চাঁদের আর্মস্ট্রং ও মানবজাতির প্রত্যাশা by আবু এনএম ওয়াহিদ

নিল আর্মস্ট্রং হার্ট সার্জারি-পরবর্তী জটিলতায় ২৫ আগস্ট মারা গেছেন। শেষ জীবন তিনি কাটিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের সিনসিনাটি শহরে। একই রাজ্যের আরেকটি ছোট শহর ওয়াপাকোনেটাতে তার জন্ম হয়েছিল ৮২ বছর আগে ৫ আগস্ট।


প্রথমবারের মতো আকাশে ডানা মেলে মানুষের উড্ডয়ন ইতিহাসের সূচনা করেছিলেন যে দুই প্রাণপুরুষ, দৈবপাকে তারাও এ ওহাইওরই সূর্যসন্তান_ রাইট ব্রাদার্স। ওহাইওতেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর হেডকোয়ার্টার। প্রথম দুটি কাকতালীয় হলেও তৃতীয়টির পেছনে নিশ্চয়ই কোনো যুক্তিসঙ্গত নিরাপত্তাজনিত কার্যকারণ নিহিত আছে, যা আমরা আমজনতা জানি না। সে যা-ই হোক, আকাশ, ওড়াউড়ি ও মহাশূন্যের সঙ্গে দেখা যায় ওহাইওর রয়েছে একটি ঐতিহাসিক ও গভীর যোগসূত্র।
আর্মস্ট্রংয়ের মৃত্যু আর দশ-পাঁচজনের মতোই একটি স্বাভাবিক ও সাধারণ মৃত্যু, কিন্তু তিনি কোনোক্রমেই একজন সাধারণ মানুষ ছিলেন না। তিনি সেই বিশেষ মানুষটি, যিনি ১৯৬৯ সালের ২০ জুলাই মানবজাতির হাজার বছরের স্বপ্ন ও বাস্তবতার মধ্যে ঘটিয়েছিলেন এক অবিস্মরণীয় মেলবন্ধন। যে চাঁদকে নিয়ে মানুষ স্বপ্ন দেখে, কবি রচনা করে কবিতা, গীতিকার গান লেখে, নর-নারী সাক্ষী রেখে প্রেম করে, মানুষের মধ্যে তিনিই প্রথম সশরীরে সেই স্বপ্নের চাঁদ ছুঁয়ে এসেছিলেন। এভাবে তিনি ইতিহাস সৃষ্টি করেছেন, ইতিহাসে অমরত্ব পেয়েছেন।
আর্মস্ট্রংয়ের মৃত্যুতে এনবিসি নিউজ ডটকম বল্গগে অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্টার সেথ বোরেনস্টাইন সঙ্গে সঙ্গে একটি রিপোর্ট পোস্ট করেছেন। বোরেনস্টাইন তার সংবাদ ভাষ্য শুরু করেছেন এভাবে, 'মানুষ যখন প্রথম আগুনের সন্ধান লাভ করে, তখন তার সন-তারিখ দিনক্ষণ কেউ লিখে রাখেনি, যখন রাইট ব্রাদার্স প্রথম আকাশে ওড়েন সেদিন দেখেছিল হাতেগোনা মাত্র ক'জন লোক, কিন্তু নিল আর্মস্ট্রং যেদিন যে মুহূর্তে চাঁদের মাটিতে তার পদচিহ্ন এঁকে দিলেন তখন সে ঐতিহাসিক দৃশ্য টিভির পর্দায় সরাসরি দেখেছিল বিশ্বের বিভিন্ন দেশের ৬০ কোটি মানুষ।
বোরেনস্টাইনের গোটা রিপোর্টের মধ্যে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে কোটেশনের মধ্যে একটি ছোট্ট বাক্য। আমার ধারণা তাৎপর্যের বিচারে এ বাক্যটির ওজন অবশিষ্ট পুরো রিপোর্ট থেকে বেশি ভারী। রিপোর্টের শেষ দিকে তিনি এক জায়গায় কোটেশনটি হুবহু তুলে দিয়েছেন। এ কথায় আসছি একটু পরে। চাঁদের মাটিতে অবতরণের পর অনেক কাজের মধ্যে আর্মস্ট্রং দুটি গুরুত্বপূর্ণ কাজ করেছিলেন। প্রথমত, তিনি আমেরিকার জাতীয় পতাকাসহ তার মাস্তুল চাঁদের মাটিতে গেড়ে দিয়েছিলেন, চাঁদের বুকে পৃথিবীর পক্ষ থেকে একটি ফ্ল্যাগ প্রতিস্থাপন করা ছিল তার দ্বিতীয় গুরুত্বপূর্ণ কাজ। ওই ফ্ল্যাগে লেখা আছে, 'হিয়ার ম্যান ফ্রম দ্য পল্গানেট আর্থ ফার্স্ট সেট ফুট আপন দি মুন। জুলাই ১৯৬৯ এ.ডি.। উই কেইম ইন পিস ফর অল ম্যানকাইন্ড'। অর্থাৎ 'এখানে চাঁদের বুকে পৃথিবী নামক গ্রহের মানুষ প্রথমবারের মতো তার পা রেখেছে। জুলাই ১৯৬৯ খ্রিস্টাব্দ। আমরা সমগ্র মানবজাতির জন্য শান্তির বাণী বয়ে এনেছিলাম।' কোটেশনের শেষ ক্ষুদ্র বাক্যটিই আমার আজকের আলোচ্য বিষয়বস্তু।
