ইসরায়েলি তারকার কণ্ঠে ইরানি গান

ইরানি বংশোদ্ভূত ইসরায়েলি সংগীত তারকা রিতা জাহানফোরাজ। ইসরায়েলে তো বটেই, ইরানেও অগণিত ভক্ত রয়েছে তাঁর। প্রধানত হিব্রু গান করেন। কিন্তু এবার গেয়েছেন ফারসি গান। গান দিয়েই চিরশত্রু দুই দেশ ইরান ও ইসরায়েলের মধ্যে সেতুবন্ধ গড়ে তোলার স্বপ্ন দেখেন তিনি।


রিতা ইসরায়েলের সেরা কণ্ঠশিল্পীদের একজন। ২০১০ সালে দেশটির ৫০তম বার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করেন তিনি।
রিতার জন্ম ১৯৬২ সালে, ইরানের রাজধানী তেহরানে। মাত্র আট বছর বয়সে পাড়ি জমান ইসরায়েলে। রাজধানী তেল আবিবের উপকণ্ঠে বেড়ে ওঠেন তিনি। সেখানেই হিব্রু গানের চর্চা করেন। ধীরে ধীরে হয়ে ওঠেন ব্যাপক জনপ্রিয়। শিকড়ের টান থেকেই রিতা করেন ফারসি গানের অ্যালবাম অল মাই জয়স। এই অ্যালবামে রয়েছে পারস্যের ঐতিহ্যবাহী কয়েকটি ধ্রুপদি লোকগাথা।
সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে রিতা বলেন, ‘আমি গত বছর আরও একটি ইসরায়েলি হিব্রু গানের রেকর্ড করছিলাম। হঠাৎ মনে হলো, না হচ্ছে না। অন্য কিছু একটা করার ডাক পাই। ছোটবেলায় শোনা গান রেকর্ডের তাগিদ অনুভব করি। ছোটবেলায় আমার মা ফারসি লোকগাথা গাইতেন। সেই গানগুলো আমার জীবনের একটা বড় অংশজুড়ে রয়ে গেছে।’
ইসরায়েলের নাগরিকদের ইরানে ঢুকতে দেওয়া হয় না। কিন্তু রিতা আশাবাদী। তিনি স্বপ্ন দেখেন দিনবদলের। একদিন ঠিকই শান্তি ফিরে আসবে। আর তিনি ইরানে যাবেন, তাঁর জন্মভিটা ঘুরে দেখবেন। সিএনএন।

No comments

Powered by Blogger.