ঢাকা ছাড়ার মুখেই পথের দুর্ভোগ শুরু by শরীফুল আলম সুমন

স্বজনের টানে, মাটির মায়ায় বাড়ি ফিরছে মানুষ। প্রতিবার ঈদের সময় চলে এই যাওয়া-আসা। এবার তার সঙ্গে যোগ হয়েছে পূজা। ঘরমুখো মানুষের যেন ঢল নেমেছে। কিন্তু সড়কপথে নানা ভোগান্তির সেই পুরনো চিত্র বদলায়নি।


যথারীতি যানজটে নাজেহাল হচ্ছে মানুষ। পথে পথে, ঘাটে ঘাটে দুর্ভোগের শেষ নেই। ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থেকে চরম কষ্ট পোহাতে হচ্ছে যাত্রীদের। এবার সেই কষ্ট বাড়িয়ে তুলেছে সেতু ও ফেরিঘাটগুলোর বেহাল। সড়কের পাশে যত্রতত্র কোরবানির পশুর হাট, পশুবাহী ট্রাকের এলোপাতাড়ি অবস্থান, চাঁদাবাজি- এ রকম আরো অনেক কারণ যুক্ত হয়ে ঈদে বাড়ি ফেরার পথ কঠিন করে তুলেছে। কয়েক দিন ধরেই দেশের বিভিন্ন সড়কে যানজটের তীব্রতা দেখা গেছে। তবে মহাসড়কের যাবতীয় দুর্ভোগের সূত্রপাত ঘটছে ঢাকা থেকে বেরোনোর সময়েই। নানা কারণে রাজধানীর প্রবেশপথগুলোতে আটকে যাচ্ছে যানবাহনগুলোর আসা-যাওয়ার স্বাভাবিক গতি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘরমুখো মানুষজনকে রাজধানী থেকে বের হতে গিয়ে গলদঘর্ম হতে হচ্ছে। ঢাকা থেকে বেরোনোর মূল চারটি পথে অবৈধ দোকানপাট, ভাঙা সড়ক, ট্রাফিক পুলিশের দায়িত্বে অবহেলা ও যত্রতত্র গাড়ি পার্কিংয়ের কারণে অচলাবস্থা সৃষ্টি হয়। সরেজমিনে দেখা গেছে, ট্রাকভর্তি গরু দেশের বিভিন্ন স্থান থেকে এসব পথ দিয়েই রাজধানীতে ঢুকছে। যেখানে-সেখানে পশুবাহী ট্রাক থামিয়ে চাঁদা আদায় করা হচ্ছে। এ ছাড়া দিনের বেলা ট্রাকগুলো প্রবেশমুখের আশপাশে দাঁড় করিয়ে রেখে রাতে রাজধানীর বিভিন্ন হাটে যাচ্ছে। আবার গরু নামিয়ে খালি ট্রাকও রাখা হচ্ছে এই প্রবেশমুখেই। ফলে এসব স্থান দিয়ে যাত্রীবাহী বাস ঢুকতে এবং বের হতে ঘণ্টার পর ঘণ্টা লেগে যাচ্ছে। এর প্রভাব গিয়ে পড়ছে অন্যান্য সড়কের ওপর।
রাজধানীর প্রবেশপথ বলতে দক্ষিণ-পূর্ব কোণে যাত্রাবাড়ী, পশ্চিমে গাবতলী ও আমিনবাজার, দক্ষিণে নয়াবাজার ও পোস্তগোলা ব্রিজ এবং উত্তরে আবদুল্লাহপুর মোড়। ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) তথ্য মতে, এসব প্রবেশমুখে প্রতিদিন দুই লাখ গাড়ি তিন লাখ বার আসা-যাওয়া করে। ঈদ উপলক্ষে এই সংখ্যা আরো বেড়ে গেছে।
যাত্রাবাড়ী-গুলিস্তান ফ্লাইওভারের নির্মাণকাজের জন্য রাস্তার অবস্থা খুবই ভয়াবহ। সিটি করপোরেশনও ফ্লাইওভার নির্মাণের দোহাই দিয়ে রাস্তার কাজে হাত দিচ্ছে না। গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, গুলিস্তান-যাত্রাবাড়ী ফ্লাইওভারের নিচের সড়কে এখন ছোট-বড় মিলিয়ে অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। বিপজ্জনকভাবে এ সড়ক দিয়েই চলছে যানবাহন। ভাঙা রাস্তা আর এক লেনে একটি গাড়ির বেশি চলাচল করতে না পারায় ভয়াবহ যানজট সৃষ্টি হচ্ছে। কিছুদূর পরপর ফ্লাইওভারের মালপত্র রাখা হয়েছে। রাস্তার দুই পাশে এবং মাঝখানে রড, বালু ও ইটের স্তূপ। বিভিন্ন স্থানে রয়েছে ময়লার স্তূপও। একদিকে বেহাল রাস্তা আবার সড়কের ওপরই দোকানপাট। যাত্রাবাড়ী মাছের আড়তের কারণেও রাস্তার দুই পাশে সারি সারি ট্রাক দাঁড়িয়ে থাকছে। রাস্তার ওপরই কয়েকটি বাস ও টেম্পোস্ট্যান্ড থাকায় ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের যানজটে আটকে থাকতে হচ্ছে।
