বায়োনিক আইয়ের সফল সংযোজন

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা সাফল্যের সঙ্গে মানবদেহে 'বায়োনিক আই' (যান্ত্রিক চোখ) স্থাপনের কথা জানিয়েছেন। মানবদেহে বায়োনিক আই স্থাপনের এটাই প্রথম ঘটনা বলেও দাবি তাঁদের। এটাকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সুসংবাদ হিসেবে বিবেচনা করা হচ্ছে।


সরকার পরিচালিত 'বায়োনিক ভিশন অস্ট্রেলিয়া' (বিভিএ) জানিয়েছে, বায়োনিক আইয়ের কার্যকারিতা পর্যবেক্ষণের জন্য পরীক্ষামূলকভাবে ডায়েন অ্যাশওয়ার্থ নামের এক নারীর চোখে এটি স্থাপন করা হয়েছে। বংশগত কারণে ডায়েনের চোখে জ্যোতি কম ছিল। অপারেশনের মাধ্যমে বায়োনিক আইটিকে তাঁর চোখের রেটিনার সঙ্গে যুক্ত করা হয়েছে। চোখের স্নায়ুগুলো সচল রাখতে ছোট এ ডিভাইসটি বৈদ্যুতিক প্রবাহ পাঠাবে। বিজ্ঞানীরা আরো জানান, অপারেশনের ধকল কাটিয়ে ওঠার পর ডিভাইসটি চালু করা হয়েছে। বিভিএ চেয়ারম্যান ডেভিড পেনিংটন জানিয়েছেন, গবেষণাগার থেকে যখন এ ডিভাইসের সংযোগ দেওয়া হয় তখনই এটি কাজ করতে শুরু করে। একটা বিষয় সম্পর্কে কিভাবে মানুষের মস্তিষ্ক ও চোখে প্রতিবিম্ব তৈরি হয়, তা এর সাহায্যে জানা যাবে।
এ প্রসঙ্গে ডায়েন তাঁর প্রতিক্রিয়ায় বলেন, 'আমি জানি না কী আশা করা উচিত। সব কিছুই অনিশ্চিত। তবে আমি একটা আলোর ঝলক দেখেছি যা আমাকে বিস্মিত করেছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.