা হবে। মন্ত্রণালয়কে কাগজবিহীন করা হবে।

তিনি বলেন, “সকল তথ্য আদান-প্রদান করা হবে ডিজিটাল পদ্ধতিতে। চিঠিপত্রও সংরক্ষিত হবে এই পদ্ধতিতে।”

অন্য মন্ত্রণালয়ের সঙ্গে ফাইলপত্র আদান প্রদানের বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “অন্য সব মন্ত্রণালয়ের সারথী হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।” তবে পদ্ধতির বিষয়ে বিস্তারিত জানাননি মন্ত্রী।

চীন রাষ্ট্রদূতের সঙ্গে আর কি সহায়তার বিষয়ে কথা হয়েছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “পারস্পরিক সম্পর্কের সব বিষয়েই আলোচনা করেছি। চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করেছে। তাদের বাৎসরিক প্রবৃদ্ধি শতকরা ১০ ভাগ। এমনটি আমেরিকাতে ঘটেনি। চীন আমাদের অনুকরণীয়।”

চীনের সঙ্গে গভীর সমুদ্র বন্দর নিয়ে কথা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “এটি নৌ- মন্ত্রণালয়ের বিষয়। আমি তাদের নৌ-মন্ত্রণালয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে বলেছি।”

গাজীপুরে পাঁচজন নিখোঁজ হওয়ার বিষয়ে সরকারের এজেন্সিকে দায়ী করা হয়েছে- এ প্রসঙ্গে  সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “গণতান্ত্রিক সরকারের কোনো এজেন্সি এ ধরণের কাজ করতে পারে না। এ কাজ করার সুযোগ নেই।”

No comments

Powered by Blogger.