যাত্রাবাড়ী চৌরাস্তা থেকে পশ্চিম দিকে একটু এগোলেই সায়েদাবাদ ব্রিজের মোড়ে চলছে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ। এই মোড় দিয়ে গাড়ি চলাচল তো দূরের কথা, মানুষের হেঁটে চলাই দায়। বেশির ভাগ গাড়িচালক এ রাস্তাটি ব্যবহার না করে দয়াগঞ্জ খালপাড়ের নতুন রাস্তা ব্যবহার করছেন। তবে বিকল্প রাস্তাটি দিয়ে রাজধানী সুপার মার্কেটের কাছে এলে পড়তে হয় বিশাল যানজটে। রাজধানী সুপার মার্কেটের সামনে ঘণ্টাখানেকের যানজট পার হয়ে জয়কালী মন্দিরের কাছে এলেই পড়ে গর্তে ভরা ভাঙাচোরা রাস্তা।
নগরীর ভেতর থেকে বের হওয়া অধিকাংশ বাস কমলাপুর ও টিটিপাড়া দিয়ে সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী পার হয়। কিন্তু গোলাপবাগে কোয়ালিটি সিএনজি স্টেশনের দুই পাশেই যানবাহনের দীর্ঘ লাইন লেগে থাকে। সায়েদাবাদে ঢোকার আগে গোলাপবাগে রয়েছে বেশ কিছু বাস কাউন্টার। এসব কাউন্টারের সামনে সব সময় দু-একটি বাস দাঁড় করানো থাকে। ফলে এ সড়কে ঢোকার মুখে যানজট লেগেই থাকে। ট্রাফিক পুলিশ সূত্রে জানা যায়, গুলিস্তান-যাত্রাবাড়ী সড়কে ২০ জনের বেশি ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করলেও যানজটের সুরাহা করা যায় না।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম কালের কণ্ঠকে বলেন, 'প্রধানমন্ত্রী ২৬ মার্চের মধ্যে এই ফ্লাইওভারের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন। এখন কোনোভাবেই নির্মাণ সংস্থাকে ডিস্টার্ব করা সম্ভব নয়। তাহলে কাজ শেষ না করার অজুহাত হিসেবে আমাদেরই দেখাবে। তবে আমরা ঈদ উপলক্ষে সড়কের কিছু অংশে কার্পেটিং করে দিয়েছি। তার পরও ছোট্ট লেনে একাধিক গাড়ি ঢোকা এবং রাস্তার ওপর গাড়ি পার্কিং করায় যানজট থেকেই যাচ্ছে।'
গুলিস্তান থেকে দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু অর্থাৎ বাবুবাজার ব্রিজ পার হতেও পোহাতে হচ্ছে নানা ঝক্কি-ঝামেলা। এ ব্রিজটি পার হলেই ঢাকা-মাওয়া মহাসড়ক এবং ঢাকা-নবাবগঞ্জ-দোহার সড়ক। কিন্তু ইংলিশ রোড, তাঁতীবাজার ও নয়াবাজারের বিভিন্ন লোহা-লক্করের দোকানের মালপত্র এবং গাড়ি পার্কিংয়ের কারণে রাস্তার অর্ধেক অংশ দখল হয়ে আছে। গুলিস্তান থেকে বাবুবাজার ব্রিজের দূরত্ব এক কিলোমিটারের কম হলেও এক ঘণ্টার কমে তা পার হওয়া সম্ভব নয়। ঈদ সামনে রেখে এ সড়কের যানজট ক্রমাগত বাড়ছে।
