ক্ষমতায়ন-আলোচিত দুই নারী স্থপতি

আধুনিক স্থাপত্যে উল্লেখ করার মতোই অবদান রাখছেন নারী স্থপতিরা। এমন সেরা দুই স্থপতিকে নিয়ে এবারের ‘ক্ষমতায়ন’। তাঁরা দুজনই পেয়েছেন স্থাপত্যের অন্যতম সেরা পুরস্কার ‘প্রিৎজকার আর্কিটেকচার প্রাইজ’।


জাহা হাদিদ
ইরাকি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক জাহা হাদিদ স্পেনে পানি ও টেকসই উন্নয়ন শিরোনামের একটি প্রদর্শনীর জন্য নির্মাণ করেন ব্রিজ প্যাভিলিয়ন। আর এই ব্রিজ প্যাভিলিয়ন ২০০৪ সালে তাঁকে এনে দেয় স্থাপত্যের অন্যতম সেরা প্রিৎজকার আর্কিটেকচার পুরস্কার। তিনিই প্রথম নারী এবং মুসলিম, যিনি এই পুরস্কার পেয়েছেন। জাহা হাদিদের জন্ম ইরাকের বাগদাদে ১৯৫০ সালে। আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত থেকে গণিতে ডিগ্রি নেওয়ার পর তিনি লন্ডনের আর্কিটেকচারাল অ্যাসোসিয়েশন স্কুল অব আর্কিটেকচার থেকে স্থাপত্য বিষয়ে স্নাতক ডিগ্রি নেন। পড়াশোনা শেষে কিছুদিন বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করলেও ১৯৮০ সালে নিজেই একটি স্থাপত্যপ্রতিষ্ঠান গড়ে তোলেন। তাঁর নানা কাজের মধ্যে উল্লেখযোগ্য স্থাপনাগুলো হচ্ছে—রোমের ন্যাশনাল মিউজিয়াম অব টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি আর্ট, হংকংয়ের দ্য পিক ক্লাব, কার্ডিফ বে অপেরা হাউস, সুইজারল্যান্ডের নিউ সিটি ক্যাসিনো অব ব্যাসেল, অস্ট্রিয়ার ব্রিগসেল স্কি জাম্প, জার্মানির বিএমডব্লিউ সেন্ট্রাল বিল্ডিং, আমেরিকার কনটেম্পরারি আর্টস সেন্টার অন্যতম। লন্ডনে প্রতিষ্ঠিত তাঁর জাহা হাদিদ আর্কিটেকটসে বর্তমানে ৩০০-এর বেশিকর্মী কাজ করছেন। বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর সেরা ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায় নাম আছেজাহা হাদিদের। ২০০৯ সালে তিনি বিবিসির রেডিও সংবাদভিত্তিক অনুষ্ঠান টুডের অতিথিসম্পাদক হিসেবেও নির্বাচিত হয়েছিলেন। দারুণ সব কাজ করে যাচ্ছেন জাহা হাদিদ। তাঁর কাজের কিছু নিদর্শন পাওয়া যাবে www.zaha-hadid.com/archive ঠিকানায়।

কাজুয়ো সেজিমা
সফল নারী স্থপতির মধ্যে আরেকজন হচ্ছেন জাপানের কাজুয়ো সেজিমা। জাপান ওমেনস ইউনিভার্সিটি থেকে পড়াশোনা শেষ করে ১৯৮৭ সালে তিনি গড়ে তোলেন কাজুয়ো সেজিমা অ্যান্ড অ্যাসোসিয়েটস। পরে ১৯৯৫ সালে সহকর্মী রেইয়ু নিশিযায়ার সঙ্গে মিলে যৌথভাবে টোকিওতে প্রতিষ্ঠা করেন সেজিমা অ্যান্ড নিশিযায়া অ্যান্ড অ্যাসোসিয়েটস (এসএএনএএ)। ১৯৫৬ সালে জাপানে জন্ম নেওয়া সেজিমা কাজের স্বীকৃতিস্বরূপ ২০১০ সালে নিজেদের প্রতিষ্ঠান এসএএনএএ থেকে যৌথভাবে জাপানের দ্য টোয়েন্টিফার্স্ট সেঞ্চুরি মিউজিয়াম অব কনটেম্পরারি আর্ট নামের জাদুঘরের স্থাপত্য নকশার জন্য জিতে নেন প্রিৎজকার আর্কিটেকচার পুরস্কার। নিজের তৈরি নানা স্থাপত্যকর্মেসেজিমার বৈশিষ্ট্য হচ্ছে কাঁচ, মার্বেল ইত্যাদির ব্যবহার করা। অন্যতম সেরা কিছু কাজ হচ্ছে জাপানের টোকিওর চেপো পুলিশ স্টেশন, অনিশি সিভিক সেন্টার, নিউইয়র্ক সিটির নিউ মিউজিয়াম, ইয়োকোহামা ইন্টারন্যাশনাল পোর্ট টার্মিনাল, দ্য নেদারল্যান্ডের থিয়েটার অ্যান্ড আর্টস সেন্টার অন্যতম। কাজের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবেও কাজ করছেন সফল এ স্থপতি।
লিখেছেন নুরুন্নবী চৌধুরী
তথ্যসূত্র: অ্যাপার্টমেন্ট থেরাপি ডট কম, উইকিপিডিয়া

No comments

Powered by Blogger.