বুয়েট সিন্ডিকেটের সভা- শিক্ষা কার্যক্রমে অংশ নিতে শিক্ষকদের প্রতি আহ্বান

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সংকট কাটছে না। খোলার তৃতীয় দিনেও গতকাল সোমবার শিক্ষক ও শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে যাননি। এ অবস্থায় বুয়েটের সিন্ডিকেট বিকেলে সভা করে শিক্ষা কার্যক্রমে অংশ নেওয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছে।


একই সভায় ভর্তি পরীক্ষা নিয়ে একাডেমিক কাউন্সিলের সভা ডাকার আগে ডিন, বিভাগীয় প্রধান ও হল প্রাধ্যক্ষদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করার জন্য উপাচার্যকে বলা হয়েছে। সভায় উপস্থিত একজন সিন্ডিকেট সদস্য প্রথম আলোকে এ তথ্য জানান।
জানতে চাইলে বুয়েটের উপাচার্য এস এম নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, আজ মঙ্গলবার বৈঠকের জন্য ডিন, বিভাগীয় প্রধান ও প্রাধ্যক্ষদের ডাকা হবে। তাঁদের সঙ্গে আলোচনা করে একাডেমিক কাউন্সিলের সভা ডাকা হবে।
উপাচার্য আরও বলেন, গতকালের সিন্ডিকেট সভায় মূলত বুয়েটের উদ্ভূত পরিস্থিতি এবং আদালতের রায়ের বিষয়টি অবহিত করা হয়। একই সভায় শিক্ষা কার্যক্রমে অংশ নেওয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানানো হয়।
বুয়েট শিক্ষক সমিতিও গতকাল সভা করেছে। সভায় শিক্ষকদের বিরুদ্ধে থানায় কর্তৃপক্ষের সাধারণ ডায়েরি (জিডি) করা, একটি ইনস্টিটিউটের পরিচালককে সরিয়ে দেওয়ার উদ্যোগের বিষয়টি তুলে ধরে এর নিন্দা জানানো হয়। সভায় বলা হয়, বুয়েট পরিবারের নামে বিতরণ করা একটি প্রচারপত্রে সরকারের বিরুদ্ধে উসকানিমূলক যে বক্তব্য দেওয়া হয়েছে সেটা আসলে কর্তৃপক্ষের একটি ‘কূটচাল’। এর নিন্দা জানানো হয়।
সমিতির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য জানিয়ে বলেন, শিক্ষকেরা এ ধরনের কুরুচিকর (সরকারের বিরুদ্ধে কথাবার্তা) বক্তব্য কখনোই দেননি।
শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান উপাচার্য ও সহউপাচার্যের অপসারণ ছাড়া তাঁরা শ্রেণীকক্ষে যাবেন না। এমনকি অন্যান্য শিক্ষা কার্যক্রমেও অংশ নেবেন না।

No comments

Powered by Blogger.