বাড়ির আঙিনায় নামতেও ভয় পেতেন ওসামা-পাকিস্তানের বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন

পাকিস্তানের অ্যাবোটাবাদের বাড়িটিতে আত্মগোপনের দিনগুলোতে বাড়ির আঙিনাতেও বের হতে ভয় পেতেন ওসামা বিন লাদেন। নিরাপত্তার কথা ভেবে চার দেয়ালের ভেতরেই চলাফেরা সীমাবদ্ধ রাখতেন তিনি।


ওসামার আত্মগোপন ও তাঁকে হত্যার ঘটনায় গঠিত স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ গত রবিবার এক প্রতিবেদনে এ দাবি করেছে। যদিও গত সপ্তাহে পাকিস্তান সরকারের কাছে জমা দেওয়া প্রতিবেদনটি এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি।
২০১১ সালের ২ মে অ্যবোটাবাদের বাড়িতে যুক্তরাষ্ট্রের কমান্ডো সেনাদের হামলায় ওসামার মৃত্যুর পর পাঁচ সদস্যের ওই কমিশন গঠন করে পাকিস্তান। তারা দেড় বছর ধরে তদন্ত চালায়। এ সময় অ্যাবোটাবাদের সেনানিবাসের অনেক কর্মকর্তা ছাড়াও ওসামার একাধিক স্ত্রী এবং ওই বাড়ির প্রতিবেশীদের সঙ্গে কথা বলে।
পাকিস্তান সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে টেলিগ্রাফ জানায়, আল কায়েদা নেতা ওসামা ওই বাড়িতে আছেন_এ কথা শহরের কেউ জানতে পারেনি। তদন্তে দেখা যায়, ওসামার প্রধান দুই সংবাদবাহকের মধ্যে একজনের মেয়ে ওই বাড়ির কম্পাউন্ডের ভেতরেই আরেকটি ভবনে বাস করত। এক দিন মেয়েটি ওসামাকে সিঁড়ি দিয়ে উঠে তাঁর একটি কামরায় গিয়ে এক স্ত্রীর সঙ্গে কোরআন শরিফ পড়তে দেখে। মেয়েটি তখনো জানত না, এই ব্যক্তি কে? অনেক পরে টেলিভিশনে ছবি দেখে সে নিশ্চিত হয়, ওই লোকটিই বিন লাদেন। এ ঘটনা জানাজানির পর ওসামার নিরাপত্তা বিষয়ে তাঁর প্রধান উপদেষ্টারা জরুরি বৈঠকে বসেন। এর পরই বাড়ির উঠানে প্রাত্যহিক শরীর চর্চা বন্ধ করেন ওসামা।
ওসামার মৃত্যুর পর জানা যায়, তিনি অনেক দিন ধরেই ওই বাড়িতে বসবাস করছিলেন। তাঁর চার সন্তানের জন্ম হয়েছে সেখানে। কিন্তু সরকারের এত নজরদারি সত্ত্বেও কিভাবে বিশ্বের 'মোস্ট ওয়ানটেড' ব্যক্তিটি অ্যাবোটাবাদে লুকিয়ে ছিলেন_তা নিয়ে অনেক বিতর্ক ওঠে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর দাবি, পাকিস্তান সরকার ওসামার অবস্থান সম্পর্কে জানত। এ নিয়ে দেশে-বিদেশে সমালোচনারও শিকার হয় তারা। সব মিলিয়ে সরকার বেশ বিব্রতকর অবস্থায় পড়ে।
নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তান সরকারের আরেক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, কমিশনের তদন্তে আসলে খুব অল্প কিছু প্রশ্নেরই জবাব পাওয়া গেছে। এত দিন সবাই যা শুনেছে, এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কিছুই পাওয়া যায়নি। ওই কর্মকর্তা বলেন, 'অনেকে ভেবেছিলেন_এ তদন্তে পাকিস্তানের সঙ্গে আল কায়েদার সম্পর্কের গুরুত্বপূর্ণ তথ্য বের হয়ে আসবে। তবে তারা আসলে এ তদন্তে হতাশই হবে।' কিভাবে নিরাপত্তা বূ্যহ ভেদ করে মার্কিন সিল বাহিনী পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে, দীর্ঘ তদন্তের বেশির ভাগ সময়ই ব্যয় হয়েছে তা নিয়ে_যোগ করেন তিনি।
তবে জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের পাকিস্তানবিষয়ক বিশেষজ্ঞ ক্রিস্টিন ফেয়ারের মতে, পাকিস্তান সরকার বা গোয়েন্দা সংস্থার লোকজন ওসামার অবস্থানের বিষয়ে না জানলেও সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তাদের বা স্থানীয় পুলিশের কেউ কেউ বিষয়টি জানতেন। তিনি এ প্রতিবেদনকে শ্রেফ 'কৌতুক' বলে অভিহিত করেন। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.