যা কিছু প্রথম

যা কিছু প্রথম, তা সব সময়ই প্রথম। হতে পারে, প্রথম আবিষ্কৃত তথ্যটা হয়তো পরে দেখা গেল, প্রথম নয়; তারও আগে কিছু আছে। কিন্তু সেটিও হবে প্রথম। কাজেই প্রথম চিরকালই প্রথম। বার্বি পুতুল সর্বকালের সবচেয়ে জনপ্রিয় খেলনার নাম বলতে বললে অনেকেই উল্লেখ করবেন বার্বি পুতুলের নাম।


পৃথিবীর ইতিহাসে আর কোনো খেলনাই বার্বির মতো এতটা জনপ্রিয়তা পায়নি। বিভিন্ন প্রজন্মের অনেকের কাছেই পাওয়া যাবে বার্বির সংগ্রহ। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে কখনোই হয়তো কমবে না এই বার্বি পুতুলের আবেদন। অনেকের ছেলেবেলার নস্টালজিয়ার অন্যতম অনুষঙ্গ এই বার্বি।
পৃথিবীর জনপ্রিয় এই খেলনা পুতুলটি প্রথম তৈরি হয় ১৯৫৯ সালে। যুক্তরাষ্ট্রের বিখ্যাত খেলনা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ম্যাটালের প্রতিষ্ঠাতা রুথ ও এলিয়ট নামের দুজন এই বিখ্যাত বার্বি পুতুল তৈরি করেন। প্রথমে বার্বির পরনে ছিল ছাইয়ের মধ্যে কালো ডোরাকাটা সাঁতারের পোশাক, পায়ে হাইহিল ও চোখে সানগ্লাস। মোটকথা প্রথমবারের মতো তৈরি বার্বি পুতুলের সাজ-পোশাক ছিল সমুদ্রসৈকতে অবকাশযাপনকারী এক উচ্ছল তন্বী তরুণীর। রুথ ও এলিয়ট ছিলেন সম্পর্কে স্বামী-স্ত্রী। ‘বার্বি’ নামকরণটি হয়েছে তাঁদের কন্যা বারবারার নামের সংক্ষিপ্ত রূপ অনুসারে। প্রথমবারের মতো তৈরি বার্বি পুতুলের প্রতিটির দাম ছিল তিন মার্কিন ডলার। প্রথম বছরে কেবল যুক্তরাষ্ট্রেই বিক্রি হয়েছিল তিন লাখ ৫১ হাজারটি বার্বি পুতুল।
 দ্য পেঙ্গুইন বুক অব ফার্স্ট অবলম্বনে এন ইকবাল

No comments

Powered by Blogger.