‘অকুপাই’ আন্দোলনের বর্ষপূর্তি- তিন দিনের কর্মসূচি, পুলিশের ধরপাকড়

যুক্তরাষ্ট্রে ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলনের প্রথম বর্ষপূর্তি পালনে ঘোষিত তিন দিনের কর্মসূচির প্রথম দিনে গত শনিবার নিউইয়র্কে মিছিল করেছে কয়েক শ লোক। এ দিন অন্তত ২৫ বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।


প্রত্যক্ষদর্শীরা জানান, ম্যানহ্যাটনের ওয়াশিংটন স্কয়ার থেকে কয়েক শ লোক মিছিল নিয়ে জুকুত্তি পার্ক অভিমুখে রওনা হয়। এ সময় বিপুলসংখ্যক পুলিশ সদস্যও মিছিলকারীদের সঙ্গে যেতে থাকে। একপর্যায়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে মিছিলটি ওয়েস্ট ফোর্থ স্ট্রিটে পৌঁছালে পুলিশ কর্মকর্তারা বেশ কয়েকজনকে আটক করেন।
শির ক্যামপিস নামের একজন প্রত্যক্ষদর্শী জানান, মিছিলটি রাস্তা দিয়ে যাওয়ার সময় তিনি পাশে দাঁড়িয়ে তা দেখছিলেন। হঠাৎ করেই পুলিশ মিছিলের ভেতরে ঢুকে পড়ে আটক করা শুরু করে।
আটকের ঘটনার পরও লোকজন মিছিল নিয়ে গন্তব্যের দিকে যেতে থাকে। এ সময় ‘ব্যাংকগুলো ঋণে জর্জরিত, আমরা বিক্রি হয়ে গেছি’, ‘আমরাই ৯৯ ভাগ’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়। মিছিলটি হোয়াইট স্ট্রিটে পৌঁছানোর পর আবার পুলিশের ধরপাকড় শুরু হয়। মিছিলটি রাত আটটার দিকে জুকুত্তি পার্কে পৌঁছায়। এ সময় আমেরিকার পতাকায় আগুন দেওয়ার চেষ্টা করলে পুলিশ একজন নারীকে আটক করে। এতে বাধা দেওয়ার চেষ্টাকারী এক ব্যক্তির সঙ্গে বাগিবতণ্ডায় জড়িয়ে পড়ে পুলিশ। রাত সাড়ে আটটার দিকে জনতাকে ছত্রভঙ্গ করে দেওয়ার নির্দেশ দেন পুলিশের এক কর্মকর্তা। এরপর পুলিশ কিল-ঘুষি দিয়ে কিছু বিক্ষোভকারীকে মাটিতে ফেলে দেয়। আটক করা হয় আরও কয়েকজনকে। পুলিশের কারণে টিকতে না পেরে বিক্ষোভকারীদের প্রায় সবাই রাত নয়টার দিকে ঘটনাস্থল ছেড়ে যেতে বাধ্য হয়।
মোট কতজনকে আটক করা হয়েছে এবং কোন অভিযোগে তাদের আটক করা হয়েছে—এসব বিষয়ে কোনো তথ্য দেয়নি পুলিশ। তবে নিউ ইয়র্ক পুলিশ বিভাগের মুখপাত্র হাওয়ার্ড জানান, আটক ব্যক্তিদের মধ্যে অধিকাংশকে ছেড়ে দেওয়ার প্রক্রিয়া চলছে।
প্রসঙ্গত, ২০১১ সালের ১৭ সেপ্টেম্বর লোয়ার ম্যানহ্যাটনে ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ আন্দোলন প্রথম শুরু হয়। পরে আন্দোলনকারীরা জুকুত্তি পার্কে শিবির গেড়ে অবস্থান নেয়। ধনী-গরিবের বৈষম্য কমাতে অর্থনৈতিক ব্যবস্থায় সংস্কার আনার দাবিতেই ওই আন্দোলন শুরু হয়। প্রথম বর্ষপূর্তিতে তিন দিনব্যাপী বিক্ষোভ সমাবেশ ও মিছিল ছাড়াও আজ সোমবার শেষ দিনে ওয়াল স্ট্রিট এবং নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের সব প্রবেশপথ বন্ধ করে দেওয়ার চেষ্টা করবে অকুপাই আন্দোলনকারীরা। নিউইয়র্ক টাইমস ও ওয়াল স্ট্রিট জার্নাল।

No comments

Powered by Blogger.