ঈদের অডিও বাজার

কয়েক বছর ধরেই অডিও বাজার বেহাল। এমনকি ঈদ কিংবা অন্য কোনো বিশেষ উপলক্ষ সামনে রেখেও সে রকম চাঙ্গা হচ্ছে না বাজার। এবার কোরবানি ও পূজ দুটো উৎসব একসঙ্গে। তবে অডিও ব্যবসায় এর প্রভাব নেই বললেই চলে।


গত রোজার ঈদের চেয়েও কম অ্যালবাম প্রকাশ পেতে যাচ্ছে এই ঈদে। এবারও বেশির ভাগ অ্যালবামের শিল্পী নবীনরাই
সাউন্ডটেক এই ঈদেও কোনো অ্যালবাম প্রকাশ করছে না। সংগীতার ব্যানারে কিছু নবীন শিল্পীর অ্যালবাম প্রকাশিত হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের মিডিয়া ম্যানেজার রবিন। পাশাপাশি চলচ্চিত্রের গান নিয়েও কয়েকটি অ্যালবাম প্রকাশ পেতে পারে।
অন্যান্য ঈদের তুলনায় এবার ঈদে জি সিরিজের অ্যালবাম সংখ্যা অনেক কম। হাতে গোনা কয়েকটি অ্যালবাম আসছে এই ব্যানারে। এর মধ্যে প্রাধান্য পেয়েছে ব্যান্ডের অ্যালবাম। দূরের আয়োজনে চারটি সিডিতে প্রকাশিত হওয়া মিক্সড অ্যালবামে ৬৪টি গান রয়েছে। হাতিয়ার অ্যালবামের উল্লেখযোগ্য ব্যান্ডগুলো হলো ব্ল্যাক, বোহেমিয়ান, কার্নিভাল, নাগরিক, নোভা, পয়জন গ্রিন, ক্রিমেটিক এক্স, স্কেয়ার ক্রো, দ্য ট্র্যাপ, ক্রিপটিকফেইট, ইয়াত্রি (যাত্রী), দ্রোহ, জেন স্প্লিট প্রভৃতি। এ ছাড়া এই প্রতিষ্ঠানের অন্য অ্যালবামগুলোর মধ্যে উল্লেখযোগ্য বাপ্পা মজুমদার ও তপুর লেটারস ফ্রম 'শিলিগুড়ি-২', টফি রেনারের 'নীল স্বপ্ন', শাহেদের 'উটপাখির ডিম', মৌসুমী চট্টোপাধ্যায়ের 'আলোকমঞ্জরী', মিস্টিরিয়াস ব্যান্ডের 'এক্স ফাইলস' এবং কার্নিভাল ব্যান্ডের 'আত্মোৎসর্গ'।
একক, মিক্সড ও চলচ্চিত্রের গানের অ্যালবামসহ মোট ১৬টি অ্যালবাম প্রকাশ করছে লেজার ভিশন। প্রকাশিতব্য অ্যালবামের মধ্যে উল্লেখযোগ্য পৃথ্বীরাজের মিক্সড অ্যালবাম 'আজকের গান' ও 'পৃথ্বী মিক্স', প্রিয়াংকা গোপ, কণা, সুমনা বর্দ্ধন, ইউসুফ, রন্টি দাস, রোমানা ইসলাম, বাশার, মৃদুলা, মিতু ও বাসুর মিক্সড 'সুপ্রভাত', অনুপ বড়ুয়ার একক 'হৃদয় নদী', কাজী নওরীনের একক 'ঝিরিঝিরি বৃষ্টি', সেলিনা আলম সেলির একক 'হদয়ের গহিনে', অমিত মলি্লকের 'একলা দুপুর', আপন আহসানের 'স্বপ্নের রোদ', মনির শরীফের লোকগানের অ্যালবাম 'বিহঙ্গ'। রয়েছে 'নেকাব্বরের মহাপ্রয়াণ' চলচ্চিত্রের অডিও সিডি। এতে গান করেছেন বেলাল খান, পড়শী, বারী সিদ্দিকী, মমতাজ, সায়েম রানা, প্রিয়াংকা গোপ ও বাদল শহীদ। লেজার ভিশন আরো প্রকাশ করবে শাহনাজ কাকলীর 'উত্তরের সুর' এবং হুমায়ূন আহমেদের 'ঘেটুপুত্র কমলা' চলচ্চিত্রের ডিভিডি।
ডেডলাইন মিউজিকের ব্যানারে প্রকাশিত হয়েছে এলআরবির নতুন একক অ্যালবাম 'যুদ্ধ', ওয়ারফেজ ব্যান্ডের নতুন একক অ্যালবাম 'সত্য', 'হৃদয় মিক্স-৩'। 'হৃদয় মিক্স-৩'-তে গান গেয়েছেন ঐশী, সামী, রাইসা, ফারাবী, হ্যাপি ও আলভী।
এবারের ঈদে ভালোই ঝড় তুলেছে প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েস। তৌসিফের সপ্তম একক অ্যালবাম 'আমন্ত্রণ' ১০ লাখ টাকায় কিনে নিয়েছে তারা। এ ব্যানারে আরো আসছে নাউমির প্রথম একক অ্যালবাম। এ অ্যালবামে একটি করে দ্বৈত করে নাউমির সঙ্গে কণ্ঠ দিয়েছেন আরফিন রুমি, ইমরান ও প্রত্যয় খান। সিডি চয়েস থেকে দুটি মিক্সড অ্যালবামও এসেছে। অ্যালবামগুলোর নাম 'মন পূজারী' এবং 'সখি'। এটিএন মিউজিক থেকে আসবে ইভা রহমানের ২১তম একক অ্যালবাম 'মন জোনাকী'। ইভা রহমানের এবারের অ্যালবামের সুর ও সংগীত করেছেন বাপ্পা মজুমদার। বেঙ্গল মিউজিক থেকে প্রকাশ হওয়ার কথা রয়েছে কৃষ্ণকলির একক অ্যালবাম 'বুনোফুল'। ফাহিম মিউজিক প্রকাশ থেকে মোস্তফা সরয়ার ফারুকীর বহুল আলোচিত চলচ্চিত্র 'টেলিভিশন'-এর গানের অ্যালবাম। তাধ্রুতীর ব্যানারে উচ্চারণ ব্যান্ডের তপুর একক 'কোরবানী'। ইমপ্রেস অডিওভিশন থেকে বের হওয়ার কথা রয়েছে সাবিনা ইয়াসমীনের রবীন্দ্রসংগীতের অ্যালবাম, শচীন দেববর্মনের গান নিয়ে লুইপার একক অ্যালবাম প্রভৃতি।

No comments

Powered by Blogger.