রাজধানীতে ৫০ ভাড়াটে পেশাদার কিলার গ্রুপ তৎপর- কয়েকটি চাঞ্চল্যকর খুনে এরা জড়িত by শংকর কুমার দে

রাজধানীর ৪৮ থানা এলাকায় প্রায় ৫০টি ভাড়াটে পেশাদার কিলার গ্রুপ তৎপর। এই ৫০টি কিলার গ্রুপের সদস্য সংখ্যা ৩ শতাধিক। এদের গ্রুপের তৎপরতা বেড়ে গেছে আশঙ্কাজনকভাবে। রাজধানীতে বেশ কয়েকটি চাঞ্চল্যকর খুনের ঘটনা ঘটিয়েছে এই পেশাদার কিলার গ্রুপ।


এর মধ্যে গুলশানের ধনাঢ্য ব্যবসায়ী শিল্পপতি কাজী ফজলুল হক, বক্ষব্যাধি হাসপাতালের ডাক্তার নারায়ণ চন্দ্র দত্ত নিতাই, কাঁঠালবাগানের ঠিকাদার জিয়াউল ইসলাম রিপন, তোপখানা রোডের নিশাত বানু খুনের ঘটনা অন্যতম। চাঞ্চল্যকর এসব খুনের ঘটনাসহ বেশ কয়েকটি খুনের ঘটনার রহস্য উদ্ঘাটন করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গোয়েন্দা সংস্থার তদন্তে এসব খুনের ঘটনার পেছনে পেশাদার কিলার গ্রুপ কাজ করেছে বলে তথ্য পাওয়া গেছে।
জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য, স্বাচিব নেতা ডা. নারায়ণ চন্দ্র দত্ত নিতাই গত ২৩ আগস্ট রাতে রাজধানীর সরকারী স্টাফ কোয়ার্টারে ছুরিকাঘাতে খুন হয়েছেন। এই খুনের ঘটনায় পেদা মাসুদ, সাইদুল, পিচ্চি কালাম, ফয়সালÑ এই ৪ জনকে গ্রেফতারের পর রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, তারা পেশাদার অপরাধী। স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে তারা বলেছে, সেই রাতে চুরি করতে গিয়ে বাধাপ্রাপ্ত হয়ে খুন করেছে ডাক্তার নারায়ণ চন্দ্র দত্ত নিতাইকে। খুনীরা পেশাদার অপরাধী।
ঢাকা ওয়াসার ঠিকাদার জিয়াউল ইসলাম রিপনকে গত ২৬ আগস্ট রাতে রাজধানীর কাঁঠালবাগান বাজার এলাকার ভাড়া করা ফ্ল্যাটে হাতুড়ি দিয়ে মাথায় আঘাত করে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। এই খুনের ঘটনার রহস্য উদ্ঘাটন করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ঢাকা মহানগর পুলিশ এই খুনের ঘটনায় রফিকুল ইসলাম ওরফে আলী নুর নামে এক জনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করেছে।
গুলশানের ধনাঢ্য ব্যবসায়ী শিল্পপতি কাজী ফজলুল হককে গত ২৯ জুলাই রাতে রাজধানীর অভিজাত এলাকা ২ নম্বর গুলশানের ৫১ নম্বর সড়কের বাড়িতে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করে। এই খুনের ঘটনায় জড়িত ছিল পেশাদার কিলার গ্রুপের ৪ সদস্য। গৃহপরিচারক সবুজকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে স্বীকারোক্তিমূলক জবানবন্দীতে সে বলেছে, এই খুনের ঘটনায় পেশাদার কিলার গ্রুপের ৪ সদস্যকে ভাড়ায় আনা হয়। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) এই হত্যাকা-ের ঘটনা তদন্ত করে পেশাদার কিলার গ্রুপের জড়িত থাকার ঘটনা উদ্ঘাটন করেছে।
