ন্যামের সমর্থন চাইল ইরান

ইরান জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) নেতাদের প্রতি এই জোটের কয়েকটি দেশের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে জোরালো অবস্থান গ্রহণের আহ্বান জানিয়েছে। গতকাল রোববার ন্যামের ষোড়শ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহি এই আহ্বান জানান।


সম্মেলনে বক্তৃতাকালে সালেহি বলেন, তাঁর দেশের পারমাণবিক কর্মসূচির প্রতি ন্যামভুক্ত অনেক দেশের সমর্থন রয়েছে। ন্যামের কিছু সদস্যের ওপর কতিপয় দেশের একতরফা নিষেধাজ্ঞার বিরুদ্ধে এই সংস্থার শক্ত অবস্থান নেওয়া উচিত। ন্যাম এ পর্যন্ত কেবল এসব পদক্ষেপের নিন্দাই জানিয়েছে। পারমাণবিক কর্মসূচি পরিচালনায় ইরানের বৈধ অধিকারের প্রতি সমর্থন দেওয়ায় ন্যামভুক্ত দেশগুলোকে ধন্যবাদ জানান তিনি।
ইরানের পারমাণবিক কর্মসূচি বন্ধে চাপ প্রয়োগের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে দেশটির তেল রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। অনেক পশ্চিমা দেশের সন্দেহ, ইরান গোপনে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে ইরান বরাবর এ অভিযোগ অস্বীকার করে কেবল বিদ্যুৎ উৎপাদন ও চিকিৎসার উদ্দেশ্যে এ কর্মসূচি পরিচালনার দাবি করছে। ইরান ছাড়া ন্যামভুক্ত উত্তর কোরিয়া, সিরিয়া ও জিম্বাবুয়ের ওপরও পশ্চিমাদের নিষেধাজ্ঞা জারি রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী সালেহি বলেন, ইরান তার পারমাণবিক কর্মসূচি পরিচালনার বৈধ অধিকারের প্রতি ন্যামের সমর্থন চায়। তিনি বলেন, ‘আমরা এ নিয়ে সৃষ্ট সংকটের সমাধান চাই। তবে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা জাতিসংঘের অন্যান্য সংস্থার দ্বৈতনীতির ভিত্তিতে নয়।’
ইরান যাচ্ছেন মনমোহন: ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ন্যাম শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাল মঙ্গলবার ইরান যাচ্ছেন। সম্মেলনের পাশাপাশি তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের সঙ্গেও বৈঠক করবেন। ভারতের পররাষ্ট্রসচিব রঞ্জন মাথাই বলেন, মনমোহন তাঁর চার দিনব্যাপী ইরান সফরে সম্মেলনের ফাঁকে পাকিস্তানসহ অন্য ন্যাম সদস্য রাষ্ট্রগুলোর নেতাদের সঙ্গেও বৈঠক করবেন।
ইরানের সঙ্গে ঘনিষ্ঠতা কমাতে ভারতের ওপর মার্কিন চাপের প্রেক্ষাপটে ইরানি নেতাদের সঙ্গে মনমোহনের আসন্ন দ্বিপক্ষীয় বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এএফপি ও পিটিআই।

No comments

Powered by Blogger.