সংখ্যাগরিষ্ঠের আশঙ্কা সংসদকে আমলে নিতে হবে- ত্রয়োদশ সংশোধনীর পূর্ণাঙ্গ রায়

ত্রয়োদশ সংশোধনী মামলার পূর্ণাঙ্গ রায় সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলো, বিশেষ করে সরকারি দলের ওপর বিরাট রাজনৈতিক দায়িত্ব তুলে দিয়েছে। এটা এমন এক দায়িত্ব, যা ক্ষমতাসীন দল এড়াতে পারবে না। আগামী নির্বাচনকে ঘিরে একটা বিশৃঙ্খল অবস্থা সৃষ্টির আশঙ্কায় দেশি-বিদেশি সব মহলই উদ্বিগ্ন।


এখন আমরা নতুন যেটা জানলাম বলে ধরে নিতে হচ্ছে, তা হলো এই উদ্বেগের সঙ্গে সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক ছাড়াও বাংলাদেশের বর্তমান প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন, বিচারপতি এস কে সিনহা ও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনও সংহতি প্রকাশ করেছেন। তাঁদের কথায়, এই আশঙ্কা তাঁরা ‘একেবারে অবহেলা’ করতে পারেন না।
তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল হলেও এ ধরনের সরকারের অধীনে আগামী দুই মেয়াদে নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব নির্দিষ্টভাবে সংসদকে দেওয়ার পেছনে তাঁদের এরূপ আশঙ্কাই কিন্তু পূর্ণাঙ্গ রায়ে স্পষ্ট। তাই পূর্ণাঙ্গ রায় প্রকাশে দীর্ঘসূত্রতা ও অসংগতি থাকার অভিযোগ সত্ত্বেও নির্বাচন অনুষ্ঠান নিয়ে দেশবাসীর আশঙ্কাকে ধারণ করার যে প্রজ্ঞা আপিল বিভাগ দেখিয়েছেন, তাকে স্বাগত জানাই।
মহামান্য আদালত তাঁদের দায়িত্ব সম্পন্ন করেছেন। এখন বল রাজনীতিকদের ময়দানে। এই রায় কাজে লাগিয়ে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকটের একটি উপযুক্ত সমাধান সূত্র খুঁজে পাওয়া সম্ভব। এ প্রসঙ্গে বলতে চাই, ১৫তম সংশোধনীর কারণে এই রায়ে দুই মেয়াদে তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন অনুষ্ঠানের যে কথা বলা হয়েছে, তা কার্যকারিতা হারিয়েছে বলে যে অভিমত দেওয়া হচ্ছে, তা সমীচীন নয়। সংখ্যাগরিষ্ঠ বিচারকেরা হাজার বছরের পুরোনো যে লাতিন প্রবাদগুলো (যা অবৈধ কিন্তু প্রয়োজন বৈধ করে এবং জননিরাপত্তাই সর্বোচ্চ আইন) উল্লেখ করেছেন, সেটা সংশ্লিষ্ট সব মহলেরই স্মরণে রাখা বাঞ্ছনীয়।
সংখ্যাগরিষ্ঠের রায়, যার প্রতি সরকারি দল অকুণ্ঠচিত্তে সমর্থন দিয়েছে, সেই দলটিরই এখন দায়িত্ব চারজন বিচারপতির সদুপদেশ অনুসরণ করা। সংখ্যাগরিষ্ঠ বিচারকেরা যে আশঙ্কা অবহেলা করেননি, ক্ষমতাসীন দলের উচিত হবে তা অবহেলা না করা।
২০১১ সালের ১০ মে সংক্ষিপ্ত আদেশ ঘোষণার পরপরই বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া এক লিখিত বিবৃতিতে দুই মেয়াদে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানে আপিল বিভাগের সিদ্ধান্তের প্রতি আস্থা ও সমর্থন ব্যক্ত করেছিলেন। পূর্ণাঙ্গ রায় বিএনপির সেই অবস্থানের পক্ষেই রয়েছে। এ ব্যাপারে বিএনপির কাছ থেকে সুচিন্তিত মতামত প্রত্যাশিত। কারণ, ‘নির্বাচিত তত্ত্বাবধায়ক’ সরকারের শর্ত মেনেও বিরোধী দল বর্তমান সংবিধানের অধীনে নির্দলীয় প্রধানমন্ত্রী নিয়োগের ফর্মুলা দিতে পারে।
রায় সরাসরি প্রত্যাখ্যান না করে বিরোধী দল বরং রায় পুরোপুরি মেনে নিতে সরকারি দলকেই চাপ দিতে পারে। অন্যদিকে পঞ্চদশ সংশোধনী তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে দিয়েছে বলেই পূর্ণাঙ্গ রায়ের আলোকে সংসদ কোনো পদক্ষেপ নিতে পারবে না—সরকারি দলে এ রকম কোনো অবস্থান নেওয়ারও সুযোগ নেই। তাদের বিবেচনায় নিতে হবে যে সাত বিচারপতি কার্যত একটি বিষয়ে একমত, সংসদ আগামী দুই মেয়াদে তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগ নিতে পারে।

No comments

Powered by Blogger.