আফগান ‘পুলিশের’ গুলিতে ন্যাটোর চার সেনা নিহত

আফগানিস্তানে গতকাল রোববার সন্দেহভাজন এক আফগান পুলিশের গুলিতে ন্যাটোর চার সেনা নিহত হয়েছেন। জাবুল প্রদেশে পুলিশের একটি তল্লাশি চৌকিতে এ ঘটনা ঘটে। জাবুলের উপ-পুলিশ প্রধান গুলাম জিলানি এএফপিকে বলেন, প্রদেশের মিজানা এলাকায় পুলিশের একটি তল্লাশি চৌকিতে জঙ্গিরা হামলা চালায়।


খবর পেয়ে পুলিশকে সহযোগিতা দিতে ন্যাটো বাহিনীর একদল সদস্য সেখানে ছুটে যান। একপর্যায়ে সেনাদের লক্ষ্য করে পুলিশের এক সদস্য গুলি চালান।
ন্যাটোর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তা বাহিনী (আইএসএএফ) এই হামলার সত্যতা নিশ্চিত করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।
অভিযোগ রয়েছে, আফগান সেনা কিংবা পুলিশে যোগ দেওয়া তালেবান জঙ্গিরা এ ধরনের হামলা পরিচালনা করছে। এই হামলা ‘গ্রিন-অন-ব্লু’ নামে পরিচিত। এই নিয়ে চলতি বছর এ ধরনের হামলায় ৫১ জন বিদেশি সেনা নিহত হয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে প্রদেশের একজন জ্যেষ্ঠ কমকর্তা এএফপিকে বলেন, তল্লাশি চৌকিটিতে চার পুলিশ দায়িত্বে ছিলেন। সেনাদের গুলিতে একজন নিহত হয়েছেন। পুলিশের অন্য তিন সদস্য ঘটনার পর থেকে নিরুদ্দেশ। তালেবানের সঙ্গে তাঁদের যোগসাজশ আছে কি না, তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।
তালেবানের মুখপাত্র ইউসুফ আহমাদি বলেছেন, এই হামলায় তালেবান জড়িত নয়। একজন আফগান হিসেবেই হয়তো ক্ষুব্ধ ওই পুলিশ সদস্য এই হামলা চালিয়েছেন।
গত শনিবার হেলমান্দ প্রদেশে প্রায় একই ধরনের হামলায় দুই ব্রিটিশ সেনা নিহত হন। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, একটি তল্লাশি চৌকিতে আফগান লোকাল পুলিশের (এএলপি) পোশাক পরা এক ব্যক্তির গুলিতে ওই দুই সেনার মৃত্যু হয়।
এর আগের দিন মার্কিন সেনাদের পোশাক পরা অন্তত ১৫ জন তালেবান জঙ্গির একটি দল হেলমান্দে ন্যাটোর সুরক্ষিত ক্যাম্প ব্যাস্টিয়ন নামের ঘাঁটিতে হামলা চালায়। এতে দুই মার্কিন মেরিন সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হন। তবে ওই ঘাঁটিতে থাকা প্রিন্স হ্যারি ওই হামলায় অক্ষত ছিলেন।
যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ২০০১ সালে আফগানিস্তানে অভিযান চালিয়ে তালেবানকে দেশটির ক্ষমতা থেকে বিতাড়িত করা হয়। এর পর থেকে হারানো ক্ষমতা ফিরে পেতে লড়াই করে আসছে তালেবান। তাদের প্রতিহত করতে লড়ছে ন্যাটো বাহিনী। আফগানিস্তানে বর্তমানে এক লাখ ১২ হাজার ৫৭৯ জন ন্যাটো সেনা রয়েছেন। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.