নিল আর্মস্ট্রংয়ের শেষকৃত্যে আজ দেখা যাবে ‘ব্লু মুন’

প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে পা রাখা মার্কিন নভোচারী নিল আমস্ট্রংয়ের শেষকৃত্য আজ শুক্রবার। আর আজই দেখা যাবে বিরল ‘ব্লু মুন’। মানবজাতিকে বড় অগ্রগতির পথে এগিয়ে দেন এই মহানায়ক। যেন তাঁর সম্মানেই আকাশে থাকবে ব্লু মুন।


ব্লু মুন মানে নীল রঙের চাঁদ নয়। মহাজাগতিক বর্ষপঞ্জি অনুযায়ী, সাধারণ বর্ষপঞ্জির কোনো এক মাসে দ্বিতীয় যে পূর্ণিমা হয়, সেটিই ব্লু মুন। ২০১৫ সালের ১৫ জুলাই পর্যন্ত আর ব্লু মুন দেখা যাবে না। প্রতি সাড়ে ২৯ দিনে চক্রাকারে পূর্ণিমা আসে। তাই কোনো মাসে দুটি পূর্ণিমা বা ব্লু মুন নিঃসন্দেহে অসাধারণ ও বিরল ঘটনা বলে বিবেচিত হয়।
প্রথম চন্দ্র বিজয়ী নিল আর্মস্ট্রংয়ের অন্ত্যেষ্টিক্রিয়া আজ যুক্তরাষ্ট্রের ওহাইওর সিনসিনাটিতে তাঁর বাড়িতে অনুষ্ঠিত হবে। একান্ত পারিবারিকভাবেই আর্মস্ট্রংয়ের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। তাঁর পরিবারের সদস্যদের বাইরে তেমন কেউ থাকছেন না। তবে ওহাইওর সিনেটর রব পোর্টম্যান উপস্থিত থাকবেন। তিনি আর্মস্ট্রংকে তাঁর খুব ভালো বন্ধু ও পরামর্শক মনে করতেন। ৮২ বছর বয়সী আর্মস্ট্রং যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে গত শনিবার শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বিবিসি ও এবিসি নিউজ।

No comments

Powered by Blogger.