হঠাৎ করে পাওয়া চিহ্ন by নাইর ইকবাল

এই মুহূর্তে কম্পিউটারের কি-বোর্ডে এই চিহ্নটি না চেপে বোধ হয় কোনো কিছুই করার জো আর নেই।
ইতালীয়রা @ চিহ্নকে বলে ‘স্নেইল’ বা শামুক। ডাচ্রা বলে ‘মাঙ্কি টেইল’ বা বানরের লেজ। ই-মেইল ও টুইটারের বহুল ব্যবহারে @ চিহ্নটি এখন প্রাচীন যুগের লৈখিক নিদর্শনে পরিণত হয়েছে।


কথিত আছে মধ্যযুগের বৌদ্ধভিক্ষুরা এই চিহ্নটি ব্যবহার করত পাণ্ডুলিপি লেখার সময়। @ চিহ্নকে তারা ব্যবহার করত ইংরেজি টুওয়ার্ড (toward) শব্দের লাতিন রূপ ad শব্দটি লিখতে গিয়ে। a ও d অক্ষর দুটো মিলিয়ে তখন লেখা হতো @। একই সঙ্গে ফরাসি শব্দ at (a`) দ্রুত লিখতে গিয়েও এই @ চিহ্নটি ব্যবহূত হতো। এছাড়া এই @ চিহ্নটি প্রথম ব্যবহার করেন ফ্রান্সেসকো লাপি নামের এক ইতালীয় ব্যবসায়ী। তাঁর একটি ওয়াইনের চালান পাঠানোর সময় চালানপত্রে ‘প্রতিটি’ শব্দটি সংক্ষেপে দেখিয়েছিলেন @ চিহ্নটি ব্যবহার করে। সে সময় ফ্রান্সেসকো লাপি জাহাজে করে বিভিন্ন জায়গায় ওয়াইনের চালান পাঠাতেন মাটির তৈরি মটকায় করে। ১৫৩৬ সালে লাপিই প্রথম @ চিহ্নটি লিখিত দলিলে ব্যবহার করেন।
এরপর থেকেই @ চিহ্নের ব্যবহার শুরু করেন ব্যবসায়ীরা। তাঁরা তাঁদের পণ্যের পরিমাণ ও দাম বোঝাতে এই চিহ্নটির ব্যাপক ব্যবহার শুরু করেন। যেমন কোনো ব্যবসায়ী যদি ১২টি পণ্যের মোট দাম লিখতে চাইতেন তাহলে লিখতেন ‘মোট দাম ৩৬ ডলার @ ৩। অর্থ্যাৎ প্রতিটি ৩ ডলার দরে ১২টি পণ্যের মোট দাম ৩৬ ডলার। ১৮৯০ সালে যুক্তরাষ্ট্রের প্রথম আদমশুমারিতে হিসাবের সুবিধার জন্য প্রথমবারের মতো ব্যবহূত হয় @ চিহ্নটি। অনেকেই বলে থাকেন, চিহ্নটির এই ব্যবহার ছিল আধুনিক কম্পিউটার যুগে এর বহুল ও আনুষ্ঠানিক ব্যবহারের খুব বড় ধরনের এক ইঙ্গিত।
আধুনিক তথ্য ও যোগাযোগপ্রযুক্তির ক্ষেত্রে এই চিহ্নের প্রথম ব্যবহার শুরু হয় ১৯৭১ সালে। রে টমিলসন নামের এক কম্পিউটার বিজ্ঞানী কম্পিউটার প্রোগ্রামিং-সংক্রান্ত একটি সমস্যা সমাধানের লক্ষ্যে এই @ চিহ্নটি ব্যবহার করেছিলেন। মেইনফ্রেম কম্পিউটারের মাধ্যমে এক কম্পিউটারের সঙ্গে আরেকটির যোগাযোগ স্থাপনের লক্ষ্যে @ চিহ্নটি ব্যবহার করেছিলেন টমিলসন। প্রাচীন ব্যবসায়ীদের মতো প্রতিটি আলাদা কম্পিউটারের নামের আগে @ ব্যবহার করে চমৎকার অভ্যন্তরীণ যোগাযোগ স্থাপন করেন তিনি। এ ব্যাপারটিই মূলত পরবর্তী সময়ে ই-মেইল প্রযুক্তির উদ্ভাবনে সহায়ক হয়েছে। একটি চিহ্ন এভাবেই বদলে দিয়েছে তথ্য যোগাযোগের দিগন্ত।
সূত্র: স্মিথসোনিয়ান ম্যাগাজিন

No comments

Powered by Blogger.