বলিভারের ত্রিমাত্রিক ছবি

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজ দক্ষিণ আমেরিকার জাতীয় বীর সিমন বলিভারের মুখাবয়বের ত্রিমাত্রিক ছবি উন্মোচন করেছেন। দেহাবশেষ গবেষণা শেষে শিল্পীরা কম্পিউটার ব্যবহারের মাধ্যমে বলিভারের মুখাবয়বের ওই ছবি তৈরি করেন।


স্প্যানিশ ঔপনিবেশবাদের বিরুদ্ধে লড়াইয়ের পর ১৮৩০ সালে মৃত্যু হয় বলিভারের।
ভেনেজুয়েলার বংশোদ্ভূত বলিভারের ২২৯তম জন্মদিন উদ্যাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে গত মঙ্গলবার রাজধানী কারাকাসে চাভেজ বলিভারের নতুন এই ছবি উন্মোচন করেন। এ সময় চাভেজ বলেন, ‘বলিভার এক যুদ্ধের নাম, যে যুদ্ধের শেষ নেই। আমাদের মধ্যে, তাঁর জনগণের মধ্যে, শিশুদের মধ্যে প্রতিদিন জন্মগ্রহণ করেন তিনি। তিনি জীবন ও সামাজিক ন্যায়বিচারের জন্য জন্ম নেন। তিনি ছিলেন, আছেন এবং থাকবেন।’ এ সময় বলিভারের বিশালাকার দুটি ছবিও প্রদর্শন করা হয়।
ধারণা করা হয়, যক্ষ্মায় আক্রান্ত হয়ে মাত্র ৪৭ বছর বয়সে সিমন বলিভারের মৃত্যু হয়। তবে চাভেজের বিশ্বাস, স্প্যানের বিরুদ্ধে লড়াই করার প্রতিশোধ নিতে সে দেশের সম্রাট কৌশলে বিষ প্রয়োগে বলিভারকে হত্যা করেন। দুই বছর আগে বলিভারের দেহাবশেষ উত্তোলনের নির্দেশ দেন চাভেজ। তবে ফরেনসিক পরীক্ষার ফলাফল জানা যায়নি। বলিভারের মাথার খুলির স্ক্যানিংয়ের মাধ্যমে বিশেষ উপায়ে এই ত্রিমাত্রিক ছবিটি তৈরি করা হয়। বিবিসি, রয়টার্স।

No comments

Powered by Blogger.