বাসনকোসনের যত্নে... by নাঈমা আমিন

ঈদ তো শেষ। কিন্তু শেষ হয়নি ঈদের নিমন্ত্রণে অতিথিসমাগমের পালা। সাধারণত আমাদের নিত্যদিনের ব্যবহার্য বাসনকোসনগুলোয় আমরা অতিথিদের খাবার পরিবেশন করি না। তুলে রাখা একটু বিশেষ বাসনকোসনই ব্যবহার করে থাকি। আর সেগুলো ব্যবহারের পর যদি ভালোভাবে পরিষ্কার করে সংরক্ষণ না করা হয়,


তাহলে সেগুলোয় দাগ পড়ে যায়। তাই এসব বিশেষ বাসনকোসনের প্রতি নিতে হবে একটু বাড়তি যত্ন, বলছিলেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের গৃহব্যবস্থাপনা ও গৃহায়ণ বিভাগের সহযোগী অধ্যাপক রিনাত ফওজিয়া। বাসনকোসনের যত্ন নিয়ে নানা পরামর্শ দিয়েছেন তিনি।

কাঁসা, পিতল ও তামার বাসনকোসন
 কাঁসা, পিতল ও তামার বাসনকোসন যখন কেনা হয়, তখন অনেক চকচক করে। এরপর ব্যবহারে উজ্জ্বলতা কমে।
 এসব বাসনকোসন ব্যবহারের পর তেঁতুলের মাড় কিংবা সাদা ভিনেগার দিয়ে ঘষে ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে ফেললে কোনো ধরনের দাগ পড়বে না।
 সাদা ভিনেগার ব্যবহার করলে সিকি কাপ ভিনেগার নিয়ে তাতে দুই চামচ লবণ মিশিয়ে নিন। এবার নরম পরিষ্কার কাপড় এতে ভিজিয়ে তা দিয়ে বাসন আস্তে আস্তে ঘষে নিন।
 তেঁতুল কিংবা সাদা ভিনেগার, যেটা দিয়ে পরিষ্কার করা হোক না কেন, পরিষ্কারের পর বাসন ঈষদুষ্ণ পানিতে ধুয়ে শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে সংরক্ষণ করতে হবে। এতে বাসনকোসনে কোনো দাগ পড়বে না আর চকচকও করবে আগের মতো।

চীনামাটি, সিরামিকের বাসনকোসন
 চীনামাটি আর সিরামিকের বাসনকোসন পরিষ্কার করা সবচেয়ে সহজ। কারণ, এগুলোয় খাবার খুব বেশি লেগে থাকে না।
 এসব বাসনকোসন ব্যবহারের পর কিছুটা সময় পানিতে ভিজিয়ে রাখতে হবে।
 কিছুক্ষণ পর বাসনকোসনের ভেতরে জমে থাকা খাবার একটু নরম হয়ে যায়, তখন পরিষ্কারক তরল ও স্ক্রাবার দিয়ে ঘষে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করতে হবে।
 ধোয়ার পর পানি ঝরিয়ে নরম শুকনা পরিষ্কার কাপড় দিয়ে মুছে রাখতে হবে।

কাচের বাসনকোসন
 কাচের যেকোনো ধরনের বাসনকোসন ব্যবহারের পর বাজারে যেসব পরিষ্কারক তরল পাওয়া যায়, তার কোনোটি দিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে।
 বাসনকোসনের ভেতর যেহেতু পানি জমে থাকে, তাই সেগুলোকে একটার ওপর আরেকটা না রেখে উপুড় করে আলাদা করে রেখে পানি ঝরিয়ে রাখতে হবে।
 পানি সম্পূর্ণ ঝরে গেলে তারপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে তবে তুলে রাখতে হবে।

স্টেইনলেস স্টিল
 স্টেইনলেস স্টিলের সামগ্রী ব্যবহারের পর যদি পোড়া দাগ লেগে থাকে, তাহলে একটু ঠান্ডা করে তাতে ভিনেগার দিতে হবে। আর বাসনের তলায় পুড়লে সেখানে একটু সোডিয়াম বাই কার্বনেট দিয়ে পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। পোড়াটা নরম হয়ে গেলে প্লাস্টিকের মাজনি দিয়ে ঘষলে পরিষ্কার হয়ে যাবে।
 বাসন পরিষ্কার করার পর উপুড় করে রেখে পানি ঝরিয়ে তারপর তুলে রাখতে হবে।
 অনেক সময় স্টেইনলেস স্টিলের সামগ্রী ঠিকমতো পরিষ্কার না করার কারণে খাবারের গন্ধ থেকে যায়। সে ক্ষেত্রে বাসন একটু চুলায় রেখে লবণ ছিটিয়ে দিতে হবে। লবণ একটু বাদামি রঙের হয়ে হালকা পোড়া পোড়া ভাব এলে নামিয়ে ফেলুন। তারপর কাপড় দিয়ে মুছে রেখে দিন, গন্ধ চলে যাবে।
 বাসনকোসন ব্যবহারের পর একটু গরম পানির মধ্যে ঘন করে ডিটারজেন্ট মিশিয়ে পেস্টের মতো করে এরপর নরম ফোম কিংবা স্পঞ্জের সাহায্যে পরিষ্কার করে ফেলতে হবে।

সতর্কতা
 অনেকে কাচের বাসনকোসন পরিষ্কার করে ধোয়ার পর একটার ওপর আরেকটা বাসন রেখে দেন। এ কারণে পানি জমে ভেতরে দাগ পড়ে যায় কিংবা একটার সঙ্গে আরেকটা আটকে যেতে চায়। তাই এভাবে কখনো কাচের বাসনকোসন সংরক্ষণ করা উচিত নয়।
 রুপার বাসনকোসন কখনো ব্রাশ দিয়ে ঘষা যাবে না।
 অনেক সময় সিরামিকের বাসনকোসন ঠিকমতো পরিষ্কার না করার কারণে তাতে হলুদ দাগ পড়ে যায়। সেই ক্ষেত্রে শুধু পানি দিয়ে না ধুয়ে সব সময় পরিষ্কারক তরল ব্যবহার করা উচিত।
 স্টেইনলেস স্টিলের বাসনকোসন যেহেতু চকচকে ও মসৃণ, তাই ধোয়ার সময় কখনো শক্ত কোনো কিছু দিয়ে ঘষা যাবে না।
 স্টেইনলেস স্টিলের বাসনকোসনে যেন দাগ না পড়ে, সে জন্য স্পঞ্জ কিংবা বড় ফোমের সাহায্যে পরিষ্কার করতে হবে। কখনো চামচ দিয়ে স্টেইনলেস স্টিলের সামগ্রীতে ঘষাঘষি করা যাবে না।
 বাসনের পানি সম্পূর্ণ ঝরে গেলে তারপর পরিষ্কার কাপড় দিয়ে মুছে তবে তুলে রাখতে হবে।

No comments

Powered by Blogger.