মমতার বিরুদ্ধে সুমনের গান

নিজের দল তৃণমূল কংগ্রেস ও এর প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়কে ভর্ৎসনা করতে এবার প্যারোডি গান বেঁধেছেন কবীর সুমন। রবীন্দ্রনাথের ‘মম চিত্তে’ গানটির সুর নিয়ে ‘শিলাদিত্য’ শিরোনামে তৈরি করা গানটি সম্প্রতি কবীর সুমন তাঁর ওয়েবসাইটে প্রকাশ করেছেন।


তৃণমূল কংগ্রেস সরকারের বিরুদ্ধে বিষোদ্গার ছড়ানোর অভিযোগে মমতা যখন গণমাধ্যমগুলোকে সতর্ক করছিলেন, ঠিক সেই সময়ে তাঁর নিজ দলেরই সাংসদ কবীর সুমন এই গান প্রকাশ করলেন। নিজের দল ও এর প্রধানকে কটাক্ষ করে গানটি তিনি বিভিন্ন গণমাধ্যমে গাইছেন।
কবীর সুমন তাঁর নতুন এই প্যারোডি উৎসর্গ করেছেন শিলাদিত্য চৌধুরী নামের একজন কৃষককে। সম্প্রতি প্রকাশ্য এক অনুষ্ঠানে মমতাকে বিব্রতকর প্রশ্ন করার পর তিনি শিলাদিত্যকে মাওবাদী হিসেবে আখ্যায়িত করেন এবং তাৎক্ষণিকভাবে তাঁকে গ্রেপ্তার করার নির্দেশ দেন। তাঁকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যেই গানটি লেখেন কবীর সুমন। তিনি লিখেন—
‘মম চিত্তে শিলাদিত্যে/ হাতেনাতে আমি ধরবই/ আমি ধরবই জেলে পুরবই। মম ভৃত্য হবে নিত্য শিলাদিত্য/ আমি পারব আমি পারবই, পেরে ছাড়বই। প্রতিবাদী মাওবাদী হতে বাধ্য/ প্রতিবাদের করে ছাড়বই আমি শ্রাদ্ধ/ পরিবর্তন গলা কর্তন প্রতিপাদ্য/ গলা কই কই, গলা কই কই, গলা কই কই। ক্ষমা করো রবী ঠাকুর, তুমি জানো/ এ মুহূর্তে প্যারোডিতে, আছি কেন/বড় সুন্দর মিলে গেল ছন্দটা/ জমে দই দই, জমে দই দই, জমে দই।’
দুই মিনিটের গানটি সম্পর্কে সুমন চট্টোপাধ্যায় দ্য হিন্দু পত্রিকাকে বলেন, ‘রবীন্দ্রনাথের মম চিত্তে গানটি আমার পছন্দের না হলেও এর সুরের ওপর নতুন লেখা গানটির কথাগুলো বসানোর পর তা শুনতে ভালো লাগছে।’

No comments

Powered by Blogger.