প্রাথমিক শিক্ষকতায় পেশাগত প্রশিক্ষণ by জাহিদ হাসান

সরকারি-বেসরকারি প্রায় সব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করতে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হলেই চলে। তবে শিক্ষকতায় নিয়োজিত বা আগ্রহী ব্যক্তিরা চাইলে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের যোগ্যতা ও দক্ষতা বাড়াতে পারেন।


তেমনি একটি সুযোগ এনে দিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)।এই প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষকদের জন্য চালু করেছে ‘সার্টিফিকেট-ইন-এডুকেশন’ বা সিইনএড শীর্ষক একটি কোর্স। এই প্রশিক্ষণ কোর্সের মেয়াদ এক বছর ছয় মাস। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা বাড়ানোর উদ্দেশ্যেই এ কোর্স পরিচালনা করছে বাউবি। ইতিমধ্যে আগামী জুলাই-ডিসেম্বর সেশনে ভর্তির আহ্বান জানানো হয়েছে। আবেদনপত্র ২১ জুন পর্যন্ত জমা নেওয়া হবে।

আবেদনের যোগ্যতা: রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষিকা উভয় প্রার্থীকেই ন্যূনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে শিক্ষকতা পেশায় নিয়োজিত নন, এমন প্রার্থীর মধ্যে নারীদের ক্ষেত্রে ন্যূনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ জিপিএ-২ বা দ্বিতীয় বিভাগে পাস হতে হবে। আর পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ জিপিএ-২ বা দ্বিতীয় বিভাগে পাস থাকতে হবে।

আবেদনের প্রক্রিয়া: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) নির্দিষ্ট ব্যাংকের শাখায় ১০০ টাকা জমা দিয়ে আঞ্চলিক কেন্দ্র হতে আবেদনপত্র পাওয়া যাবে। আবেদনপত্র যে কেন্দ্র থেকে সংগ্রহ করবেন, অবশ্যই সে কেন্দ্রেই জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে পাসপোর্ট আকারের তিন কপি ছবিসহ শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি এবং চারিত্রিক সনদ জমা দিতে হবে। বাউবির আঞ্চলিক কেন্দ্রে প্রার্থীদের সনদপত্রসহ তথ্যাবলী যাচাই-বাছাই করে ভর্তির সুযোগ দেওয়া হবে। ভর্তির সময় প্রত্যেক প্রার্থীকে অবশ্যই শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র ও নম্বরপত্র দেখাতে হবে।

১৪ কেন্দ্রে পড়ার সুযোগ: খোঁজ নিয়ে জানা যায়, বাউবি বিভিন্ন জেলায় ১৪টি স্টাডি সেন্টারের মাধ্যমে এ কোর্স পরিচালনা করে থাকে। এর মধ্যে প্রত্যেক সেন্টারে শতাধিক প্রার্থীকে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে বলে সংশ্লিষ্টরা জানান।

যেসব বিষয়ে পড়ানো হয়: এ কোর্সে একজন শিক্ষার্থীকে তিনটি সেমিস্টারে পড়তে হয়। প্রতি সেমিস্টার চার মাস মেয়াদি। প্রথম সেমিস্টারে যেসব বিষয়ে পড়ানো হয় তা হলো—শিশু ও শিক্ষা মনোবিজ্ঞান, শিক্ষানীতি ও শিখন পদ্ধতি, বাংলা ও গণিত। দ্বিতীয় সেমিস্টারে পড়ানো হয়—শিক্ষা মূল্যায়ন, পরিবেশ শিক্ষা ‘সমাজ’, ইংরেজি ও শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়। তৃতীয় সেমিস্টারে পড়ানো হয় পরিবেশ বিজ্ঞান, প্রাথমিক শিক্ষা, ইসলামিয়াত বা হিন্দুধর্ম বা বৌদ্ধধর্ম বা খ্রিষ্টধর্ম, চারু ও কারুকলা ইত্যাদি। এ কোর্সে তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক বিষয়ও শেখানো হয়।

কোর্সের গুরুত্ব: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) স্কুল অব এডুকেশনের শিক্ষক মো. জহুরুল ইসলাম জানান, এ কোর্সটি মূলত প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিত ও আগ্রহী লোকজনের কথা বিবেচনা করে সাজানো হয়েছে। শিক্ষকতা পেশার ক্ষেত্রে কতগুলো যোগ্যতা থাকা খুবই দরকার। কারণ, তাদের মাধম্যেই শিশুরা প্রাথমিক শিক্ষা অর্জন শুরু করে। এ কোর্সে শিক্ষার্থীদের পাঠদান পদ্ধতি, আত্মবিশ্বাস তৈরি, পড়া আদায়ের নিয়ম-কানুনসহ পড়াশোনা গতিশীল রাখার বিষয় শেখানো হয়। মোট কথা, মানুষ গড়ার কারিগরদের শিক্ষার্থীদের মানসিক, সামাজিক ও বুদ্ধির বিকাশ শেখানো হয়। এ কোর্স সম্পন্নকারী প্রার্থীকে পিটিআই কোর্স করার প্রয়োজন পড়ে না। এ ছাড়া চাকরি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায়। নিজের দক্ষতা বাড়ানোর পাশাপাশি কাজের জায়গায় সম্মান বাড়ে।

বিস্তারিত জানতে যোগাযোগ: গাজীপুরে অবস্থিত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) সরাসারি যোগাযোগ করা যায়। পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বাউবির আঞ্চলিক কেন্দ্রগুলোতেও যোগাযোগ করা যায়। কেন্দ্রগুলো হচ্ছে: ঢাকা—গভ. ল্যাবরেটরি স্কুল রোড, ধানমন্ডি, ফোন: ৮৬১৯৬২০। চটগ্রাম—সিআরবি রোড, স্টেডিয়াম-সংলগ্ন, ফোন: ৬১৯৬৩৩। সিলেট—পিরিজপুর দক্ষিণ সুরমা, ফোন: ০৮২১-৭১৯৫২৩। বরিশাল—হাউজিং এস্টেট, রূপতলী, ফোন: ০৪৩১-২১৭৬২৮২। কুমিল্লা—ঢাকা-চট্টগ্রাম ট্রাঙ্ক রোড, নোয়াপাড়া, দুর্গাপুর, ফোন: ০৮১-৭৭৫৫৭। ফরিদপুর—হাড়োকান্দি ‘বরিশাল রোড’, ফোন: ০৬৩১-৬২০৮১। বগুড়া—বিশ্ব রোড, বনানী, ফোন: ০৫১-৬২৭৯৪। যশোর—উপশহর ‘বিআরটিসি বাস স্ট্যান্ড’, ফোন: ০৪২১-৬৮৫২৬। রাজশাহী—নওহাটা, পবা, ফোন: ০৭২১-৮০০০০৮। ময়মনসিংহ—মাসকান্দা, ফোন: ০৯১-৬৫২৯৮। রংপুর—আরকে রোড, ফোন: ০৫২১-৬৩৫৯৩ ও খুলনা—রৌশনীবাগ, ফোন: ০৪১-৭৩১৭৯৫।

No comments

Powered by Blogger.