মুজাহিদের বিরুদ্ধে মামলায় শাহরিয়ার কবিরকে জেরা- ‘রাজাকারদেরও সাক্ষাৎকার নিয়েছি’

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী শাহরিয়ার কবিরকে গতকাল বৃহস্পতিবার জেরা শুরু করেছে আসামিপক্ষ। জেরায় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য তিনি অপছন্দের অনেক লোক ও রাজাকারদেরও সাক্ষাৎকার নিয়েছেন।


বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে দুই সদস্যের (এক সদস্য অনুপস্থিত ছিলেন) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এ শাহরিয়ার কবিরকে জেরা করেন আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম। মুজাহিদ এ সময় কাঠগড়ায় হাজির ছিলেন। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির ২৬ আগস্ট জবানবন্দি দেন।
শুরুতে আইনজীবীর কয়েকটি প্রশ্নের জবাবে শাহরিয়ার কবির বলেন, সাংবাদিক হিসেবে তাঁর কর্মজীবন শুরু ১৯৭২ সালের এপ্রিল মাসে দৈনিক বাংলায় সম্পাদকীয় সহকারী হিসেবে। ওই সময় দৈনিক বাংলার সম্পাদক ছিলেন তোয়াব খান। দৈনিক বাংলায় কর্মরত অবস্থায় সাপ্তাহিক বিচিত্রার প্রকাশনা শুরু হলে তিনি সেখানে সহকারী সম্পাদক পদে যোগ দেন। পরে তিনি নির্বাহী সম্পাদক হন। ১৯৯২ সালে চাকরিচ্যুত হওয়া পর্যন্ত ওই পদে ছিলেন।
এই মামলার অভিযোগকারী কে—মিজানুলের এ প্রশ্নের জবাবে শাহরিয়ার কবির বলেন, অভিযোগকারী সরকার বা রাষ্ট্র। সঠিক অর্থে বললে চিফ প্রসিকিউটর (রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি) বনাম মুজাহিদ। আইনজীবী বলেন, রাষ্ট্রের নির্বাহী বিভাগের দায়িত্বে রয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। সাক্ষী বলেন, রাষ্ট্রের নির্বাহী বিভাগের দায়িত্বে রয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট। পরের প্রশ্নের জবাবে তিনি বলেন, মহাজোটের শরিক অনেক দলের মধ্যে একটি হচ্ছে ইসলামী ঐক্যজোট, যার চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।
মিছবাহুর রহমানের দাবি, তিনি ইসলামী ছাত্র সংঘের (একাত্তরে জামায়াতের ছাত্রসংগঠন) সদস্য ছিলেন—আইনজীবীর এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে সাক্ষী বলেন, ‘হ্যাঁ’। মিছবাহুর রহমানের সঙ্গে কবে থেকে পরিচয়—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৭ সালে তিনি যুদ্ধাপরাধ ’৭১ প্রামাণ্যচিত্র নির্মাণের সময় মিছবাহুরের সাক্ষাৎকার নিতে যান, তখন পরিচয় হয়।
প্রামাণ্যচিত্র নির্মাণের সময় একাত্তরের যুদ্ধাপরাধের বিষয়ে কে কী জানে, তা বলার জন্য পত্রিকায় কোনো বিজ্ঞাপন দিয়েছিলেন—আইনজীবীর এ প্রশ্নে সাক্ষী বলেন, ‘কোনো দেশে কোনো প্রামাণ্যচিত্র নির্মাতা কাগজে বিজ্ঞাপন দিয়ে সাক্ষাৎকার নেন না।’ মিজানুল বলেন, ‘আপনি কি আপনার পছন্দের লোকদের কাছ থেকে সাক্ষাৎকার নিয়েছেন?’ শাহরিয়ার কবির বলেন, ‘আমার অপছন্দের অনেক লোক এবং রাজাকারদেরও সাক্ষাৎকার নিয়েছি।’
মিছবাহুর রহমান যে ছাত্র সংঘে ছিলেন, সেটা কার কাছে জেনেছেন—এ প্রশ্নে শাহরিয়ার কবির বলেন, তাঁর (মিছবাহুর) কাছেই জেনেছেন। যুদ্ধাপরাধ ’৭১ প্রামাণ্যচিত্রে যেসব ব্যক্তির সাক্ষাৎকার উপস্থাপন করা হয়েছে, তাঁদের সবার একাত্তরের অবস্থান নিয়ে অনুসন্ধান করা হয়েছে কি না—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সবার অবস্থান নিয়ে অনুসন্ধান করা হয়নি। পরের প্রশ্নের জবাবে বলেন, মিছবাহুরের চরিত্র সম্পর্কেও কোনো অনুসন্ধান করা হয়নি। তিনি যেটুকু বলেছেন, সেটুকু নেওয়া হয়েছে। মুজাহিদের যে বক্তব্য ওই প্রামাণ্যচিত্রে দেখানো হয়েছে, তা কোথা থেকে নেওয়া—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ওগুলো টিভি, নিউজ ফুটেজ থেকে সংগ্রহ করা হয়েছে।’ প্রামাণ্যচিত্র তৈরির জন্য তিনি মুজাহিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন কি না—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিচিত্রায় কাজ করার সময় থেকে আজ পর্যন্ত মুজাহিদসহ জামায়াতের কোনো নেতা আমাকে সাক্ষাৎকার দেননি।’
মিছবাহুর ঢাকায় সাপুড়েদের নেতৃত্ব দিয়ে লেখিকা তসলিমা নাসরিনের বিরুদ্ধে মিছিল করেছিলেন কি না—এ প্রশ্নের জবাবে শাহরিয়ার কবির বলেন, এটি তাঁর জানা নেই। এরপর আসামিপক্ষের আইনজীবী তদন্ত কর্মকর্তার কাছে শাহরিয়ার কবিরের দেওয়া জবানবন্দির সঙ্গে ট্রাইব্যুনালে দেওয়া জবানবন্দির অসংগতি পরীক্ষা করেন। বেলা একটার দিকে ট্রাইব্যুনাল ২ সেপ্টেম্বর এই সাক্ষীকে জেরার পরবর্তী দিন ধার্য করেন।

No comments

Powered by Blogger.