প্রসঙ্গক্রমে পাঠকদের আরেকটি কথা না বললেই নয়। পণ্ডিতদের অনেকেই মনে করেন, বিংশ শতাব্দীর বিশেষ দুটি ঘটনা পৃথিবীর মানুষ সবচেয়ে বেশি দিন স্মরণ রাখবে এবং আশ্চর্য হলেও সত্য, ঘটনা দুটি তাদের বাহ্যিক ও অন্তর্নিহিত তাৎপর্যের দিক থেকে সম্পূর্ণরূপে বিপরীতমুখী ও পরস্পরবিরোধী। এর দ্বিতীয়টি হলো, ১৯৬৯ সালের
২০ জুলাই চন্দ্রপৃষ্ঠে নিল আর্মস্ট্রংয়ের পদার্পণ এবং প্রথমটি ঘটেছে তারও ২৪ বছর আগে ১৯৪৫ সালের ৬ আগস্ট। যে আমেরিকা আর্মস্ট্রংকে চাঁদে পাঠাল, সেই একই আমেরিকার বোমারু বিমান বি-২৯ জাপানের আড়াই লাখ লোক অধ্যুষিত শহর হিরোশিমার মাত্র ৩১ হাজার ফুট ওপর থেকে ৪ হাজার কেজি ওজনের ইউরেনিয়াম বেস্ড পারমাণবিক বোমা নিক্ষেপ করতে দ্বিধাবোধ করেনি। চাঁদের বুকে আর্মস্ট্রংয়ের পদস্পর্শে যেমন সারা দুনিয়ার মানুষ উল্লাসে ফেটে পড়েছিল, ওই দিন হিরোশিমার মাটিতে পারমাণবিক বোমার আঘাতে স্তম্ভিত হয়েছিল সারা পৃথিবীর শান্তিকামী মানুষ। বোমা বিস্ফোরণের সঙ্গে সঙ্গে হিরোশিমার ৭০ হাজার লোক প্রাণ হারায়, পরবর্তী পাঁচ বছরে মারা যায় আরও ৭০ হাজার। লাখ লাখ মানুষ এখনও বয়ে বেড়াচ্ছে সেই বীভৎসতার চিহ্ন ও জ্বালা-যন্ত্রণা।
বিংশ শতাব্দীতেই ঘটেছে দুটি ঘটনা। একটি হিরোশিমায় (পরে নাগাসাকিতেও) ধ্বংসের মহাযজ্ঞ এবং অন্যটি চন্দ্রপৃষ্ঠে এঁকে দেওয়া শান্তির পদচিহ্ন। দুটিই ঘটিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ দুটি ঘটনা মানুষের স্মৃতিতে থাকবে সবচেয়ে বেশি দিন। ঘটনা দুটির বৈপরীত্য ও কনট্রাস্টের কথা ভেবে অবাক না হয়ে পারা যায় না।
এ দুটির পরিপ্রেক্ষিতে একবিংশ শতাব্দীতে আমি আরেকটি ঘটনার প্রত্যাশা করি। যদি এটা আমার আশা অনুযায়ী ঘটে থাকে তবে পৃথিবীর তাবৎ মানুষ এটাকে তাৎক্ষণিক স্বতঃস্ফূর্ততার সঙ্গে বরণ করে নেবে এবং গত শতাব্দীর স্মরণীয় ওই দুই ঘটনার চেয়ে আরও অনেক বেশি দিন মনে রাখবে। আমি আশা করি, বিশ্বশান্তির জন্য পৃথিবীর পারমাণবিক শক্তিধর সবক'টি রাষ্ট্র এ শতাব্দী শেষ হওয়ার আগেই একযোগে এবং স্বেচ্ছায় তাদের গোটা পারমাণবিক অস্ত্রভাণ্ডার বিসর্জন দেবে। এ আমার স্বপ্ন, এ আমার প্রত্যাশা। আমার স্বপ্ন যেদিন পূরণ হবে সেদিনই শুধু চন্দ্রপৃষ্ঠে রেখে আসা নিল আর্মস্ট্রংয়ের ফ্ল্যাগের ওপর খোদাই করা শেষ বাক্য 'আমরা সমগ্র মানবজাতির জন্য শান্তির বাণী বয়ে এনেছিলাম' সত্যিকারভাবে তাৎপর্যময় হয়ে উঠবে। আর ওই দিনের কথা আমাদের ভবিষ্যৎ বংশধররা কোনো দিনও
ভুলবে না।

আবু এনএম ওয়াহিদ : অধ্যাপক, টেনেসি স্টেট ইউনিভার্সিটি; এডিটর, জার্নাল অব ডেভেলপিং এরিয়াজ
awahid2569@gmail.com

No comments

Powered by Blogger.