বাজারে নতুন

দিতার ঘড়ি
লেখক: দীপেন ভট্টাচার্য
দাম: ২৮০ টাকা
প্রকাশক: প্রথমা প্রকাশন


চিতা সামরিক বাহিনী দখল করে রেখেছিল সমতলভূমি। তাদের নির্মমতায় ধ্বংস হয়ে যাচ্ছিল সমতল। সেই সমতলে অতীতে বাস করতেন মনীষী বিজ্ঞানীরা, যাঁদের যান্ত্রিক বলে আখ্যায়িত করা হতো। এই ভয়াবহ সংকট থেকে উদ্ধারের জন্য যান্ত্রিকেরা অতীতেই এক পথের সন্ধান দিয়ে গিয়েছিলেন। সমতলকে জয়ী করতে সেই সমাধানের পথে ভ্রমণ করে তরুণ প্রটাগনিস্ট পারবে?

ইকবাল থেকে
লেখক: শঙ্খ ঘোষ
প্রকাশক: প্যাপিরাস, কলকাতা
দাম: ৮০০ টাকা
কবি শঙ্খ ঘোষের অনুবাদ-কুশলতা অতুল্যপ্রায়। আর তিনি যখন অনুবাদ করেন কবি ও দার্শনিক ইকবালের কবিতা, তখন তা হয়ে ওঠে এক মলাটে দুই স্রষ্টার অনুপম ‘যুগলবন্দী’। শুধু ইকবালের কাব্য-অনুবাদই নয়, শঙ্খ ঘোষ এই দার্শনিক কবিকে বুঝতে চেয়েছেন, উদ্ঘাটন করতে চেয়েছেন যুক্তি পরম্পরায়, ব্যাখ্যায় আর বিশ্লেষণে।

দি এমারজেন্স অব দিল্লি সালতানাত
লেখক: সুনীল কুমার
প্রকাশক: পারমানেন্ট ব্ল্যাক
দাম: ১৪০০ টাকা
দিল্লির সুলতানদের কুল-পরিচয় প্রায় অবজ্ঞাত। তাঁদের বেশির ভাগই ছিলেন দাস, সেনাবাহিনিতে উচ্চ পদে আসীন ছিলেন কেউ কেউ। আফগান শাসক মুয়িজ আল-দীন ঘোরি এমন একজন। তেরো শতকে উত্তর ভারতে তাদের শাসনের প্রভাব পড়তে থাকে। এ সময়ে দিল্লি সালতানাতের অনেক সামাজিক রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে ওঠে এই অংশে। দিল্লি সালতানাত সর্ম্পকে বিস্তারিত জানার জন্য এটি একটি ভালো বই। সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
চুড়ির তালে নুড়ির মালা
দুই বাংলাতেই জনপ্রিয় হয়েছে নজরুলসংগীত। সাম্য, মানবতার কবির লেখা গান বিভিন্ন সময় গেয়ে আসছেন ভরতের শিল্পীরা। ভারতের বিভিন্ন শিল্পীর নজরুলসংগীত একত্র করে বেরিয়েছে চুড়ির তালে নুড়ির মালা নামের একটি গানের অ্যালবাম। এখানে গেয়েছেন অনুপ ঘোষাল, আশা ভোঁশলে, ইন্দ্রাণী সেন, ধীরেন চন্দ্র, মানবেন্দ্র, অনুরাধা, সতিনাথসহ আরও বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পী। দুটি আলাদা সিডিতে ৩৪টি গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
কালের রাখাল
পরিচালক: শেখর দাস
গ্রামের এক সাধারণ ছেলে বিভিন্ন ধরনের যাত্রাপালায় অভিনয় করেন। একাই বিভিন্ন ধরনের কণ্ঠে নানা চরিত্রে অভিনয় করতে পারদর্শী। একবার তাঁদের গ্রামে এক চিত্রগ্রাহক আসেন। গ্রামীণ জীবনের ওপর তথ্যচিত্র নির্মাণ করতে গেলে টাইগার গ্রুপের আক্রমণের শিকার হয়। এর দায় কি শেষ পর্যন্ত ছেলেটি ওপর বর্তাবে? একবার জেলজীবন কাটিয়ে ফিরে এসেছেন। আবারও কি নিয়তি তাকে সেখানে নিয়ে যাবে?

রোসেটা
পরিচালক: জা পিয়ের দারদেনে
রোসেটা নামের এক বিষন্ন তরুণীর গল্প এটি। রোসেটা এক কারখানায় কাজ করে, মাতাল মায়ের সঙ্গে থাকে এক ক্যারাভানে। যেকোনো মূল্যে এই জীবন থেকে মুক্তি চায় সে। কিন্তু কারখানায় শিক্ষানবিসি শেষ হওয়ার পর তাকে নিয়োগ না দিয়ে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। রোসেটা মেনে নিতে পারে না। তাকে বিতাড়নের জন্য নিরাপত্তারক্ষীদের ডাকা হয়।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.