গত ৭ জুন তোপখানা রোডে বৃদ্ধা মা খালেদা বানুর সামনে হাত-পা বেঁধে নিশাত বানুকে জবাই করে হত্যা করা হয়েছে। তোপখানা রোডের জমিজমা সংক্রান্ত ব্যাপারে খুনের ঘটনাটি ঘটেছে। বেশ কয়েকজনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যে জানা গেছে, তোপখানা রোডের মূল্যবান জমি আত্মসাত করার জন্য প্রতিপক্ষ কিলার গ্রুপের সদস্যদের ভাড়া করে নিশাত বানু হত্যাকা- ঘটিয়েছে।
ভাড়াটে পেশাদার কিলার গ্রুপের সদস্যরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে নির্ধারিত টাকার চুক্তি অনুসারে কাজ করে। রাজনৈতিক বৈরিতা, সম্পত্তির বিরোধ, পারিবারিক কলহ, নারীঘটিত বিষয়, ব্যবসায়িক শত্রুতা, মাদক ও এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে খুন, সন্ত্রাস, চাঁদাবাজির ঘটনায় ব্যবহৃত হচ্ছে এসব ভাড়াটে খুনী। রাজধানীর বেশ কয়েকটি চাঞ্চল্যকর খুনের ঘটনায় ডজন খানেক পেশাদার ভাড়াটিয়া কিলার গ্রুপের সদস্যকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গ্রেফতারকৃতদের দেয়া জবানবন্দী অনুযায়ী চাঞ্চল্যকর খুনের ঘটনার পেছনে ভাড়াটিয়া পেশাদার কিলার গ্রুপের সদস্যদের জড়িত থাকার তথ্য পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
গত ৩১ জুলাই দক্ষিণখানের সৈয়দনগরে টিনশেড বাড়িতে সেনাবাহিনীর সাবেক ওয়ারেন্ট অফিসার নাসির উদ্দিন (৬৫) স্ত্রীসহ খুন হন। চলতি আগস্ট মাসে শেওড়াপাড়ায় ইকরা হোটেলের সামনে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় ঝুট ব্যবসায়ী নূরুল ইসলামকে (৪২)। এ ঘটনায় তার প্রথম স্ত্রী ইয়াসমিন ফেন্সি বাদী হয়ে দ্বিতীয় স্ত্রী নাছিমা মাহীকে আসামি করে একটি হত্যা মামলা করেন। কাশিমপুর-২ কারাগারে বন্দী শীর্ষ সন্ত্রাসী কিলার আব্বাসের নির্দেশেই এ খুন করা হয়েছে। রাজধানীর পল্লবীর কালশী এলাকায় মোহাম্মদ আলী ওরফে বিহারী আলীকে অজ্ঞাত দুর্বৃত্তরা গুলি করে হত্যা করে।
রাজধানীর শ্যামপুরে ঢাকা সিটি কর্পোরেশনের সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ উল্লাহ হত্যাকা-, তেজগাঁও এলাকায় সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী ফজলুল হক, রমনা মসজিদের ইমাম ইসহাক হত্যাকা-সহ কয়েক ডজন হত্যাকা-ের ঘটনায় ভাড়াটে পেশাদার খুনীরা ব্যবহৃত হয়েছে বলে তদন্তে পাওয়া যাচ্ছে। এসব হত্যাকা-ে ভাড়াটে পেশাদার খুনীকে গ্রেফতার করা অব্যাহত আছে। অব্যাহত আছে লুণ্ঠিত মালামাল উদ্ধারের চেষ্টাও। সামান্য অর্থের বিনিময়ে খুনের ঘটনা ঘটার কথাও জানিয়েছে গ্রেফতারকৃত ভাড়াটে পেশাদার খুনীরা। এসব খুনীর বেশিরভাগই মাদকাসক্ত বলে তদন্তে বের হয়ে এসেছে।