ঢাকা-আরিচা মহাসড়কে ওঠার পথ আমিনবাজার ও গাবতলী। আমিনবাজারের যানজট নিয়মিত ব্যাপার। একটা নির্দিষ্ট সময় এখানে অপেক্ষা করতেই হয়। দীর্ঘদিন ধরে এখানে রাস্তার ওপরেই গড়ে উঠেছে ট্রাকস্ট্যান্ড। আবার মালপত্র নিয়ে রাজধানীতে ঢোকার জন্য ট্রাকগুলোও এখানে অপেক্ষা করে। এখন গরুবাহী ট্রাকগুলো হেমায়েতপুর থেকে আমিনবাজার পর্যন্ত রাস্তার দুই পাশে দাঁড় করানো থাকছে। সন্ধ্যার পর এই ট্রাকগুলো নিয়ন্ত্রণের উপায়ই থাকে না। গাবতলীতে রাস্তার ওপরই বাস রেখে যাত্রী তোলা ও নামানো হয়। টার্মিনালেও অনিয়ন্ত্রিতভাবে বাস ঢোকানো এবং বের হওয়ার কারণে যানজট লেগেই থাকে।
মহাখালী আন্তজেলা বাস টার্মিনাল থেকে প্রতিদিন হাজারখানেক বাস ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, সিরাজগঞ্জ, পাবনাসহ বিভিন্ন জেলায় চলাচল করে। এসব বাস আবদুল্লাহপুর মোড় হয়ে যায়। কিন্তু এ মোড়ে রাস্তার কোল ঘেঁষে ফুটপাতে হাজার হাজার অবৈধ দোকান গড়ে উঠেছে। ফলে সংকীর্ণ হয়ে পড়েছে রাস্তা। যানজট এখানকার নিত্যসঙ্গী। আবদুল্লাহপুর মোড়ে বিভিন্ন বাস দীর্ঘক্ষণ দাঁড়িয়ে যাত্রী তোলে এবং নামায়। আবার টঙ্গী, কলেজগেট, বোর্ডবাজার, গাজীপুরে রাস্তার পাশে বিভিন্ন কারখানা এবং রাস্তার ওপর গাড়ি পার্কিং করায় যানজট লেগে যায়। এর প্রভাবে গত কয়েক দিন ধরে এ সড়কে দীর্ঘ সময় ধরে যানজট লেগেই থাকছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপকমিশনার (উত্তর) মাসুদুর রহমান ভূঁইয়া কালের কণ্ঠকে বলেন, 'আবদুল্লাহপুর মোড় যানজটমুক্ত রাখার জন্য অতিরিক্ত ফোর্স দেওয়া হয়েছে; যেখানে প্রতি শিফটে ১০ থেকে ১২ জন দায়িত্ব পালন করবেন। অবৈধ দোকান মাঝেমধ্যে উচ্ছেদ করা হলেও আবারও বসে। গরুর হাট যেন রাস্তার ওপর চলে না আসে সে জন্য আমরা বিশেষ খেয়াল রাখছি। ঈদ করতে বাড়ি ফেরা মানুষের যাত্রা যেন নির্বিঘ্ন হয়, সে জন্য যথাসাধ্য চেষ্টা আমরা করব।'
দুর্ভোগ পথে-পথে, ঘাটে-ঘাটে : কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে দেশের বিভিন্ন মহাসড়কে ঘরমুখো যাত্রীদের দুর্ভোগের নানা চিত্র উঠে এসেছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের বিভিন্ন অংশে অবৈধ স্ট্যান্ড, রেলগেট, ফুটপাতের দোকান, পরিবহন শ্রমিক ও পুলিশের চাঁদাবাজি, অনুমোদনবিহীন বাস কাউন্টার, সড়কের বেহাল অবস্থা, ট্রাফিক পুলিশের অব্যবস্থাপনা, বিশেষ বিশেষ মোড়ে গাড়িচালকদের ট্রাফিক আইন অমান্য করা- এসব কারণেই যানজট দেখা দিচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর থেকে মেঘনা ব্রিজ পর্যন্ত প্রতিদিন তীব্র যানজট সৃষ্টি হয়। সরেজমিনে গিয়ে এর কারণ অনুসন্ধান করে জানা যায়, মহাসড়কের ওপর অবৈধ স্থাপনা, পরিবহন থেকে সরকারি দলের সন্ত্রাসী ও পুলিশের চাঁদাবাজি, মহাসড়কের দুই পাশে গরুর হাট এবং যত্রতত্র বেবিট্যাঙ্,ি সিএনজি, অটো রিকশা ও ভটভটি স্ট্যান্ডের জন্য প্রতিদিন যানজটের সৃষ্টি হচ্ছে।
