অসাধু ব্যক্তিদের শাস্তিদানই সরকারের জন্য চ্যালেঞ্জ-আবাসন খাতে নতুন আইন

‘ধন নয় মান নয় এতটুকু বাসা করেছিনু আশা।’ এই এতটুকু বাসার জন্য মানুষের যে আশা, তা সাম্প্রতিক কালে একশ্রেণীর অসাধু আবাসন ব্যবসায়ীর কবলে নিরাশায় পরিণত হচ্ছিল। বিলম্ব হলেও সরকার তাদের অপকর্ম বন্ধে একটি নতুন আইন পাস করল। জনগণের প্রত্যাশা থাকবে, আইনকে তার স্বাভাবিক গতিতে চলতে দেওয়া।


অনেক আইন আছে, তার প্রয়োগ নেই। কাজির গরু কেতাবে থাকার মতো অবস্থা চলছে। অসাধু আবাসন ব্যবসায়ীদের অপরাধের সাজা সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ২০ লাখ টাকা জরিমানা। এই বিধান রেখে ২২ সেপ্টেম্বর ‘রিয়েল এস্টেট বিল ২০১০’ জাতীয় সংসদে পাস হয়েছে।
গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান বলেছেন, ‘লক্ষকোটি মানুষকে দুর্বৃত্ত ও দখলদারদের হাত থেকে রক্ষা করার জন্যই এ আইনের প্রয়োজন রয়েছে। আইনটি পাস হলে লক্ষকোটি মানুষ দোয়া করবে। আমরা তার সঙ্গে একাত্ম হয়ে বলতে চাই, অগণিত ভুক্তভোগী তখনই সরকারকে দোয়া করবে, যখন তারা দেখবে যে আইন প্রয়োগকারী সংস্থা যথাযথভাবে এর প্রয়োগ নিশ্চিত করছে।’
নতুন আইনে বলা হয়েছে, ‘আবাসন ব্যবসা পরিচালনার জন্য প্রত্যেক ডেভেলপারকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। আবাসনের সমুদয় মূল্য পরিশোধ করার পর ডেভেলপার তিন মাসের মধ্যে ক্রেতাকে আবাসনের দখল হস্তান্তর করবেন এবং দলিল ও নিবন্ধনকাজ সম্পাদন করবেন।’ এই শর্ত বাস্তবায়িত হলে বহু ভুক্তভোগী মানুষ যে আকাশের চাঁদ ছুঁয়ে দেখার মতো আনন্দ পাবেন, তাতে সন্দেহ নেই। কারণ বহু মানুষ সমুদয় মূল্য পরিশোধ কিংবা রিয়েল এস্টেট ব্যবসায়ীদের শর্ত পূরণ করলেও তাঁরা আবাসিক প্লট বা ফ্ল্যাট বুঝে পাচ্ছেন না। রিয়েল এস্টেট ব্যবসায় মেধাবী তারুণ্যের সম্মিলন যেমন ঘটেছে, তেমনি কালো টাকার মালিকদের দৌরাত্ম্যও চলছে। নতুন আইন বলেছে, ‘কোনো ডেভেলপার (আবাসন প্রতিষ্ঠান) অনুমোদিত নকশা ছাড়া ভবন নির্মাণ করলে অনূর্ধ্ব তিন বছরের কারাদণ্ড অথবা ২০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।’ এই অনুমোদিত নকশা নিয়ে কত রকম যে কাণ্ডকীর্তি ঘটে, তার কোনো তল পাওয়া দুষ্কর। ভূমিদস্যুরা মনের সুখে খাল, জলাশয় ভরাট করে করে অসাধু পন্থায় নকশাও অনুমোদন করিয়ে নেয়। অসাধু উপায়ে নকশা অনুমোদন রাজউকের আইনেও শাস্তিযোগ্য অপরাধ।
নতুন আইনের একটি বিধান অত্যন্ত সময়োপযোগী, সেটা হলো ডেভেলপার চুক্তি অনুযায়ী ক্রেতার কাছে আবাসন হস্তান্তরে ব্যর্থ হলে চুক্তিতে নির্ধারিত পরিমাণ ক্ষতিপূরণসহ সমুদয় টাকা ছয় মাসের মধ্যে প্রাপককে চেকের মাধ্যমে হস্তান্তর করতে হবে। আমরা মনে করি, আইন প্রয়োগকারীরা যদি এই একটি বিধান নিশ্চিত করতে পারে, তাহলে আবাসন খাতের দুর্নীতি ও নৈরাজ্য বহুলাংশে হ্রাস পাবে। আমরা নতুন আইন পেয়েছি। এখন জনগণ এর যথাযথ প্রয়োগ বা বাস্তবায়নই দেখতে চাইবে।

No comments

Powered by Blogger.