তদন্তে দেখা গেছে, ঢাকা সিটি কর্পোরেশনের ৪১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সম্ভাব্য ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ফজলুল হককে খুন করার জন্য মাত্র ৫ হাজার টাকা ও দুই পুরিয়া হেরোইন দেয়া হয় ভাড়াটে পেশাদার খুনী দুলালকে। রাজধানীর বাইরে থেকে দুলালকে গ্রেফতার করে এনে জিজ্ঞাসাবাদ করার পর তার কাছ থেকে এ ধরনের জবানবন্দী পেয়েছে গোয়েন্দারা। মিরপুর এলাকা থেকে ভাড়া করা হয় দুলালকে। দুলাল জিজ্ঞাসাবাদে জানিয়েছে, আরও প্রায় ১০ জন ভাড়াটে পেশাদার খুনী তার সঙ্গে কাজ করেছে। তাদের টাকা দিয়ে এনে খুনের কাজ করানো হয়েছে।
মতিঝিলের যুবদল নেতা শহীদ মোল্লাকে খুন করেছে ভাড়াটে পেশাদার খুনীরা। এই খুনের ঘটনায় দু’জন খুনীকে গ্রেফতার করা হয়েছে। আরও দুই খুনীকে গ্রেফতারের চেষ্টা করে যাচ্ছে গোয়েন্দারা। শহীদ মোল্লা খুনের ঘটনায় ৪ ভাড়াটে পেশাদার খুনী ব্যবহৃত হয়েছে বলে তদন্তে বের হয়ে এসেছে।
রমনা মসজিদের ইমামকে অপহরণ করে নিয়ে খুন করার ঘটনায় গ্রেফতার হয়েছে ২ ভাড়াটে পেশাদার খুনী। বায়েজিদ ও উজ্জ্বল নামের দুই ভাড়াটে পেশাদার খুনীকে গ্রেফতার করার পর তারা জবানবন্দীতে বলেছে, তাদেরকে খুনের জন্য ভাড়া করা হয়েছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া এ্যান্ড কমিউনিটি শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, কয়েকদিন এই কয়েকটি খুনের ঘটনা পুলিশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করছে। তবে একেকটি ঘটনার তদন্ত কাজ একেকভাবে অগ্রগতি হচ্ছে। তদন্তের গতি ও প্রকৃতি অনুযায়ী পুলিশ চাঞ্চল্যকর খুনের ঘটনাগুলো উদঘাটন করে খুনীকে গ্রেফতার ও লুণ্ঠিত মাল উদ্ধার করছে।

র‌্যাবের ভুয়া আসামি গ্রেফতার
গোয়েন্দা পুুলিশের একজন কর্মকর্তা জানিয়েছেন, ডাক্তার নারায়ণ চন্দ্র দত্ত নিতাই হত্যাকা-ের ঘটনায় ডিবি পুলিশ ৪ জনকে গ্রেফতারের পাশাপাশি র‌্যাব কামাল নামে ১ জনকে গ্রেফতার করেছে। ডিবির গ্রেফতারকৃত ৪ আসামির সঙ্গে মুখোমুখি করা হয় র‌্যাবের গ্রেফতারকৃত আসামি কামালকে। ডিবির গ্রেফতারকৃত আসামিরা বলেছে, র‌্যাবের গ্রেফতারকৃত আসামি কামাল তাদের সঙ্গে ছিল না। র‌্যাব যে গ্রেফতার করেছে সে ভুয়া হত্যাকারী। ডিবি পুলিশ র‌্যাবের গ্রেফতারকৃত আসামিকে নেয়নি। অবশেষে র‌্যাবের গ্রেফতারকৃত আসামি কামালকে বনানী থানায় জমা দেয়া হয়। বনানী থানা পুলিশ কামালকে ডিএমপি অর্ডিন্যান্স এ্যাক্টে আদালতে পাঠিয়ে দিয়েছে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.