টেশিসের দোয়েল ফের বাজারে সাড়ে ১০ হাজার টাকায়

কারিগরি ত্রুটি দূর করে দোয়েল আবার বাজারে ছেড়েছে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস)। দীর্ঘদিন ধরে প্রাইমারী মডেল-২১০২ ল্যাপটপের উৎপাদন বন্ধ থাকার পর আবার তা বাজারজাত শুরু হয়েছে। এবার আগের সংস্করণের চেয়ে অনেক বেশি গতিশীল করে এটি তৈরি করেছে টেশিস।


গত রবিবার থেকে ১০ হাজার ৫শ’ টাকায় টেশিসের দু’টি বিক্রয় কেন্দ্রে প্রাইমারী মডেলের ল্যাপটপ বিক্রি হচ্ছে।
টেশিসের এমডি ড. আবু সাঈদ খান জনকণ্ঠকে জানান, আগের চেয়ে অনেক মানসম্মত করে দোয়েল প্রাইমারী মডেলের ল্যাপটপ তৈরি করা হয়েছে। এই ল্যাপটপে যেটুকু কারিগরি ত্রুটি ছিল তা দূর করা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কয়েক শিক্ষক দোয়েল প্রাইমারী মডেলের ত্রুটিগুলো দূর করেছেন। আগের চেয়ে অনেক বেশি গতিশীল করে এটি বাজারজাত শুরু করা হয়েছে গত রবিবার থেকে। একটি বিক্রয় কেন্দ্র হচ্ছে টুঙ্গী টেশিস গেট ও আরেকটি রমনায়। এ দু’টি বিক্রয় কেন্দ্রে প্রাইমারি মডেলের বেশ কয়েকটি ল্যাপটপ বিক্রি হয়েছে। সোমবার পর্যন্ত বিক্রি করা ল্যাপটপের কোন অভিযোগ আসেনি। দোয়েলের চারটি মডেলের মধ্যে ১০ হাজার ৫শ’ টাকার প্রাইমারী মডেল ল্যাপটপের প্রতি দেশের মানুষের আগ্রহ অনেক বেশি। আমরা এই মডেলটি দীর্ঘদিন ধরে উৎপাদন বন্ধ রেখেছিলাম কারিগরি ত্রুটির কারণে। এখন আশা করছি মানুষের চাহিদা পূরণে প্রাইমারী মডেলের ল্যাপটপ বাজারে অভাব হবে না। মানুষের চাহিদা বিবেচনায় নিয়েই আমরা প্রাইমারী মডেলের ল্যাপটপ তৈরি করছি।
সূত্র জানিয়েছে, ৪টি মডেল নিয়ে যাত্রা করলেও সবচেয়ে কমমূল্যের ‘দোয়েল-২১০২’ মডেলের ল্যাপটপ উৎপাদন এবং বিপণন দীর্ঘদিন ধরে বন্ধ ছিল। মানোন্নয়ন করে টেশিস নতুন আঙ্গিকে ল্যাপটপ দোয়েলের ‘এ্যাডভান্সড-১৬১২১৩’ মডেল ৪২ হাজার ৩০০ টাকা (কালো রং)। ৮০০ মেগাহার্টজ গতির প্রসেসর। অপারেটিং সিস্টেম হচ্ছে উইন্ডোজ সিই (৬ দশমিক ০)। এটির মূল পর্দা ১০ ইঞ্চি এলসিডি (১০২৪ বাই ৬০০) পিক্সেল। ৫১২ এমবি র‌্যাম। বাড়তি সংযোজন ১৬ গিগাবাইট পর্যন্ত করা যাবে। দাম ১০ হাজার ৫০০ টাকা। এ্যাডভান্সড মডেল (১৬১২১৩) অগ্রণী গ্রাহকদের চাহিদা বিবেচনায় নিয়ে দোয়েল এবার নিয়ে এসেছে নতুন সংস্করণ। ইন্টেল কোরআই (৩) প্রসেসরের এ ল্যাপটপে আছে ৪ গিগাবাইট ডিডিআর (৩) র‌্যাম। মূল পর্দা ১৪ ইঞ্চির লেড ব্যাকলাইটযুক্ত। এ ছাড়াও ৫০০ গিগাবাইট হার্ডডিস্ক, সুপার মাল্টি ডিভিডি, শক্তি সঞ্চালনে ৬ সেলা ব্যাটারি থাকবে। এই মডেলের ল্যাপটপের দাম ৪২ হাজার ৩শ’ টাকা। এ্যাডভান্সড মডেল (১৬১২১৩) সঙ্গে বাড়তি উপহার হিসেবে থাকছে দোয়েল ব্র্যান্ডের ব্যাগ, ৮ গিগাবাইট পেনড্রাইভ এবং অপটিক্যাল মাউস। এরই মধ্যে টঙ্গী ছাড়াও রমনার টেশিস বিক্রয় কেন্দ্র থেকে দোয়েলের এ দুটি নির্দিষ্ট মডেলের ল্যাপটপ বিক্রি হচ্ছে। টঙ্গী ও গুলিস্তানের টেশিস নির্ধারিত বিক্রয় কেন্দ্র ছাড়া দোয়েল ল্যাপটপ না কিনতে জনসাধারণকে পরামর্শ দিয়েছে টেশিস।

No comments

Powered by Blogger.