গণমাধ্যমকে আর ভয় করেন না থেইন সেইন

গণমাধ্যম ভীতি কাটিয়ে উঠেছেন মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন। এখন আর সংবাদকর্মীদের মুখোমুখি হতে ভয় পান না তিনি। এ কথা বলেছেন খোদ থেইন সেইন নিজেই। রাজধানী নেপিদোতে গত রবিবার প্রথমবারের মতো স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন তিনি।


জানিয়েছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে বিবিসির হার্ডটকে অংশ নেওয়ার মধ্য দিয়ে তাঁর গণমাধ্যম ভীতি দূর হয়েছে।
ক্ষমতায় আসার ১৮ মাস পর রবিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন থেইন সেইন। দেশে সাংবাদিকদের সঙ্গে তাঁর মুখোমুখি হওয়ার ঘটনা এই প্রথম। তাঁর এই উদ্যোগকে মিয়ানমার সরকারের সংস্কারমূলক পদক্ষেপের অংশ হিসেবেই বিবেচনা করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে থেইন সেইন জানান, বিবিসির 'হার্ডটক' শোতে সাক্ষাৎকার দেওয়ার মধ্য দিয়ে তিনি তাঁর গণমাধ্যম ভীতি কাটিয়ে উঠতে পেরেছেন। ওই শোতে কথা বলা তাঁর ধারণার থেকেও কঠিন ছিল। বিবিসিকে সাক্ষাৎকারটি দেন তিনি গত মাসে যুক্তরাষ্ট্র সফরকালে। সাংবাদিকদের এ সম্পর্কিত প্রশ্নের জবাবে থেইন সেইন বলেন, 'সঞ্চালকের প্রশ্ন আসলেই অনেক কঠিন ছিল। হার্ডটকের বিষয়টা আমার জানা ছিল না।' ওই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সাংবাদিক স্টিফেন স্যাকার।
২০ মিনিটের সংবাদ সম্মেলনে থেইন সেইন জানান, আগে সরকারি কর্মকর্তারা গণমাধ্যমের সামনে আসতে ভয় পেতেন। তিনি বলেন, 'এখন আমি তাদের (সরকারি কর্মকর্তা) অভয় দিয়ে বলতে পারি, গণমাধ্যমকে ভয় পাবেন না। যেমনটা পাই না আমি।' তিনি আরো বলেন, 'আমি হার্ডটকের মতো অনুষ্ঠানে কথা বলেছি। এখন আর অন্যদের ভয় পাই না।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.