চলে গেলেন অভিনেতা দিলীপ চক্রবর্তী

মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রের মেধাবী অভিনয়শিল্পী দিলীপ চক্রবর্তী (৪৪) আর নেই। গত সোমবার রাজধানীর গ্রিনরোডে নিজ বাসায় তিনি মারা যান। তাঁর অকালপ্রয়াণে নাট্যকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।


সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সোমবার সারা দিন দিলীপের কোনো খোঁজ না পেয়ে বন্ধুরা বিকেলে পুলিশকে খবর দেন। সন্ধ্যায় শেরেবাংলা নগর থানার পুলিশ এসে দরজা ভেঙে কক্ষের ভেতরে তাঁকে মৃত অবস্থায় দেখতে পায়। রাতে তাঁর মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।
গতকাল মঙ্গলবার সকালে ময়নাতদন্ত শেষে দুপুরে দিলীপ চক্রবর্তীর মরদেহ নিয়ে যাওয়া হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে। এখানে তাঁকে শ্রদ্ধা জানান নাট্যকর্মী, শিল্পী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারা।
তাঁদের মধ্যে ছিলেন রামেন্দু মজুমদার, লিয়াকত আলী, নাসির উদ্দীন ইউসুফ, আসাদুজ্জামান নূর, গোলাম কুদ্দুছ, কেরামত মওলা, হাসান আরিফ, মান্নান হীরাসহ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ পথনাটক পরিষদের নেতারা। এখানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত স্মরণসভায় স্মৃতিচারণা করেন তাঁর সতীর্থরা।
শ্রদ্ধা নিবেদনের পর দিলীপ চক্রবর্তীর মরদেহ নিয়ে যাওয়া হয় তাঁর পৈতৃক নিবাস টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার নগরভাত গ্রামে। সেখানে সন্ধ্যায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।
দিলীপ চক্রবর্তী মঞ্চে প্রথম অভিনয় করেন ১৯৯০ সালে দেশ নাটকের নাটক বিরসাকাব্যতে। এরপর মঞ্চ ও টেলিভিশনে অসংখ্য নাটকে অভিনয় করেছেন তিনি। অভিনয় করেছেন চলচ্চিত্রেও। সম্প্রতি মুক্তি পায় তাঁর অভিনীত চলচ্চিত্র কমন জেন্ডার। এরপর তিনি অভিনয় করেছেন বেলাল আহমেদের অনিশ্চিত যাত্রা ছবিতে।

No comments

Powered by Blogger.