আজ হুমায়ূন আহমেদের চেহলাম

জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের চেহলাম অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। সাধারণত মৃত্যুর ৪০ দিন পর প্রয়াতের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। হুমায়ূন আহমেদ গত ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন। ২৪ জুলাই তাঁর মরদেহ গাজীপুরে নুহাশপল্লীর লিচুবাগানে দাফন করা হয়।


ঢাকায় হুমায়ূন আহমেদের পরিবারের পক্ষ থেকে চেহলাম উপলক্ষে সন্ধ্যা সাড়ে ছয়টায় বনানী ডিওএইচএস কমিউনিটি সেন্টারে মিলাদ ও দোয়া মাহফিল এবং শোকসভার আয়োজন করা হয়েছে। হুমায়ূন আহমেদের ছোট ভাই কার্টুনিস্ট আহসান হাবীব জানান, পারিবারিকভাবে এই আয়োজন করা হয়েছে। এতে অংশ নেওয়ার জন্য তাঁদের আত্মীয়স্বজন, হুমায়ূন আহমেদের বন্ধু, প্রকাশক, গণমাধ্যমকর্মী ও নিকটজনদের আমন্ত্রণ জানানো হয়েছে।
আহসান হাবীব জানান, শোকসভা পর্বের অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের স্মৃতিচারণা ও তাঁর কাজের মূল্যায়ন করে আলোচনাও হবে। শেষে হুমায়ূন আহমেদের পছন্দের খাবার পরিবেশন করা হবে। আজ তাঁরা নুহাশপল্লীতে যাচ্ছেন না।
আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, হুমায়ূন আহমেদের চেহলাম উপলক্ষে গাজীপুর সদর উপজেলার পিরুজালী গ্রামে নুহাশপল্লীতে কোরআন খতম, দোয়া ও এতিমদের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে।
নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম প্রথম আলোকে জানান, হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের উদ্যোগে আজ মঙ্গলবার দুপুরে এ আয়োজন করা হয়েছে। গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের আটটি এতিমখানাসহ বিভিন্ন এতিমখানার ২০০ এতিম শিশু-কিশোর এতে অংশ নেবে। তারা সকাল থেকেই কোরআন খতম ও কবর জিয়ারত করবে। তাদের জন্য দুপুরে ভোজের আয়োজন করা হবে।
চেহলামে মেহের আফরোজ শাওন, তাঁর মা তহুরা আলী, বাবা মোহাম্মদ আলী ও ছেলে নিষাদ-নিনিতসহ তাঁদের পরিবারের অন্য সদস্যরা উপস্থিত থাকবেন বলে জানান ব্যবস্থাপক সাইফুল ইসলাম।

No comments

Powered by Blogger.