জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়- আজ ডিন নির্বাচন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের স্থগিত ডিন নির্বাচন আজ মঙ্গলবার। ২ আগস্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ছাত্র-পুলিশ সংঘর্ষের কারণে তা স্থগিত করা হয়। পরে ২৮ আগস্ট নতুন তারিখ ঘোষণা করা হয়।


বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আজ সকাল সাড়ে নয়টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৪৬৩ জন শিক্ষক তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
নির্বাচনে সমাজবিজ্ঞান অনুষদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ডিন সাজেদ আশরাফ করিম ও অর্থনীতি বিভাগের সভাপতি মো. আমির হোসেন। কলা ও মানবিকী অনুষদে প্রত্নতত্ত্ব বিভাগের সৈয়দ মোহাম্মদ কামরুল আহসান ও ইংরেজি বিভাগের শিক্ষক আহমেদ রেজা প্রতিদ্বন্দ্বিতা করছেন। জীববিজ্ঞান অনুষদে প্রার্থী হয়েছেন ফার্মেসি বিভাগের সোহেল রানা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের আবুল খায়ের। গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদে প্রার্থী হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের মো. আবুল হোসেন ও পরিসংখ্যান বিভাগের অজিত কুমার মজুমদার।
নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক প্রথম আলোকে বলেন, বিশ্ববিদ্যালয়ের অনাকাঙ্ক্ষিত একটি ঘটনার কারণে ২ আগস্ট ডিন নির্বাচন স্থগিত করা হয়।
উপাচার্যের আশ্বাস
ছাত্রাবাসগুলোতে বৈধ শিক্ষার্থীদের অবস্থান নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন উপাচার্য মো. আনোয়ার হোসেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে গতকাল এক মতবিনিময় সভায় তিনি ওই আশ্বাস দেন।
প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে গতকাল বেলা দেড়টার দিকে ওই মতবিনিময় সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে উপাচার্য ছাড়াও সহ-উপাচার্য মো. ফরহাদ হোসেন, কোষাধ্যক্ষ মো. নাসির উদ্দিন, প্রক্টর তপন কুমার সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় উপাচার্য ১ ও ২ আগস্ট ক্যাম্পাসে ছাত্র-পুলিশ সংঘর্ষের ঘটনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে সাংবাদিকদের জানান। তিনি বলেন, ছাত্রাবাসগুলোতে বৈধ শিক্ষার্থীদের অবস্থান নিশ্চিত এবং শৃঙ্খলা ফিরিয়ে এনে শিক্ষার্থীদের ওপর আরোপিত নির্দেশনা দ্রুত শিথিল করা হবে। ক্যাম্পাসের জীববৈচিত্র্য রক্ষার্থে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ কমিটি গঠনের মধ্য দিয়ে এ ব্যাপারে নীতিমালা প্রণয়ন করা হবে বলেও জানান তিনি। তিনি আরও বলেন, বিনোদনের অংশ হিসেবে শিক্ষার্থীদের মাছ ধরার জন্য কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের দুটি লেক বরাদ্দ দেওয়া হবে।

No comments

Powered by Blogger.