ভারত-পাকিস্তানের চেয়ে শান্তিপূর্ণ বাংলাদেশ

ভারত ও পাকিস্তানের চেয়ে বেশি শান্তিপূর্ণ দেশের মর্যাদা পেয়েছে বাংলাদেশ। সামগ্রিক অবস্থান গতবারের থেকে কয়েক ধাপ পেছালেও দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ভুটান ও নেপাল।
গত মঙ্গলবার অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিক অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত 'গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই)-২০১২' শীর্ষক বার্ষিক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
বিশ্বের ১৫৮টি দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাত, সামাজিক নিরাপত্তা, সন্ত্রাসী তৎপরতা, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ ২৩টি বিষয়ের ভিত্তিতে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষুধা, সন্ত্রাস, কূটনৈতিক উত্তেজনা, সীমানা বিরোধ, যুদ্ধ, সহিংসতা সর্বোপরি অর্থনৈতিক মন্দা সত্ত্বেও পৃথিবী আগের চেয়ে শান্তিপূর্ণ হয়েছে। আর এবারের বার্ষিক সূচক বিশ্লেষণ করে দেখা যায়, ২০০৯ সালের তুলনায় বিশ্ব এখন অনেক বেশি শান্তিপূর্ণ।
২০১১ সাল থেকে এ বছরের চলতি সময় পর্যন্ত দক্ষিণ এশিয়ার শান্তিপূর্ণ দেশ হিসেবে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ, নেপাল ও ভুটান। শান্তি সূচকে বাংলাদেশের অবস্থান ৯১তম আর ভারত ও পকিস্তানের অবস্থান যথাক্রমে ১৪২ ও ১৪৯তম। অন্যদিকে ভুটান ও নেপালের অবস্থান যথাক্রমে ১৯ ও ৮০তম। তবে গত বছরের তুলনায় বাংলাদেশের অবস্থানের কয়েক ধাপ অবনতি হয়েছে। গত ২০১০-১১ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৩তম। এদিকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে অশান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকার একেবারে তলানিতে ঠেকেছে আফগানিস্তানের নাম। তাদের অবস্থান ১৫৭তম।
গতবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশের শীর্ষ অবস্থানটি ধরে রেখেছে আইসল্যান্ড। এর পরেই আছে যথাক্রমে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। এবারের তালিকায় সবচেয়ে উন্নতি করা দেশগুলোর মধ্যে আছে শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, ভুটান, গায়ানা এবং ফিলিপাইন।
বিশ্বের সবচেয়ে অশান্তির দেশ হিসেবে তালিকার সর্বশেষ অর্থাৎ ১৫৮তম অবস্থানটি দখল করেছে আফ্রিকার দেশ সোমালিয়া। এ ছাড়া তালিকার সবচেয়ে নিচের অন্য পাঁচটি দেশ যথাক্রমে আফগানিস্তান, সুদান, ইরাক, কঙ্গো ও রাশিয়া। অন্যদিকে অশান্তিপূর্ণ দেশ হিসেবে যাদের দুর্নাম হয়েছে তাদের শীর্ষে আছে সিরিয়া, মিসর, তিউনিসিয়া, ওমান ও মালাবি। ১৫৮টি দেশের মধ্যে গতবারের চেয়ে এবার সূচকে সবচেয়ে বেশি পতন হয়েছে সিরিয়ার। সাম্প্রতিক সহিংসতার কারণে ৩০ ধাপ পিছিয়ে তালিকায় দেশটির অবস্থান ১৪৭তম। এবারের তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থানও কিছুটা পিছিয়েছে। গতবারের চেয়ে ছয় ধাপ পিছিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ৮৮তম। আর অর্থনৈতিক সংকটে থাকা যুক্তরাজ্যের অবস্থান তিন ধাপ পিছিয়ে হয়েছে ২৯তম।
ইনস্টিটিউট ফর ইকোনমিক অ্যান্ড পিসের (আইইপি) কর্মকর্তা স্টিভ কাইলি বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গত বছরের তুলনায় শান্তি বেড়েছে। আইইপির মতে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যেই এখন সবচেয়ে বেশি অশান্তির আগুন জ্বলছে। সাম্প্রতিক সময়ের সহিংসতা ও অস্থিরতার কারণে দেশগুলো সন্তোষজনকভাবে শান্তিপূর্ণ থাকতে পারেনি। সূত্র : গার্ডিয়ান ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

No comments

Powered by Blogger.