দক্ষিণ এশিয়ার তৃণমূল নারী জনপ্রতিনিধিদের নিয়ে কর্মশালা ৯ সেপ্টেম্বর শুরু

চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ক্যাম্পাসে দক্ষিণ এশিয়ার তৃণমূল পর্যায়ের নারী জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের কর্মশালা অনুষ্ঠিত হবে। ৯ সেপ্টেম্বর ‘গ্রাসরুটস উইমেনস পলিটিক্যাল লিডারশিপ ফোরাম’ নামের ১১ দিনব্যাপী এই কর্মসূচি যৌথভাবে আয়োজন করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন কর্তৃপক্ষ।


এতে দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোর ১০০ জন নারী প্রতিনিধি, প্রশিক্ষক ও বক্তা অংশ নেবেন।
৯ সেপ্টেম্বর ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন বাংলাদেশের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী শিরীন শারমিন চৌধুরী এবং ভারতের মহিলা ও শিশু উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী কৃষ্ণা ত্রিরথ, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ‘অ্যাম্বেসেডর এটলার্জ ফর গ্লোবাল উইমেন ইস্যু’ মেলান্নি ভারভির।
কর্মশালায় ১৬টি অধিবেশনে নানা বিষয় নিয়ে আলোচনা করবেন দেশ-বিদেশের খ্যাতনামা আলোচকেরা। এর মধ্যে রয়েছেন বাংলাদেশের দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহ্ফুজ আনাম, ভারতের কোটনা শহরের মেয়র রত্না জৈন, পাকিস্তানের নারীনেত্রী ও লেখিকা ফৌজিয়া সাইদ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ফাহিমা আজিজ।
উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত বছর ভারতের চেন্নাইতে এ ধরনের কর্মসূচি আয়োজনের ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষণা অনুযায়ী প্রথমবারের মতো বাংলাদেশে এই কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

No comments

Powered by Blogger.