ঐকমত্য ছাড়া সামরিক অভিযান নয় : জারদারি-ফজলুল্লাহকে ফেরত চায় পাকিস্তান

পাকিস্তানের জঙ্গিঅধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানে সামরিক অভিযানের সম্ভাবনা আপাতত নাকচ করে দিয়েছেন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। আফগান সীমান্তলাগোয়া দুর্গম ওই অঞ্চলে সামরিক অভিযান পরিচালনার ব্যাপারটি বরাবরই আলোচনায় রয়েছে।


সম্প্রতি মালালা ইউসুফজাই জঙ্গি হামলার শিকার হওয়ায় তা জোরালভাবে সামনে আসে। তবে জারিদারি গত রবিবার দাবি করেন, অভিযানের ব্যাপারে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ আছে। জাতীয়ভাবে ঐকমত্য প্রতিষ্ঠা ছাড়া অভিযান পরিচালনা সম্ভব নয় বলে জানান তিনি।
এদিকে নারী শিক্ষার পক্ষে সোচ্চার কিশোরী মালালার ওপর হামলার পরিকল্পনাকারী মুল্লা ফজলুল্লাহর প্রত্যর্পণ চায় পাকিস্তান। ধারণা করা হচ্ছে, দলবল নিয়ে ফজলুল্লাহ আফগানিস্তানের কুনার প্রদেশে গা-ঢাকা দিয়ে আছেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার গতকাল সোমবার আফগানিস্তান ও পাকিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত মার্ক গ্রসম্যানের সঙ্গে বৈঠকে ফজলুল্লাহকে ফেরত দেওয়ার দাবি তোলেন।
ইসলামাবাদে সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া অ্যাসোসিয়েশন (এসএএফএমএ) আয়োজিত সম্মেলনে জারদারি রবিবার বলেন, 'জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া দরকার_এ ব্যাপারে আমরা একমত। তবে উত্তর ওয়াজিরিস্তানে সামরিক অভিযান চালানোর ব্যাপারে আমাদের মধ্যে ঐকমত্য নেই।' ঐকমত্য না হওয়ার প্রশ্নে বিরোধীদলগুলোর ওপর দায়ও চাপান তিনি। বলেন, বর্তমান পরিস্থিতিতে ঐকমত্যের লক্ষ্যে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনার পরিণতি হবে নিস্ফল। অন্যান্য জাতীয় বিষয়েও সরকারের সঙ্গে আলোচনায় বিরোধীরা অনীহা দেখাচ্ছে বলেও দাবি করেন জারদারি। মালালার ওপর হামলার জেরে এখনই সামরিক অভিযান পরিচালনা কতখানি সঠিক হবে_সে ব্যাপারেও প্রশ্ন তোলেন প্রেসিডেন্ট। যেকোনো অভিযানের আগে তার সামর্থ্য, দুর্বলতা, সুযোগ ও হুমকি বিশ্লেষণ করে দেখা উচিত বলে মত দেন তিনি। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.