রাজবাড়ীতে ১২ শিল্পীর অংশগ্রহণে চার দিনের আর্ট ক্যাম্প শুরু- সংস্কৃতি সংবাদ

শিল্পচর্চা ও প্রদর্শনীর জন্য ঢাকার বাইরেও এখন গড়ে উঠছে আর্ট গ্যালারি। রাজবাড়ী জেলার স্বর্ণ শিমুলতলা রাইনগরে বড় একটি পরিসরে গড়ে উঠেছে শিল্পীদের আবাসন কেন্দ্রসহ আর্ট গ্যালারি বুনন আর্ট স্পেস। এই গ্যালারির সৌজন্যে সোমবার সকাল থেকে শুরু হলো ১২ শিল্পীর অংশগ্রহণে চারদিনের আর্ট ক্যাম্প।


এই আর্ট ক্যাম্পের পাশাপাশি বিকেলে অনুষ্ঠিত হয় শিশু চিত্রকলা প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৬০ ক্ষুদে চিত্রকরের মধ্যে ৯ জনকে পুরস্কৃত করা হয়।
চারদিনের আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরী। আর আর্ট ক্যাম্পটি পরিচালনা করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক চিত্রশিল্পী মনসুর উল করিম। ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীরা হলেনÑ সামিনা নাফিজ, আফরোজা খন্দকার বিউটি, আফজালুর রহিম, আনিসুজ্জামান মামুন, আমেনা আক্তার আঁখি, আরাফাত করিম, মুশারফ হোসেন, মেহেদী নূর আক্তার স্মৃতি, মামুর হোসেন মাহ্্তাব, হায়দারী আন্দা লুসিয়া, শামীম সুব্রানা ও সাদিয়া শামীম মনসুর। চারদিনের আর্ট ক্যাম্প শেষ ৩০ আগস্ট সকালে। ওইদিন বিকেলে ক্যাম্পে চিত্রিত ছবি দিয়ে অনুষ্ঠিত হবে চিত্রকলা প্রদর্শনী।

সমকালীন ভাবনার যৌথ শিল্পকর্ম প্রদর্শনীর সমাপ্তি
নিরন্তর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এগিয়ে চলেছে সমকালীন চিত্রকলা। এ চলমানতা থেকে পিছিয়ে নেই দেশের চারুশিল্পের আঙ্গিনা। আঁকার কৌশল, রঙের ব্যবহার কিংবা বিন্যাস সব ক্ষেত্রেই এসেছে নতুনত্বের ছাপ। আর এমন সব সমকালীন আঙ্গিকের ছবির সমাহার ঘটেছে কনটেমপ্লেটিং দ্য কনটেম্পোরারি শিরোনামের প্রদর্শনীতে। গত ১০ আগস্ট থেকে ঢাকা আর্ট সেন্টারে শুরু হয় যৌথ এ শিল্পকর্ম প্রদর্শনী। সোমবার ছিল এ প্রদর্শনীর শেষ দিন। যৌথ এ চিত্রকলা প্রদর্শনীতে অংশ নিয়েছেন ২১ চিত্রশিল্পী। আর ২১ শিল্পীর মধ্যে ১৯ জনই নতুন প্রজন্মের চিত্রকলার প্রতিনিধি। প্রদর্শনীতে অংশ নেয়া ২১ শিল্পী হলেনÑ আবদুল হালিম চঞ্চল, আবদুস সালাম, আবদুস সাত্তার তৌফিক, আলী আকবর, আনিসুজ্জামান সোহেল, অনুকুল চন্দ্র মজুমদার, অস্মিতা আলম শাম্মী, জয়া শাহরিন হক, মনিকা জাহান বোস, নিত্যানন্দ গায়েন, রফি হক, রশীদ আমিন, রতেœশ্বর সূত্রধর, রোকনুজ্জামান, রোজভেল্ট বি ডি রোজারিও, রুহুল করিম রুমি, শহীদ কাজী, সাব্বির আলম, সঞ্জীব দত্ত, শিশির ভট্টাচার্য ও ওয়াকিলুর রহমান।

No comments

Powered by Blogger.