ফেমায় গোঁ ধরে রমনি, ক্রিস্টির মুখে ওবামার স্তুতি! by মাহমুদ মেনন

আরো একবার দেখা গেল ডেমোক্র্যাটদের মানবিক চরিত্র। অন্যদিকে রিপাবলিকানরা ফুটিয়ে তুললো তাদের একগুঁয়ে মনোভাব। এতো বড় একটি ঝড়ের পরেও রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি ছুটলেন ফ্লোরিডায় ভোট চাইতে। আর ডেমোক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট বারাক ওবামা ঘুরে গেলেন নিউ জার্সি।

নিউজার্সি, নিউইয়র্কে হারিকেন স্যান্ডির আঘাতে হাজার হাজার মানুষ গৃহহীন, বিদ্যুৎ নেই, গণপরিবহন অচল। নিউজার্সির রিপাবলিকান গভর্নর ক্রিস ক্রিস্টির সঙ্গেই আটলান্টিক সিটিতে দুর্গত এলাকাগুলো ঘুরে দেখলেন বারাক ওবামা। ভয়াবহ এই সাইক্লোন উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে অন্তত ৬৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে। কয়েক মিলিয়ন মানুষ বিদ্যুৎহীন তৃতীয় রাত কাটিয়েছে।
ভয়াবহ এই বিপর্যয়ের মুখে বারাক ওবামা তার নির্ধারিত নির্বাচনী ক্যাম্পেইন বাতিল করেন। নিউজার্সিতে পৌঁছে গভর্নর ক্রিস্টিকে নিয়ে মেরিন ওয়ান হেলিকপ্টার চেপে ঘুরে দেখেন দুর্গত এলাকা। তাদের সঙ্গে ছিলেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফেমা) প্রধান ক্রেইগ ফিউজেট।

এই ফেমাকে নিয়েই রমনির যতো আপত্তি। তার মতে, ফেমার কোনোই প্রয়োজন নেই। অঙ্গরাজ্যের কর্তৃপক্ষই দুর্যোগ মোকাবেলায় যথেষ্ট। কিন্তু সোমবার রাতে স্যান্ডির আঘাতের পর নিউজার্সির যে দুর্দশা হয়েছে তাতে রমনি-সমর্থক রিপাবলিকান গভর্নর ক্রিস ক্রিস্টির পক্ষে তা সামাল দেওয়া দুষ্কর ছিল। সেখানে এগিয়ে এসেছে ফেমা। উদ্ধারকারী দল, সহায়তাসহ প্রয়োজনীয় সবকিছু নিয়েই এগিয়ে এসেছে এই এজেন্সি।

নিউজার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি প্রেসিডেন্ট বারাক ওবামার এই মহানুভবতায় এতটাই মুগ্ধ যে, তিনি তো বলেই ফেললেন, প্রেসিডেন্ট ওবামা যা করেছেন তা অবিশ্বাস্য ও প্রশংসনীয়। শুধু প্রশংসা করেই ক্ষান্ত দেননি ক্রিস্টি, বরং বুধবার প্রেসিডেন্টর বিশেষ বাহন মেরিন ওয়ান হেলিকপ্টারেও চড়ে বসেন দুর্গত এলাকা ঘুরিয়ে দেখাতে। পরে একটি যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেন, “আমরা আপনাদের জন্যই আজ এখানে। আর আমরা কখনোই আপনাদের ভুলে যাবো না। পুনর্গঠন নিশ্চিত না হওয়া পর্যন্ত আমাদের সহায়তার হাত আপনাদের জন্য প্রসারিত থাকবে। রিপাবলিকানরা ‘অতি নিয়ন্ত্রণের’ তকমা দিলেও বারাক ওবামা বলেছেন, কোনো লাল ফিতের দৌরাত্ম্য বা আমলাতান্ত্রিকতার সুযোগ এখানে থাকবে না।

এত দিন ধরে ওবামার কড়া সমালোচনাকারী ক্রিস ক্রিস্টির মুখে এবার তাই ডেমোক্রেটিক প্রেসিডেন্টের অসাধারণ কাজের সম্পর্কে অকৃপণ প্রশংসাই ঝরলো। তিনি বলেন, “প্রেসিডেন্ট এই ঘটনায় তার ব্যক্তিগত যে উদ্বেগ প্রকাশ করেছেন এবং অঙ্গরাজ্যের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য যে উদ্যোগ দেখিয়েছেন সেজন্য ধন্যবাদ জানানোর ভাষা আমার জানা নেই।”  আর অন্যদিকে, গভর্নর ক্রিস্টির ‘অনন্যসাধারণ নেতৃত্বের’ প্রশংসা করেন প্রেসিডেন্ট ওবামা।

এদিকে, রিপাবলিকান প্রার্থী গভর্নর মিট রমনি কী করলেন? স্যান্ডি আঘাতের কারণে সোমবার ক্যাম্পেইন বন্ধ রাখলেও মঙ্গলবার আবার ফিরে যান ভোট চাওয়ার মাঠে। মঙ্গলবার প্রচার শুরু করে বুধবার ফ্লোরিডায় যান তিনি।

