পার্টিতে নাচ-গানের অভিযোগ-আফগানিস্তানে ১৭ নারী-পুরুষের শিরশ্ছেদ

আফগানিস্তানে তালেবান জঙ্গিরা ১৭ নারী-পুরুষের শিরশ্ছেদ করেছে। পার্টিতে একসঙ্গে নাচ-গান করার অভিযোগে তাঁদের হত্যা করা হয়। দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে গতকাল সোমবার তাঁদের মস্তকহীন মৃতদেহ পাওয়া যায়। নিহতদের মধ্যে ১৫ জন পুরুষ ও দুজন নারী বলে কর্মকর্তারা জানিয়েছেন।


এদিকে একই প্রদেশে একটি নিরাপত্তা তল্লাশি ফাঁড়িতে জঙ্গিদের হামলায় ১০ সেনা নিহত হয়েছে। এ ছাড়া পূর্বাঞ্চলীয় লাঘমান প্রদেশে গতকাল এক আফগান সেনার গুলিতে যুক্তরাষ্ট্রের দুই সেনা নিহত হয়।
হেলমান্দ প্রদেশ গভর্নরের এক মুখপাত্র দাউদ আহমাদি গতকাল বলেন, 'প্রাদেশিক রাজধানী লস্কর ঘা থেকে ৪৬ মাইল উত্তরে মুসা কালা জেলায় অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিরা রবিবার রাতে দুই নারী ও ১৫ পুরুষসহ ১৭ জনের শিরশ্ছেদ করেছে। তাঁরা গান বাজিয়ে পার্টি করছিলেন। এলাকাটি তালেবান নিয়ন্ত্রিত। আমি নিশ্চিত এটা তাদেরই কাজ।' জেলা প্রধান নেমাতুল্লাহ খান জানান, গ্রামবাসী একটি পার্টির আয়োজন করেছিল। এতে গান-বাজনা হচ্ছিল। পার্টি চলাকালেই সম্ভবত তালেবান জঙ্গিরা হামলা চালায় বলে জানান তিনি।
দাউদ জানিয়েছেন, বিষয়টি তদন্তে সেখানে একটি দল পাঠানো হয়েছে। অতিরক্ষণশীল আফগানিস্তানে নারী-পুরুষের মেলামেশার বিষয়ে তালেবান গোষ্ঠীর অবস্থান অত্যন্ত কঠোর। ২০০১ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত ন্যাটো বাহিনী তালেবান শাসনের অবসান ঘটানোর আগে পাঁচ বছর ক্ষমতায় ছিল তারা। ওই সময় নারীদের ভোটাধিকার রহিত করা হয়, তাদের বাইরে কাজ করার অধিকার ছিল না। নারীরা স্বামী বা নিকটাত্মীয় পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে বের হতে পারত না।
এদিকে একই প্রদেশের ওয়াশির জেলার এক তল্লাশি ফাঁড়িতে গত রবিবার সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত হয়েছে। এ ঘটনায় চার সেনা আহত এবং অন্তত পাঁচ সেনা নিখোঁজ হয়। আফগান সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর আঞ্চলিক সমন্বয় পরিষদের উপ-প্রধান কর্নেল মোহাম্মদ ইসমাইল হোতাক বলেন, 'ওয়াশির জেলায় আমাদের ফাঁড়ির ওপর হামলায় ১০ সেনা নিহত হয়েছে।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.