দাউদকান্দির মেঘনা-গোমতী সেতু থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম পর্যন্ত ১০০ কিলোমিটার সড়কে ২৪টি বাসস্ট্যান্ডে অবৈধ স্থাপনা, নসিমন, করিমন ও সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড, সড়কের ওপর বাসের যাত্রী ওঠানো-নামানো এবং সন্ত্রাসী ও পুলিশের চাঁদাবাজির কারণে প্রায়ই যানজট সৃষ্টি হচ্ছে। গত রবিবার প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ যানজট দেখা গেছে। গতকাল গাড়ি চলেছে খুবই ধীরগতিতে। দাউদকান্দি থেকে চৌদ্দগ্রাম পর্যন্ত মহাসড়কের সঙ্গে ১৬টি সংযোগ সড়ক থাকায় হঠাৎ হঠাৎ সেসব স্থানে যানজট লেগে যায়। তবে যানজট সামাল দিতে গতকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কুমিল্লা উত্তরের সহকারী পুলিশ সুপার (মুরাদনগর সার্কেল) মো. জাহাঙ্গীর আলম এবং সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, দুর্ঘটনাকবলিত যানবাহন তাৎক্ষণিকভাবে উদ্ধারের জন্য দাউদকান্দি এলাকায় দুটি এবং চান্দিনায় একটি রেকার রাখা হয়েছে।
ঢাকা-মাওয়া সড়কে এবার বেশ কয়েক দিন আগে থেকে সংকট সৃষ্টি হয়েছে নদীভাঙনের ফলে ফেরিঘাটের অচলাবস্থাকে কেন্দ্র করে। গতকাল ৩ নম্বর ফেরিঘাটটি পরিত্যক্ত ঘোষণা করায় মাত্র দুটি ঘাট দিয়ে কোনো রকমে ফেরি সার্ভিস সচল রাখা হয়েছে। লঞ্চঘাটসংলগ্ন ফেরিঘাটটি দুই দফায় প্রায় পাঁচ ঘণ্টা বন্ধ থাকায় শত শত যানবাহন আটকা পড়ে। এই ঘাটের দুরবস্থার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের ওপর বাড়তি চাপ পড়েছে। ফলে ওই সড়কেও স্বাভাবিক গতিতে যানবাহন চলতে পারছে না।
এক লেন বন্ধ রেখে সংস্কারকাজ চালাতে থাকায় বঙ্গবন্ধু সেতুর ওপরই তীব্র যানজট দেখা দিয়েছে। এই সেতু দিয়ে চলাচলকারী হাজার হাজার যানবাহন আটকা পড়ায় যাত্রীদের দুর্ভোগ চরমে উঠেছে।
গতকাল ভোর থেকে দুপুর পর্যন্ত গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ, যমুনা সেতু হয়ে ঢাকা-উত্তরবঙ্গ, ঢাকা-টঙ্গী-ঘোড়াশাল-সিলেট মহাসড়ক এবং আবদুল্লাহপুর-বাইমাইল-চন্দ্রা সড়ক ঘুরে দেখা গেছে, বিভিন্ন স্থানে দীর্ঘ যানজট লেগে আছে। সড়কের দুই পাশে ভ্রাম্যমাণ দোকান, অবৈধ রিকশা-টেম্পো ও লেগুনাস্ট্যান্ড, বাসগুলোতে যত্রতত্র যাত্রী ওঠানো-নামানো, পুলিশের চাঁদাবাজি, পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের অভাব, চালকদের ট্রাফিক আইন অমান্য করা ইত্যাদি কারণে যানজট সৃষ্টি হচ্ছে। মহাসড়কের পাশে কয়েক স্থানে গরুর হাট বাসানোর কারণেও যানজট বাড়ছে। গতকাল সকাল ৯টায় রাজধানীর আবদুল্লাহপুরে গিয়ে দেখা গেছে ময়মনসিংহগামী এবং আশুলিয়া-বাইপাইলগামী সড়কে তীব্র যানজট। আশুলিয়া সড়ক দিয়ে রাজশাহীগামী এসআর পরিবহনের চালক ইউসুফ গাজী বলেন, এক ঘণ্টা হলো যানজটে আটকা আছি। শুনেছি সামনে গরুর হাটের ট্রাক ঢোকানোর জন্য অন্য যানবাহন আটকে দেওয়া হয়েছে। কর্তব্যরত ট্রাফিক পুলিশ জানান, গরুর হাট ছাড়াও উত্তরবঙ্গ এবং বৃহত্তম ময়মনসিংহ ও গাজীপুর শিল্প এলাকার হাজার হাজার যাত্রী এ স্থান দিয়ে নানা গন্তব্যে যায়। এ কারণে এই স্থানে যানবাহনের চাপও বেশি।
প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন- দিলীপ কুমার মণ্ডল (নারায়ণগঞ্জ), ওমর ফারুক মিয়াজী (দাউদকান্দি), মো. মাসুদ খান (লৌহজং), আবদুর রাজ্জাক (ভূঞাপুর) ও শরীফ আহমেদ শামীম (গাজীপুর)।

No comments

Powered by Blogger.