ভারতে ৫ মন্ত্রীর পদত্যাগ, রোববার রদবদল

ভারতে শনিবার আরো ৪জন মন্ত্রী পদত্যাগ করেছেন।এরআগে শুক্রবার ১ জন মন্ত্রী পদত্যাগ করেছিলেন। এ নিয়ে দেশটিতে ৫জন মন্ত্রী পদত্যাগ করলেন।


ভারতে ২০১৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে রোববার বেলা সাড়ে ১১টায় (ভারতীয় সময়) ভারতীয় মন্ত্রিসভায় রদবদল করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

রাষ্ট্রপতি ভবনের মুখপাত্র ভেনু রাজামনি শনিবার সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান। আর এক্ষেত্রে নতুনদের সুযোগ দেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়।

এ রদবদলকে কেন্দ্র করে শুক্র ও শনিবার পর্যন্ত প্রতিমন্ত্রীসহ মোট ৫ জন মন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

এরা হলেন- স্বরাষ্ট্রমন্ত্রী মহাদেব খান্ডেলা, তথ্য ও সম্প্রচারমন্ত্রী আম্বিকা সনি, সামাজিক ন্যায় বিচারমন্ত্রী মুকুল ওয়াজনিক এবং পর্যটনমন্ত্রী সুবোদ কান্ত সাহাই।

প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে শনিবার বৈঠকের পর তারা এ পদত্যাগপত্র জমা দেন।

এরআগে শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী এসএন কৃষ্ণা পদত্যাগ করেন। তিনি নতুনদের সুযোগ দিতে পদত্যাগ করছেন বলে সংবাদ মাধ্যমকে জানান। খবর-এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

কৃষ্ণা সংবাদ মাধ্যমকে বলেন, নতুনদের সুযোগ করে দেওয়ার পাশাপশি নেতৃত্বদানে দলকে আরও শক্তিশালী করার জন্য হাসিমুখে পদত্যাগ করেছি।

তরুণ নেতা হিসেবে রাহুল গান্ধী মন্ত্রিসভায় যোগ দেবেন কিনা তা এখনও স্পষ্ট করে জানা যায়নি। তবে শুক্রবার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী ও প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মধ্যে একটি বৈঠক হয়েছে। আলোচনায় রাহুল গান্ধীর বিষয়টি স্থান পেয়েছিল বলে একটি সূত্র জানিয়েছে।
wasnikঅপরদিকে, রদবদলের পর মন্ত্রিসভায় নতুন মন্ত্রী হিসেবে অভিনেতা থেকে রাজনীতিতে আসা চিরঞ্জীবের নাম শোনা যাচ্ছে। এছাড়া মন্ত্রিসভার তালিকার ওপরের দিকে শচিন পাইলট, মিলিন্দ দেওরা এবং জয়তিরাদিতা সিন্দিয়ার নাম রয়েছে বলে সূত্রটি ধারণা করছে।
আরও গুঞ্জন রয়েছে, রোববার রদবদলের পর রাহুল গান্ধীর কাছের মানুষ হিসেবে মনিকা ঠাকুর এবং মিনাক্ষী নাতারাজন মন্ত্রিসভায় স্থান পেতে পারেন।

No comments

Powered by Blogger.