'পুতিনের বিলাসবহুল জীবন'

ব্যক্তিগত আরাম-আয়েশের জন্য কোটি কোটি রুবল খরচ করে ২০টি বিলাসবহুল বাড়ি, ৫৮টি জেট বিমান ও হেলিকপ্টার এবং চারটি ইয়ট কিনেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর সবই করেছেন জনসাধারণের দেওয়া করের অর্থে। এক প্রতিবেদনে এ অভিযোগ করেছেন বিরোধীদলীয় নেতা বরিস নেমৎসভ।
গত মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।
সাবেক উপ-প্রধানমন্ত্রী নেমৎসভ ইউনিয়ন অব রাইটিস্ট ফোর্সেস পার্টির নেতা। তিনি ১৯৯৭-৯৮ মেয়াদে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। 'দ্য লাইফ অব অ্যা গ্যালি স্লেভ' শীর্ষক প্রতিবেদনে তিনি বলেছেন, সব দেশের প্রেসিডেন্টের জন্যই সরকারি সম্পদ ও তহবিল ব্যবহার করা হয়। তবে পশ্চিমা যেকোনো দেশের সরকার প্রধানের থেকে পুতিনের জীবনযাত্রা ব্যয়বহুল। পুতিন তাঁর প্রেসিডেন্সির প্রথম দুই মেয়াদকালে এসব অর্থ ব্যয় করেছেন। তিনি ইলিউশিন কম্পানির তৈরি যে জেট বিমানটি ব্যবহার করেন তার একটি কক্ষের পেছনেই ব্যয় হয়েছে ১১ কোটি ১৩ লাখ পাউন্ড। তাতে যে বাথরুম রয়েছে তাতে রয়েছে স্বর্ণের ফিটিংস। বাথটাবটির দামই আছে ৫০ হাজার পাউন্ড। এ ছাড়া পুতিনের সংগ্রহে অনেক দামি দামি আলোকচিত্র রয়েছে। যার সম্মিলিত দাম সাত লাখ ডলার। অর্থের এই পরিমাণ তাঁর কার্যালয়ে কর্মরতদের ছয় বছরের বেতনের সমান।
প্রতিবেদনে আরো বলা হয়, পুতিনের বাড়ি, গাড়ি ও বিমান রক্ষণাবেক্ষণ এবং দেখভালের জন্য বছরে আড়াই শ কোটি ডলার খরচ হয়। 'ব্যক্তিগত কাজের জন্য পুতিন দীর্ঘদিন ধরে সরকারি অর্থ ব্যয় করেছেন। করদাতাদের অর্থে তিনি দাম্ভিক, হঠকারী ও বিলাসবহুল জীবনযাপন করছেন।'
এসব অভিযোগ সম্পর্কে পুতিনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে এ প্রতিবেদন প্রকাশের আগে তাঁর মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, 'প্রতিবেদনে যেসব সম্পদের কথা বলা হয়েছে, সেগুলো সবই সরকারি। আর নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে তিনি এসব সম্পদ ব্যবহার করেছেন।' সূত্র : এপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.