প্রিন্সেস ডায়ানা, স্বাধীনচেতা এক নারী

নান্দনিক সৌন্দর্য্য, অসাধারণ চাহনি আর এক চিলতে লাজুক হাসি দিয়ে পৃথিবীর সব প্রান্তের মানুষের নজর কেড়েছিলেন প্রিন্সেস ডায়ানা। লেডি ডায়ানা স্পেনসারে থেকে হয়েছিলেন রাজবধু প্রিন্সেস ডায়ানা। আজ মোহময়ী প্রিন্সেস ডায়ানার ১৫তম মৃত্যুবার্ষিকী। মাত্র ৩৬ বছর বয়সে ১৯৯৭ সালের ৩১ আগস্ট সড়ক দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন ডায়ানা।

প্রচন্ড স্বাধীনচেতা স্বভাবের কারণে ডায়ানা অপ্রাসঙ্গিক অনেক কিছুই করতেন যা  ছিল রাজকীয় কানুন বহির্ভুত। শাশুড়ি রাণী এলিজাবেথ মোটেও সন্তুষ্ট ছিলেন না ডায়ানার প্রতি। প্রিন্স চার্লসের সঙ্গে ডিভোর্সের পর তার প্রিন্সেস উপাধি কেড়ে নেওয়া হয়। কিন্তু কোন অসসম্ভব জাদুকরী ক্ষমতাবলে ডায়ানা বিশ্বময় সবার চোখে প্রিন্সেস থেকে যান। পৃথিবীময় সবার কাছে অভাবনীয় গ্রহনযোগ্যতা অর্জন করেছিলেন ডায়ানা, এমনকি রয়্যাল পরিবারের যে কোন সদস্যের চেয়েও অনেক গুন বেশি।
প্রিন্সেস ডায়ানা মানবিক নানা কাজে নিজেকে নিয়োজিত করেছিলেন। বিশ্বব্যাপি ল্যান্ডমাইন বিরোধী সচেতনতা সৃষ্টিতে তিনি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিলেন। বিশ্বের যেকোন প্রান্তের মানবিক ডাকে তিনি তৎক্ষনাৎ সাড়া দিয়েছেন সেইসঙ্গে প্রত্যন্ত অঞ্চল সমুহ ভ্রমণ করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তার কল্যানমুখী মানসিকতা অব্যাহত ছিল।

প্যারিসের পন্ট-ডি-আলমা রোড টানেলে মর্মান্তিক দুর্ঘনায় ডায়ানা মৃত্যু হয়। ডায়ানার সঙ্গে মৃত্যুবরণ করেন তার প্রেমিক পুরুষ দোদি আল ফায়েদ। ৬ সেপ্টেম্বর ওয়েবমিনিস্টার অ্যাবেতে প্রিন্সেস ডায়ানার শেষকৃত্য অনুষ্ঠিত হয়। শেষকৃত্যে উপস্থিত ছিলেন ডায়ানার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। প্রিন্স চার্লস সহ আরো ছিলেন রয়্যাল পরিবারের সদস্যরা। বিশ্বের কোটি কোটি শোকাতুর মানুষ সেই শেষকৃত্যানুষ্ঠান টিভির সামনে দেখেন।

No comments

Powered by Blogger.