পরীক্ষার মাধ্যমে মেডিক্যালে ভর্তির পক্ষে হানিফ

মেডিক্যালে ভর্তি পরীক্ষা নেয়ার পক্ষে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। তিনি বলেন, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ভর্তির স্বপ্ন নিয়ে আছে। আমি আশা করছি, স্বাস্থ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্টরা বাস্তবতা বিবেচনা করে ভর্তি পরীক্ষার ব্যবস্থা করবেন।


জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার টিএসসিতে ছাত্রলীগের ঢাবি শাখার আলোচনাসভায় তিনি এ কথা বলেন। মেডিক্যালে পরীক্ষা নেয়ার দাবিতে একদিন আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সরকার জিপিএ’র ভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত নিলেও এর বিরুদ্ধে আন্দোলনের প্রেক্ষাপটে পরীক্ষা নিয়ে মেডিক্যালে ভর্তির পরামর্শ দেন হানিফ।
এদিকে, মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তির বিষয়ে সরকারের নেয়া সিদ্ধান্তের প্রতি একাত্মতা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীদের একাংশ। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়ে পাঁচ শিক্ষার্থী স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হকের কাছে স্মারকলিপি জমা দেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী শিক্ষার্থীদের জানান, ছাত্রদের জন্য যা ভাল হয় তা করা হবে। আমরা আদালতের অপেক্ষায় রয়েছি। আদালতের আদেশের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে জানান স্বাস্থ্যমন্ত্রী।
মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তিতে প্রচলিত ভর্তি পরীক্ষার বদলে স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক সম্প্রতি জানান, এবার থেকে আর ভর্তি পরীক্ষা নেয়া হবে না, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ’র ভিত্তিতেই এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। সরকারের এ সিদ্ধান্তের পর পরই আন্দোলন শুরু করে ভর্তিচ্ছুরা। ‘মেডিক্যাল ভর্তিচ্ছু শিক্ষার্থী মঞ্চ’ ব্যানারে কর্মসূচী শুরু করে তারা। এ দাবিতে গত সোমবার প্রধানমন্ত্রীকেও স্মারকলিপি দিয়েছে আন্দোলনকারীরা।

No comments

Powered by Blogger.