বুক অব ফ্যাক্টস- খাওয়াদাওয়া by আইজ্যাক আজিমভ

 প্রাচীনকালে ভিনেগারই ছিল সবচেয়ে শক্তিশালী এসিড।  একসময় মনে করা হতো চকলেট পানীয় হলো শয়তানের প্রলোভন। অষ্টাদশ শতাব্দীতে মধ্য আমেরিকার পার্বত্য গ্রামগুলোতে ৬০ বছরের কম বয়স্ক কারও এটা পান করার অনুমতি ছিল না এবং গির্জার সঙ্গে সর্ম্পক আছে এমন কোনো লোক এ নিয়ম অমান্য করলে সম্প্রদায় থেকে বহিষ্কৃত হওয়ার হুমকিতে পড়ত।


 ভালো স্বাস্থ্যবান পূর্ণবয়স্ক ব্যক্তিরা কোনো কিছু না খেয়ে এক মাস বা এর চেয়ে বেশি দিন টিকে থাকতে পারে। কিন্তু তাদের দৈনিক অন্তত দুই কোয়ার্ট পানি (২ কাপ=১ পাইন্ট আর ২ পাইন্ট=১ কোয়ার্ট) খেতে হবে।
 রোমানরা ডরমাউস (কাঠবিড়ালির মতো দেখতে, মূলত ইউরোপে এদের বাস, আফ্রিকায়ও কিছু কিছু দেখা যায়) এত পছন্দ করত যে অভিজাত লোকেরা বাড়িতে ওদের পালত। তীক্ষ দাঁতওয়ালা এ প্রাণীগুলোকে বিশেষভাবে নকশা করা খাঁচায় রাখা হতো এবং বাদাম খাওয়ানো হতো।
 আমেরিকান কলোনিগুলোয় প্রথম চায়ের প্রচলন ঘটে। শুরুর দিকে অনেক গৃহিণী অজ্ঞতার কারণে চা-পাতা সেদ্ধ করে পানি ফেলে দিয়ে চিনি অথবা সিরাপ দিয়ে চা-পাতা পরিবেশন করতেন।
 সাধারণত প্রাচ্যের অনেক পূর্ণবয়স্ক অথবা আফ্রিকান এলাকার লোক দুধ ঠিকমতো হজম করতে পারেন না। এর কারণ, দুধের প্রাকৃতিক শর্করা হজমের জন্য প্রয়োজনীয় এনজাইম ওসব লোকের শরীরে নেই।
 অষ্টাদশ শতাব্দীতে আমেরিকায় খাবারের পর মিষ্টান্ন হিসেবে আপেল পাই তরুণদের কাছে এত জনপ্রিয় হয় ওঠে যে কলেজে প্রতি রাতেই খাবারের সঙ্গে আপেল পাই পরিবেশন করা হতো। এবং একসময় এটা নিয়মে পরিণত হয়ে যায়, প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে এ নিয়ম বজায় ছিল আমেরিকার কলেজগুলোয়।।
 এক পাউন্ড গুঁড়ো কফির জন্য একটা সম্পূর্ণ কফিগাছের এক বছরের ফলন প্রয়োজন। প্রতি গাছে ছয় পাউন্ড পর্যন্ত বিচি হয়। বিচিগুলো গুঁড়ো করার পর এক পাউন্ডের মতো কফি পাওয়া যায়।
 কোনো মানুষ যদি খুব অনুভূতিপ্রবণ হয়, তা হলে ২০০ ভাগ পানির মধ্যে এক ভাগ চিনি দিয়ে তৈরি দ্রবণের মিষ্টতাও তিনি বুঝতে পারবেন। কিছু কিছু মথ ও প্রজাপতি মিষ্টতা বুঝতে পারে যখন অনুপাতটা ১:৩০০,০০০ হয়।
 যুক্তরাষ্ট্র সরকারের তথ্য অনুযায়ী, ওজন কমানোর জন্য প্রায় ২৮ হাজার রকমের ভিন্ন ভিন্ন্ন উপায় চেষ্টা করা হয়েছে এ পর্যন্ত। তবে সবচেয়ে পুরোনো পদ্ধতি হলো না খেয়ে থাকা।
 এক পাউন্ডের একটি মৌচাক তৈরি করতে মৌমাছিদের প্রায় দুই মিলিয়ন ফুলের মধু সংগ্রহ করতে হয়।
 কলাম্বিয়ার আদিবাসী ইন্ডিয়ানদের কবরগুলোতে পপকর্নের কিছু নমুনা পাওয়া গেছে।
 বর্তমানের আমেরিকানরা ১৯১০ সালের আমেরিকানদের সমপরিমাণ ক্যালরি গ্রহণ করে—দৈনিক প্রায় ৩৪০০, কিন্তু শরীরচর্চার অভাবে আমেরিকানদের গড় ওজন এখন অনেক বেড়ে গেছে।
 পর্যটকদের ফেলে দেওয়া খাবার খেয়ে কানাডার অ্যালবার্টা প্রদেশে একপাল পার্বত্য ভেড়া একবার মৃত্যুর হুমকিতে পড়ে। ভেড়ার পাল ঘাসের পরিবর্তে ক্যান্ডি ও অন্যান্য ফেলনা খাবার খেতে শুরু করে। এতে দেখা যায় ভেড়াগুলো দ্রুত ওজন হারাতে শুরু করেছে এবং যথেষ্ট পরিমাণে দুধ উৎপাদন করতে পারছে না।
 একসময় সিলনের প্রধান শস্য ছিল কফি। ১৮৬৯ সালে ক্ষয়রোগে সব শস্য ধ্বংস হয়ে যায়। এরপর সিলনিজরা নিরুপায় হয়ে চা উৎপাদনের সিদ্ধান্ত নেয়। এখন চা ভারত মহাসাগরের দ্বীপটির প্রধান শস্য। (সিলনের নামও বদলে হয়েছে শ্রীলঙ্কা)।
ভাষান্তর: হাসান খুরশীদ

No comments

Powered by Blogger.