নিউইয়র্ক টাইমসের কলামিস্ট পল ক্রুগম্যান তার বুধবারের একটি পোস্টে লিখেছেন, সরকারি একটি সেবা কার্যক্রম বেসরকারি খাতে ছেড়ে দেওয়া সত্যিই কঠিন।

গত জুনে জিওপির একটি প্রাথমিক বিতর্কে মিট রমনি বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট হওয়ার পর ফেমা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। এটা করে দায়িত্ব চলে যাবে সরাসরি অঙ্গরাজ্যের হাতে। সেখানেই থেমে থাকেননি, পুরো দায়িত্ব সম্ভব হলে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হবে বলে জানান রমনি।

সেই অবস্থানেই অনেকটা অনড় থাকলেন রমনি। উত্তর-পূর্ব উপকূলে হারিকেনের আঘাতে ৬৩ জনের বেশি মানুষের প্রাণহানি, ৮০ লাখ লোকের বিদ্যুৎহীন হয়ে পড়া, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হওয়া কোনো কিছুই মন টলাতে পারেনি তার। বরং গোঁ ধরে থাকলেন, রাজ্যের সরকারই বিষয়টি হ্যান্ডেল করবে। ঝড়ের দিনে ক্যাম্পেইন বাতিল করলেন বটে, তবে কিনা পরের দিনই আবার নেমে পড়লেন ভোট চাইতে।

এদিকে প্রেসিডেন্ট ওবামা রিপাবলিকান অধ্যুষিত নিউ জার্সিতে ঘুরে গেলেন। সেখানে রিপাবলিকান গভর্নর ক্রিস ক্রিস্টির, যিনি ওবামার একজন কঠোর সমালোচক, তারই সঙ্গে ঘুরে ঘুরে দেখলেন দুর্গত মানুষের অবস্থা। সম্ভাব্য সকল সহযোগিতারও আশ্বাস দিলেন।

মঙ্গলবারের ক্যাম্পেইনে রমনি তার সমর্থকদের প্রতি আহ্বান জানাচ্ছিলেন তারা যেন হারিকেন দুর্গতদের সহায়তা করেন। এরপর সাংবাদিকদের মুখোমুখি হলে যখন ফেমা প্রসঙ্গ এলো তখন সে প্রসঙ্গে কোনো কথাই বলতে চাইলেন না রিপাবলিকান এই প্রার্থী।

তবে এবার তিনি দ্রুত অবস্থান পাল্টালেন। ওই সাংবাদিক সম্মেলনে মিট রমনি বলেন, নির্বাচিত হলে ফেমার হাতে এ ধরনের দুর্যোগ মোকাবেলার জন্য পর্যাপ্ত অর্থ যাতে থাকে সে ব্যবস্থা তিনি করবেন।

বুধবারের গোটা দিনটিই ফ্লোরিডায় ভোট চেয়ে বেড়ান মিট রমনি। এদিকে প্রেসিডেন্ট ওবামা বৃহস্পতিবার ফিরে যাচ্ছেন নির্বাচনী প্রচারণায়। নেভাদা, কলোরাডো ও উইসকনসিনে ভোটারদের মন জয় করার চেষ্টা করবেন তিনি।

হারিকেন স্যান্ডির আঘাতে ৩০ থেকে ৫০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক হিসেবে জানিয়েছে আইএইচএস গ্লোবাল ইনসাইট। এই প্রলয়ঙ্কারী ঝড়ের পর ফেমা ক্ষতিগ্রস্ত এলাকায় বিদ্যুৎ পুনর্বহাল, খাদ্য, পানি, কম্বল, খাট ও বিছানাপত্র সরবরাহ করছে।

 ফেমা নিয়ে রমনির উদ্ভট পরিকল্পনাও খুব একটা বিস্ময়ের নয়, কারণ তিনি তো স্বাস্থ্যসেবা খাতেরও অধিকাংশ দায়িত্ব ছেড়ে দিতে চাইছেন বেসরকারি খাতে। মেডিকেয়ারে রমনি ও তার রানিংমেট পল রায়ান দুজনই ভাউচার পদ্ধতি জনপ্রিয় করে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর স্টেটগুলোর জন্য ব্লক-গ্র্যান্ড মেডিকএইড পদ্ধতির প্রস্তাব করছেন। একটি হিসেবে দেখা গেছে তাদের দেওয়া মেডিকেয়ার পরিকল্পনায় ২৯ বছর বয়স পর্যন্ত একজনের গড়ে তিন লাখ ৩১ হাজার ২০০ ডলার খরচ হবে। সেন্টার অব আমেরিকান প্রগ্রেস সম্প্রতি এই রিপোর্ট প্রকাশ করে।

No comments

Powered by Blogger.