পরিস্থিতির কারণে অসত্য সাক্ষ্য দিতে হয়েছিল ॥ সার্জেন্ট হেলাল- দশ ট্রাক অস্ত্র মামলা

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলার সাক্ষী পুলিশ সার্জেন্ট হেলাল উদ্দিনের জেরা অব্যাহত রয়েছে। চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল-১-এ সোমবার আসামিপক্ষের দ্বিতীয় দিনের মতো জেরায় তিনি বলেন, অস্ত্র খালাসকালে এনএসআইর তৎকালীন উপ-পরিচালক মেজর (অব) লিয়াকত হোসেন নিজেই উলফা নেতার পরিচয়ে সিইউএফএল জেটিতে উপস্থিত ছিলেন।


তবে একই আদালতে তিনি এও জানান, বিএনপি-জামায়াত জোট সরকার আমলে তাঁকে আদালতে অসত্য সাক্ষ্য প্রদান করতে হয়েছিল। এখন তিনি এসেছেন সত্য সাক্ষ্য প্রদান করতে।
বিচারক এসএম মজিবুর রহমানের আদালতে বেলা সাড়ে ১২টা থেকে জেরা শুরু হয়। দ্বিতীয় দিনে তাঁকে জেরা করেন আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের কৌঁসুলি আবদুস সোবহান তরফদার, মেজর (অব) লিয়াকত হোসেনের কৌঁসুলি এ্যাডভোকেট আহসান এবং হাফিজুর রহমানের কৌঁসুলি এ্যাডভোকেট মাহমুদুর রহমান। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত জেরা চলে।
আসামিপক্ষের কৌঁসুলিদের জেরার জবাবে সার্জেন্ট হেলাল বলেন, ২০০৬ সালের ২২ ও ২৩ মে শপথসহকারে ডান্ডাবেড়ি পরা অবস্থায় আদালতে যে জবানবন্দী দিয়েছিলাম তা সঠিক ছিল না। বিশেষ পরিস্থিতির কারণে সেদিন একভাবে বলতে হয়েছিল। জেরার মুখে তিনি বলেন, এনএসআইর তৎকালীন উপ-পরিচালক লিয়াকত হোসেন নিজেই উলফা নেতা আবুল হোসেন পরিচয়ে সিইউএফএল জেটিতে উপস্থিত থেকে অস্ত্র খালাস কাজ তদারকি করেছেন। তখন ৫ উলফা সদস্যকে আটক করা হলেও পরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের নির্দেশে তাদের ছেড়ে দিতে হয়। তিনি আরও জানান, ঘটনার পর তৎকালীন পরিস্থিতিতে তাঁর পক্ষে সত্য কথাটা বলা সম্ভব হয়নি। পরে মামলা তদন্তের দায়িত্ব সিআইডির ওপর ন্যস্ত হলে তিনি জিজ্ঞাসাবাদের জবাবে প্রকৃত তথ্য প্রদান করেন, যা আদালতে প্রদত্ত সাক্ষ্যেও বলেছেন।

No comments

Powered by Blogger.